13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তুরস্কের হামলায় সিরীয় ২৫০০ মুসলিম সেনা নিহত

Rai Kishori
March 4, 2020 12:18 pm
Link Copied!

ড্রোন, আর্টিলারি ও বিমান হামলা চালিয়ে সিরীয় সেনাবাহিনীর প্রতিরক্ষা ব্যবস্থা প্রায় ধ্বংস করে দিয়েছে  তুর্কী সেনাবাহিনী । এর ফলে তুর্কী আক্রমণ বন্ধে কতটা হস্তক্ষেপ করা উচিত সে বিষয়ে সংকটে পড়ে গেছে সিরিয়ার প্রধান মিত্র রাশিয়া।

চলতি সপ্তাহের শুরুতে তুরস্ক তাদের শক্তিশালী বিমানবাহিনীর অত্যাধুনিক ড্রোন এবং উচ্চ প্রযুক্তির এফ-১৬ যুদ্ধবিমানের বহরের মাধ্যমে হামলা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে তারা সিরিয়ার কমপক্ষে দুইটি জেট যুদ্ধবিমান, আটটি হেলিকপ্টার, ১৩৫ টি ট্যাঙ্ক, ৫টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং ৭৭টি সাঁজোয়া যান ধ্বংস করেছে। এর সাথে প্রায় ২,৫০০ সিরীয় সেনাও নিহত হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

সিরিয়ার সামরিক বাহিনী হামলা থেকে তাদের সামনের সারির প্রতিরক্ষা ব্যবস্থা এবং আর্টিলারি ইউনিটগুলি রক্ষা করতে ব্যর্থ হয়েছে। এগুলো সস্তা কিন্তু অত্যন্ত নির্ভুল ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছিল।

এদিকে, রাশিয়া তুরস্কের সামরিক বাহিনীর সাথে সরাসরি লড়াই করতে ইচ্ছুক না হওয়ায় বাশার আল-আসাদের সেনাবাহিনীকে আরও দুর্ভোগ পোহাতে হতে পারে। এর ফলে তুরস্কের পক্ষে সরকারি বাহিনীকে ইদলিবের বাইরে তাড়িয়ে দেয়ার লক্ষ্য অর্জনের পথ সুগম হয়েছে।

সিরিয়ার ইদলিব অঞ্চল নিয়ন্ত্রণে নিতে অপারেশন ‘স্প্রিং শিল্ড’ শুরু করেছে তুরস্ক। এই অপারেশনের আওতায় সোমবার (২ মার্চ) ইদলিবে ভয়াবহ হামলা চালায় তুর্কিবাহিনী। এতে লন্ডভন্ড হয়ে গেছে ইদলিব।

এ সম্পর্কে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন, অপারেশন স্প্রিং ফিল্ডের ফলে ২ হাজার ৫৫৭ জন সিরীয় সেনা ‘নিউট্রালাইজ’ হয়েছে। বিদ্রোহীদের নিহত হওয়ার ক্ষেত্রে তুরস্ক নিউট্রালাইজ শব্দটি ব্যবহার করে বলে জানিয়েছে তুর্কি কয়েকটি সংবাদমাধ্যম।

সিরীয় সেনাবাহিনী জানিয়েছে, সিরিয়ার আকাশসীমা লঙ্ঘন করলেই যে কোনো তুর্কি যুদ্ধবিমান বা ড্রোন ধ্বংস করা হবে। এরই মধ্যে তুরস্কের বেশ কয়েকটি ড্রোন ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে তারা। এ দিকে অপারেশন স্প্রিং ফিল্ড শুরু হওয়ার কারণে তুরস্কের সঙ্গে রাশিয়ার সরাসরি যুদ্ধের আশঙ্কা করছেন বিশ্লেষকরা। তবে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী আকার বলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর ইচ্ছা আমাদের নেই। সূত্র: বিজনেস ইনসাইডার।

গত বৃহস্পতিবার সিরীয় সেনাদের হামলায় নিজেদের ৩৩ সেনা একসঙ্গে নিহত পাল্টা হামলা জোরদার করে তুরস্ক। ইদলিবে এরই মধ্যে হাজার হাজার সেনা মোতায়েন করেছে তারা। এছাড়া ক্রমাগত চালিয়ে যাচ্ছে ড্রোন হামলা।

http://www.anandalokfoundation.com/