ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

তুরস্কের আদালত কুর্দিপন্থী দলের অর্থায়ন স্থগিত করেছে

ডেস্ক
January 5, 2023 11:20 pm
Link Copied!

তুরস্কের একটি শীর্ষ আদালত সন্ত্রাসবাদের সাথে জড়িত থাকার অভিযোগে বৃহস্পতিবার প্রধান কুর্দিপন্থী পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি)জন্য অর্থায়ন স্থগিত করেছে।

আদালতের এই সিদ্ধান্তের ফলে আগামী জুনের মধ্যে দেশের আসন্ন সাধারণ নির্বাচনের আগে সংসদের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দল পিপলস ডেমোক্রেটিক পার্টি তার একটি বড় রাজস্ব উৎস থেকে বঞ্ছিত হবে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তুর্কি রাষ্ট্রের বিরুদ্ধে এক দশক ধরে বিদ্রোহ চালিয়ে আসা দলটিকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গিদের রাজনৈতিক শাখা হিসেবে অভিযুক্ত করেছেন। তবে এইচডিপি জঙ্গিদের সাথে তাদের আনুষ্ঠানিক যোগসূত্রের কথা অস্বীকার করেছে এবং এরদোগানের তীব্র বিরোধিতার কারণেই সরকার দলটিকে লক্ষ্যবস্তু করেছে বলে অভিযোগ করেছে।

তুরস্কের সাংবিধানিক আদালত ভোটের আগে দলটিকে নিষিদ্ধ করার জন্য এখন প্রসিকিউটরের এক আবেদনের শুনানি করছে। প্রধান কৌঁসুলি বেকির সাহিন মঙ্গলবার আদালতে তার মামলার যুক্তি উপস্থাপন করবেন।

আদালতের রুলিং এইচডিপির বিরুদ্ধে গেলে, আদালত তখন পার্টি বিলুপ্ত অথবা পার্টির কিছু সদস্যকে নিষিদ্ধ করে রায় দিতে পারে। এদিকে, তুর্কি মিডিয়া রিপোর্ট বলছে যে দলটির এবছর তাদের রাজস্ব তহবিলে ৫৩৯ মিলিয়ন লিরা (২৯ মিলিয়ন ডলার) পাওয়ার কথা ছিল।

http://www.anandalokfoundation.com/