ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ডিবি পুলিশ বললেও যাচাই না করে গাড়ীতে উঠবেন না -হারুন অর রশীদ

ডেস্ক
January 2, 2023 3:41 pm
Link Copied!

‘আমাদের ডিবির নাম ব্যবহার করে অনেককেই তুলে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। তারা ডিবির কথা বলে তুলে নিয়ে যায়। কেউ ডিবি পুলিশ বললেই গাড়িতে উঠে যাবেন না। আপনারা এক্ষেত্রে ভুয়া ডিবি পুলিশ কিনা তা যাচাই করবেন। প্রয়োজনে ৯৯৯ কল দিয়ে নিশ্চিত হবেন।’ বলেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

আজ সোমবার (২ জানুয়ারি) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ভুয়া ডিবি পুলিশ পরিচয়দানকারী ছিনতাই চক্রের ৫ সদস্য গ্রেফতার প্রসঙ্গে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন,‘দুটি মাইক্রো, একটি প্রাইভেটকার, পুলিশের হ্যান্ডকাফ ও দুটি পুলিশের জ্যাকেট পরে তারা এসব কার্যক্রম পরিচালনা করে আসছে। আমরা অনেককে গ্রেফতার করেছি। সামনেও করবো। আপনারাও সচেতন থাকবেন।’

তিনি বলেন, ‘আপনারা আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আসতে চান না। আপনারা আমাদের কাছে আসলে আমরা তার যথাযথ ব্যবস্থা নেয়ার চেষ্টা করি। যারা অভিযোগ করেছেন, আমরা ব্যবস্থা নিয়েছি। যাদের গ্রেফতার করেছি আমরা তাদের রিমান্ডে আনছি, যাতে এদের সঙ্গে আর কারা কারা জড়িত তা শনাক্ত করা যায়।’

গ্রেফতার ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ বিষয়ে ডিবি প্রধান জানান, ঢাকা মহানগর এলাকার বিভিন্ন ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানের আশপাশে ঘোরাফেরা করে ব্যাংকে টাকা জমা দিতে আসা কিংবা টাকা উত্তোলন করতে আসা এবং মানি এক্সচেঞ্জ করা ব্যক্তিদের চিহ্নিত করে তারা দীর্ঘদিন ধরেই ভুয়া ডিবি পরিচয়ে অপারেশন চালিয়ে আসছে।

তিনি আরও বলেন, তারা দুটি দলে বিভক্ত হয়ে এসব কার্যক্রম চালাতো। তাদের গ্রুপের প্রধান আসামি (পলাতক) শহীদুল ইসলাম মাঝি, যার বিরুদ্ধে সারা দেশে মোট ১৬টি মামলা রয়েছে। শহীদুল ইসলাম মাঝিকে ডিবি পুলিশ একাধিকবার গ্রেফতার করে বিজ্ঞ আদালতে সোপর্দ করে। পলাতক শহীদুল ইসলাম মাঝিসহ তার অন্যান্য সহযোগীকে গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা (মতিঝিল) বিভাগ বিশেষ অভিযান পরিচালনা করে ভুয়া ডিবি পুলিশ পরিচয়দানকারী ৫ সদস্যকে গ্রেফতার করেছে। রোববার (১ জানুয়ারি) ঢাকেশ্বরী মন্দির এলাকা হতে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার ব্যক্তিরা হলেন: লিথুয় সুর (২৭), মো. হারুন (৩৮), জোবায়ের হোসেন পারভেজ (২৮), মো. আরিফ হোসেন (২৯) ও খোকন চন্দ্র দেবনাথ (৪২)।

গ্রেফতারের সময় তাদের হাত থেকে ২টি কালো রংয়ের নোয়া-মাইক্রোবাস, ১টি সাদা রংয়ের প্রাইভেটকার, ২টি পুলিশের রিফ্লেক্টিং ভেস্ট ও ১টি হ্যান্ডকাপ উদ্ধার করা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা মতিঝিল বিভাগের উপপুলিশ কমিশনার মো. রাজীব আল মাসুম বিপিএম-এর নির্দেশনায় অভিযানটি পরিচালিত হয়।

http://www.anandalokfoundation.com/