ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ছাতক মুক্ত দিবস আজ

admin
December 6, 2018 12:59 am
Link Copied!

ছাতক প্রতিনিধিঃ আজ ৬ ডিসেম্বর ছাতক মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে ছাতক শহর শত্রুমুক্ত হয়। মুক্তিবাহিনীর তীব্র প্রতিরোধের মুখে পাক-হানাদার বাহিনী পিছু হঠে বিশ্বনাথের লামাকাজী এলাকায় চলে গেলে মুক্তিযোদ্ধারা জাতীয় পতাকা উত্তোলন করে ছাতক শহরকে হানাদার মুক্ত ঘোষণা করেন।

জানা যায়, ৫ ডিসেম্বর ছাতকের সুরমা নদীর উত্তরপার নোয়ারাই ইউনিয়নের জয়নগর এলাকায় মুক্তিযোদ্ধারা শক্তিশালী অবস্থান নেয়। এসময় পাক-হানাদার বাহিনীর অবস্থান ছিল ছাতক সিমেন্ট কারখানা এলাকায়। মুক্তিযোদ্ধাদের তীব্র প্রতিরোধের মূখে ওই দিন রাতেই কারখানা এলাকা ছেড়ে নদীপাড়ি দিয়ে ছাতক শহরে চলে যায় হানাদার বাহিনী।

সকালে মুক্তিযোদ্ধাদের আক্রমনের মূখে শহর ছেড়ে পাশ্ববর্তী ঝাওয়ার ভাঙ্গায় অবস্থান নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্ঠা করে ব্যর্থ হয় পাক-বাহিনী। পরে ঝাওয়ার ভাঙ্গা এলাকা ছেড়ে গোবিন্দগঞ্জ এলাকায় অন্যান্য পিছু হঠা হানাদার বাহিনীর সাথে যোগ দেয় তারা। ওইদিন বিকেলে মুক্তিবাহিনীর সমর্থনে ভারতীয় মিত্র বাহিনী সিমেন্ট কারখানার নদীর পারে অবস্থান নেয়।

এদিকে, প্রতি বছর ৬ ডিসেম্বর ছাতক মুক্ত দিবস পালন করে মুক্তিযোদ্ধা সংসদ। আজ যথাযোগ্য মর্যদায় দিবটি পালন করা হবে বলে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সুত্র জানিয়েছে।

http://www.anandalokfoundation.com/