ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গবেষণার মাধ্যমে দেশের ইতিবাচক পরিবর্তনের প্রতিচ্ছবি তুলে ধরা সম্ভব- পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক
December 20, 2022 9:12 am
Link Copied!

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, শিক্ষা, জ্ঞান ও গবেষণার মাধ্যমে বাংলাদেশের ইতিবাচক প্রতিচ্ছবি সারাবিশ্বে তুলে ধরা সম্ভব। এজন্য গবেষণায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর যথাযথ দায়িত্ব পালন করা প্রয়োজন।

সোমবার বিকালে রাজধানীর সেগুনবাগিচার একটি হলে গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ স্টাডি ট্রাস্ট (বিএসটি) এর ২য় সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখনও বাংলাদেশ সম্পর্কে গুগলে সার্চ করলে অনেক ক্ষেত্রে দারিদ্রতার ছবি পাওয়া যায়। অথচ বাংলাদেশের আর্থ-সামাজিক অনেক উন্নয়ন ঘটে গেছে সেগুলো অনেকে তুলে ধরেন না। তিনি বলেন, গবেষণার মাধ্যমে বাংলাদেশের ইতিবাচক পরিবর্তনের প্রতিচ্ছবি তুলে ধরা সম্ভব। এছাড়া বাংলাদেশ প্রতিবেশী দেশসহ অনেকে দেশের তুলনায় অনেক ক্ষেত্রে প্রভূত উন্নতি করেছে- বাংলাদেশ স্টাডি ট্রাস্ট তাদের গবেষণা প্রতিবেদনের মাধ্যমে বিশ্বের কাছে এগুলো তুলে ধরবে বলে তিনি আশা প্রকাশ করেন। ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান ইশতিয়াক আহমদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ট্রাস্টের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) সাধারণ সভায় বিগত দিনের সংগঠনের কার্যক্রম পেশ করেন।

সাংগঠনিক সম্পাদক টি এইচ এম জাহাঙ্গীরের সঞ্চালনায় অনুষ্ঠিত সাধারণ সভায় আগামী দিনের কর্মসূচি বিষয়ে বক্তব্য রাখেন অধ্যাপক ড. উত্তম কুমার বড়ুয়া, ট্রাস্টের সাবেক চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন এমপি’র প্রস্তাবনায় ও সাধারণ সভায় উপস্থিত সকল সদস্যদের সর্বসম্মতিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুণ-অর-রশীদকে চেয়ারম্যান, খ্যাতিমান সামাজিক সংগঠক, গবেষক ও দৈনিক বাংলাদেশ সমাচার-এর নির্বাহী সম্পাদক টি এইচ এম জাহাঙ্গীরকে সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের সহকারী প্রক্টর অধ্যাপক ড. মাহবুবুর রহমান লিটুকে সাংগঠনিক সম্পাদক করে ২৭ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়।

http://www.anandalokfoundation.com/