13yercelebration
ঢাকা

খুলনা-বেনাপোল -কলকাতা রুটে জানুয়ারীতে চালু হচ্ছে যাত্রী রেল

admin
November 3, 2016 11:15 pm
Link Copied!

বেনাপোল প্রতিনিধিঃ খুলনা -বেনাপোল – কোলকাতা রুটে আগামী ২০১৭ সালের জানুয়ারী মাসে রেল চালু হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বেনাপোল রেল ষ্টেশন পরিদর্র্শন ও এক জরুরী বৈঠক করেছেন।

আজ বৃহস্পতিবার বেলা ১১ টার সময় স্থানীয় ব্যাবসায়ি নেতা কাষ্টমস, সাংবাদিকদের নিয়ে রেলওয়ে অতিরিক্ত মহাব্যবস্থাপক হাবিবুর রহমান এ  বৈঠক করেন।

এসময় উপস্থিত ছিলেন-বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক খায়রুল হক, বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার মোস্তাফিজুর রহমান, রাজশাহী বিভাগের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মিহির কান্তি গুহ, পাকশি রেলওয়ে  ম্যানেজার আফজাল হোসেন, সৈয়দপুর জেলা রেলওয়ে পুলিশের এসপি তানজিরুল ইসলাম, বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট চেম্বার কর্মাসের সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান ও বেনাপোল রেল স্টেশন মাস্টার সাইদুজ্জামান।সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক নওয়াপাড়ার বেনাপোল প্রতিনিধি আনিছুর রহমান, বাংলানিউজের ষ্টাফ রিপোর্টর আজিজুল হক, মাসুদুর রহমান, রুবেল হোসেন প্রমুখ।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক হাবিবুর রহমান বলেন, দুই দেশের সরকার প্রধান সিদ্ধান্ত নিয়েছেন আগামী বছরের (২০১৭) জানুয়ারির প্রথম দিকে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত সুবির্ধার্থে খুলনা-বেনাপোল-কলকাতা রুটে যাত্রীবাহী রেল চালু করা হবে। এরই মধ্যে ভারতীয় রেল বিভাগ তাদের অংশে রেলওয়ের  প্রয়োজনীয় অবকাঠামোর সংস্কার কাজ শুরু করেছেন।

জানুয়ারিতে যাতে এ পথে দুই দেশের মধ্যে যাত্রীবাহী রেল চলাচল শুরু করা যায় সেজন্য দ্রুত আমাদের অংশে প্রয়োজনীয় সব অবকাঠামো উন্নয়ন কাজ সম্পূর্ণ করতে হবে।

তিনি আরও বলেন, বেনাপোলে কি কি অবকাঠামো উন্নয়ন করতে হবে এর জন্য পরামর্শ চান বৈঠকে উপস্থিত সংশ্লিষ্ট বিভাগের স্ব স্ব কর্মকর্তাদের কাছে।

জানা যায়, আপাতত সপ্তাহে এ রুটে যাত্রীবাহী মৈত্রী রেল একবার ভারতে যাবে ও ভারত থেকে আবার যাত্রী নিয়ে ফিরবে। পরে গুরুত্বের উপর বিবেচনা করে রেল চলাচলের দিনক্ষণ ও স্টেশন সংখ্যা বাড়ানো হবে।

খুলনা থেকে যাত্রীরা রেলে চড়ে সরাসরি বেনাপোল পৌঁছুবে। পরে বেনাপোল রেলস্টেশনে ইমিগ্রেশন ও কাস্টমসের বুথে যাত্রীদের পাসপোর্ট ও ব্যাগেজ তল্লাশির আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে ভারতের পেট্রাপোল বন্দর হয়ে যাবে কলকাতার উদ্দেশে।

http://www.anandalokfoundation.com/