13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কোটি টাকা খরচ তবুও ঈদ উৎসব পঞ্জিকার উল্লেখিত তারিখে

Rai Kishori
June 5, 2019 6:25 pm
Link Copied!

বিজ্ঞানসম্মত ধারণার যারা ধারক-বাহক চাঁদ দেখা কমিটিতে ছিলেন তারা দেখতে ব্যর্থ হয়েছেন বলে স্বীকার করেছেন চাঁদ দেখা কমিটির সভাপতি। পঞ্জিকা বা ক্যালেন্ডারের হিসেব অনুযায়ী এক বছর আগেই উল্লেখ থাকে ঈদের দিন। এই ঈদের দিন নির্ণয়ে কোটি কোটি টাকা খরচ করেও পরিবর্তন করা সম্ভব হয়নি পঞ্জিকার উল্লেখিত তারিখ।

আবহাওয়া অধিদফতর ও মহাকাশ গবেষণা কেন্দ্রসহ বিজ্ঞানসম্মত উপায়ে চাঁদ দেখতে পাননি অথচ লালমনিরহাট জেলার পাটগ্রামের সাধারণ মানুষ খালি চোখেই দেখেছেন চাঁদ। চাঁদ দেখার খবরে লালমনির হাট জেলা প্রশাসক মহোদয় কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটিকে জানান। পরবর্তীতে দেশ সেরা আলেম-ওলামাদের সঙ্গে পরামর্শ এবং প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই সাপেক্ষে চাঁদ দেখার ব্যাপারে নিশ্চিত তথ্য পাওয়া যায়। রাত সোয়া এগারোটায় চাঁদ দেখার খবর পেয়ে চাঁদ দেখা কমিটির ঘোষণার পরেই রাজধানীবাসীসহ বাংলাদেশে ঈদ প্রস্তুতি নিয়ে ব্যস্ত হতে দেখা যায়।

পাড়া মহল্লার মসজিদ মাদরাসার মাইক থেকে আগামীকালের ঈদের ঘোষণা আসতে থাকে। শহরের মানুষ জেগে থাকলেও বিভিন্ন জেলার প্রত্যন্ত অঞ্চলের গ্রামের মানুষ অনেকেই তারাবির নামাজ পড়ে ঘুমিয়ে পড়েন।

আকাশ মেঘাচ্ছন্ন থাকার দোহাই দিয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও মহাকাশ গবেষণা কোনো দেশের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করেও চাঁদ দেখতে না পারার ব্যর্থতার কারণে ধর্মপ্রতিমন্ত্রী তথা সরকার সমালোচনার মুখে পড়েছে।

কোটি কোটি টাকা খরচ করে যন্ত্রপাতি কেনার পরেও কেন চাঁদ দেখতে পেল না তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন।

http://www.anandalokfoundation.com/