13yercelebration
ঢাকা
শিরোনাম

জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি পণ্যের গুণগত মানের দিকে নজর দিতে হবে -শিল্পমন্ত্রী

ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ২০২৩ হিউম্যান রাইটস রিপোর্ট

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য -স্থানীয় সরকার মন্ত্রী

শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে তরুণদের জন্য চাকরির ক্ষেত্র তৈরি করবে -স্বাস্থ্য মন্ত্রী

তাপদাহ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তিন বিকল্প ভাবছে নীতি নির্ধারণী

সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠিত 

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়   

আজকের সর্বশেষ সবখবর

কিংবদন্তিদের কাতারে সাকিবের নাম

Rai Kishori
May 6, 2020 7:32 pm
Link Copied!

ক্রিকেটের তিন ফরম্যাটেই সাকিব আল হাসান দেখিয়েছেন প্রতিভার স্বাক্ষর, নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তিদের কাতারে। তবে ফরম্যাট যদি হয় টি-টোয়েন্টি তবে আলাদাভাবে আসবে সাকিবের নাম।

যদিও দীর্ঘ দিন ধরে মাঠে নেই সাকিব আল হাসান। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে। তার আগে বিশ ওভারী ক্রিকেটে নিজেকে এই বাঁহাতি অল-রাউন্ডার পরিচিত করিয়েছেন ক্রিকেটের ফেরিওয়ালা হিসেবে।

উপমহাদেশ জয় করে তাসমান সাগর পাড়ি দিয়েছেন, খেলেছেন ক্যারিবীয়ান মুলোকেও। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিব অবশ্য আরও দুর্দান্ত। উইকেট শিকারের দিক দিয়ে টি-টোয়েন্টি ইতিহাসে সাকিবের অবস্থান তৃতীয়। সাকিবের আগে আছেন শুধু লাসিথ মালিঙ্গা এবং শাহীদ আফ্রিদি। ৭৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে বল হাতে সাকিব নিয়েছেন ৯২ উইকেট। ব্যাট হাতে করেছেন ১ হাজার ৫৬৭ রান। নিঃসন্দেহে সাকিবের পারফর্মেন্সে যেকোনো ক্রিকেট বিশ্লেষকের নজর কাড়তে বাধ্য।

ম্যাচ- ৭৬, রান – ১৫৬৭, গড় – ২৩.৭৪, স্ট্রাইক রেট – ১২৩.৭৭, উইকেট – ৯২, গড় – ২০.৫৮, ইকনোমি রেট – ৬.৮১

সম্প্রতি ‘স্পোর্টস ৩৬০’ নামে একটি ওয়েবসাইট প্রকাশ করেছে টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে তাদের দৃষ্টিতে সর্বকালের সেরা একাদশে জায়গা প্রাপ্য এমন ক্রিকেটারদের নাম। আন্তর্জাতিক পারফর্মেন্সের সঙ্গে জরিপে বিবেচিত হয়েছে দর্শকদের মতামত। ‘স্পোর্টস ৩৬০’ সেরা একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান। সাকিবকে সেরা একাদশে জায়গা দেয়া নিয়ে ওয়েবসাইটটির ভাষ্য, ব্যাটিং-বোলিং দুই ইউনিটে সমান কার্যকারিতাই সাকিবকে সেরাদের কাতারে নিয়ে এসেছে। একাদশে জায়গা পাওয়া অন্য ক্রিকেটাররা হলেন অ্যারন ফিঞ্চ, রোহিত শর্মা, বিরাট কোহলি, জেপি ডুমিনি, শোয়েব মালিক, শাহীদ আফ্রিদি, ব্রেন্ডন ম্যাককালাম, রশিদ খান, উমর গুল ও লাসিথ মালিঙ্গা।

http://www.anandalokfoundation.com/