ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভারত একাই কাশ্মীর সমস্যার সমাধান করবে -মার্কিন সিনেটরকে জয়শঙ্কর

Ovi Pandey
February 16, 2020 9:20 am
Link Copied!

দি নিউজ ডেক্সঃ কাশ্মীর ইস্যুতে জয়শঙ্কর বলেন, মার্কিন সিনেটর আপনি উদ্বিগ্ন হবেন না। একটা গণতান্ত্রিক দেশই এই সমস্যার সমাধান করবে আর আপনি ভালই জানেন সেই গণতান্ত্রিক দেশ কোনটা।

মার্কিন সিনেটরের কাশ্মীর ইস্যু সমাধানে পাকিস্তানকে সঙ্গে নিয়ে এগোনোর প্রস্তাবকে না করে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেছেন, একটা দেশই গণতান্ত্রিক উপায়ে কাশ্মীর সমস্যার সমাধান করবে। দুই দেশের এক সাথে কাজ করার প্রস্তাব ‍উড়িয়ে দিয়েছেন তিনি। বিশ্লেষকদের দাবি, দুই গণতান্ত্রিক দেশ বলতে একটা ভারত। আর একটা অবশ্যই পাকিস্তান।

জার্মানির মিউনিখে এক বিতর্ক সভায় জয়শঙ্করের কাছে রিপাবলিকান সিনেটরে দেওয়া প্রস্তাবটি ছিল মূলত, গণতান্ত্রিক পদ্ধতিতে কাশ্মীর সমস্যা সমাধান হলেই গণতন্ত্র বিশ্বের দরবারে আরও সমৃদ্ধ হবে। এই সমস্যা দূর করতে দুই গণতান্ত্রিক দেশকে ভূমিকা পালন করতে হবে।

এই প্রস্তাবের পাল্টা উত্তরে ইন্ডিয়ান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সিনেটর আপনি উদ্বিগ্ন হবেন না। একটা গণতান্ত্রিক দেশই এই সমস্যার সমাধান করবে। আর আপনি ভালই জানেন সেই গণতান্ত্রিক দেশ কোনটা! গণতান্ত্রিক বিশ্বের ইতিহাসকে সমৃদ্ধ করতে রাষ্ট্রসংঘকে আরও কার্যকরী ভূমিকা নিতে হবে। ৭৫-বছর হয়ে গেলেও এমন অনেক কাজ করার আছে যেগুলো আরও বেশি করে স্মরণীয় হয়ে থাকবে।

এদিকে জম্মু-কাশ্মীরের ওপর থেকে সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্তের পর থেকেই ফের সক্রিয় হয়ে উঠেছে পাকিস্তান। এ নিয়ে একাধিকবার আন্তর্জাতিক মহলে আলোচনায় বসেছে ইসলামাবাদ। কিন্তু সেভাবে সাড়া পাইনি দেশটি। তবে মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের আগে, ট্রাম্পের দলের এক সিনেটরের এমন মধ্যস্থতায় বেশ বিড়ম্বনায় পড়বে ভারত সরকার বলে দাবি তুলেছেন বিশ্লেষকরা।

http://www.anandalokfoundation.com/