13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সারাবিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে দিয়ে উপকরণ ও ঔষধপত্র ব্যবসা চীনের

Rai Kishori
March 27, 2020 11:00 pm
Link Copied!

দেবাশীষ মুখার্জী (কূটনৈতিক প্রতিবেদক) : চীন পরিকল্পিত ভাবে সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে দিয়ে করোনাভাইরাস সনাক্তকরণ উপকরণ ও ঔষধপত্র-সহ সংশ্লিষ্ট বিভিন্ন পণ্যের চুটিয়ে ব্যবসা করে যাচ্ছে।

অভিযোগ উঠেছে, ওই সব পণ্যের মধ্যে চীন ভেজাল পণ্য ঢুকিয়ে দিয়েছে। জীবন রক্ষাকারী উপকরণের মধ্যে ভেজাল পণ্য ঢুকিয়ে দেয়ায় – মানুষ মারার ব্যবসার অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে।

চীনের একটি কোম্পানির কাছ থেকে স্পেন ‘কোভিড – ১৯’ শনাক্তকরণের জন্য বহু সংখ্যক কিট কিনেছিল – যার মধ্যে ৭০ ভাগ কিট, কোন কাজ করছে না।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য গার্ডিয়ান’- এর প্রতিবেদনে বলা হয়েছে, ঐ সমস্ত কিট ভেজাল প্রমাণিত হওয়ার কারণে  চীনের কাছে ফেরত পাঠিয়ে দিতে যাচ্ছে স্পেন।

জনস হপকিন্স ইউনিভার্সিটির প্রদত্ত তথ্য অনুযায়ী, আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত স্পেনে ৫৭ হাজার ৭৮৬ ব্যক্তি নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৪ হাজার ৮৫৮ জন মারা গেছে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, চীনের শেনজেন বায়োইজি টেকনোলজি থেকে কেনা কিটগুলো সাংঘাতিক ত্রুটিপূর্ণ। হাসপাতালে এসব কিটের মাধ্যমে পরীক্ষার ফল ভালো না আসায় করোনাভাইরাস আক্রান্ত রোগীদের বিরাট ক্ষতি হয়ে গেছে।

http://www.anandalokfoundation.com/