ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কঙ্গোর বিদ্রোহীদের পিছু হটার প্রতিশ্রুতি ব্যক্ত 

ডেস্ক
December 24, 2022 9:36 am
Link Copied!

দেশের পূর্বের বিস্তীর্ণ অঞ্চল দখলকারি কঙ্গোর (ডিআরসি) এম২৩ বিদ্রোহীরা শুক্রবার  গোমা নগরীর কাছে একটি কৌশলগত ফ্রন্টলাইনের অবস্থান থেকে পিছু হটার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

শুক্রবার এক বিবৃতিতে এম২৩ এই ঘোষণা করেছে। দশ লাখের বেশি লোকের বাণিজ্যিক  কেন্দ্র গোমা থেকে প্রায় ২০ কিলোমিটার দূরবর্তী কিবুম্বা নগরী থেকে তাদের অবস্থান প্রত্যাহার করবে।

কিবুম্বা এম২৩ এবং কঙ্গোলিজ সৈন্যদের মধ্যে ফ্রন্টলাইনে অবস্থিত। এম২৩ বলেছে যে তারা অ্যাঙ্গোলার রাজধানী লুয়ান্ডায় সাম্প্রতিক শান্তি আলোচনার সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ‘শুভেচ্ছা ইঙ্গিত’ স্বরূপ পূর্ব আফ্রিকান সম্প্রদায়ের সামরিক বাহিনীর কাছে কিবুম্বাকে হস্তান্তর করেছে। গোষ্ঠীটি গণপ্রজাতান্ত্রিক কঙ্গোর সরকারকে এ সুযোগ দুই হাতে লুফে নেওয়ার আহ্বান জানিয়েছে।

তুতসি- নেতৃত্বাধীন এম২৩ বিদ্রোহী গোষ্ঠীটি গত বছরের শেষের দিকে সুপ্তাবস্থা থেকে পুনরায় আবির্ভূত হওয়ার পর দেশটির উত্তর কিভু প্রদেশ জুড়ে অস্থিরতা বেড়ে যায় এবং কয়েক লক্ষ লোক ভয়ে পালিয়ে যেতে বাধ্য হয়।

ডিআরসি তার ছোট মধ্য আফ্রিকান প্রতিবেশী রুয়ান্ডাকে দলটির প্রতি সমর্থন  দেয়ার অভিযোগ করেছে, তবে কিগালি  এ অভিযোগ অস্বীকার করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স ও অন্যান্য পশ্চিমা দেশগুলির পাশাপাশি জাতিসংঘের বিশেষজ্ঞরা ডিআরসির মূল্যায়নের সাথে একমত হয়েছে।

অ্যাঙ্গোলার রাজধানী লুয়ান্ডায় ডিআরসি ও রুয়ান্ডার মধ্যে আলোচনায় ২৩ নভেম্বর একটি যুদ্ধবিরতি চুক্তি ঘোষণা করেছে। চুক্তির অধীনে,  এম২৩- এর  উদ্দেশ্য অস্ত্র  রেখে  দখলকৃত অঞ্চলগুলি থেকে ফিরে আসা। তবে বিদ্রোহীরা তাদের অবস্থানেই রয়ে গেছে।

http://www.anandalokfoundation.com/