ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

একাত্তরের গণহত্যার স্বীকৃতি আদায়ে বিশ্ব জনমত জোরদার করতে হবে

ডেস্ক
December 21, 2022 9:19 am
Link Copied!

‘বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ও বৈশ্বিক সচেতনতা’ শীর্ষক এক ওয়েবিনারে বক্তারা বলেছেন, একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান হানাদার বাহিনী কর্তৃক এদেশের নিরীহ মানুষের উপর পরিচালিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে  বিশ্ব জনমত জোরদার করতে হবে।

বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক আয়োজিত বিজয় দিবস উপলক্ষে সোমবার রাতে আয়োজিত এই আলোচনায় বক্তারা বলেন, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে মুক্তিযুদ্ধের ইতিহাস ও গণহত্যাকে তুলে ধরতে হবে।

সংগঠনের সভাপতি কানাডা প্রবাসী গবেষক, লেখক, সাংবাদিক ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ডার নির্বাহী বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.আব্দুল জলিল চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) সাবেক পরিচালক অধ্যাপক ড. এস. জে আনোয়ার জাহিদ ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু।

বক্তারা বলেন, জালিয়ানওয়ালাবাগ গণহত্যাকান্ড ও ব্রিটিশ শাসনের ধারাবাহিকতায় এ উপমহাদেশে গণহত্যার সংস্কৃতি শুরু হয়েছিলো। ব্রিটিশ শাসকদের ভাবধারায় দ্বিজাতি তত্ত্বের উদ্ভব হয় যার মাধ্যমে পূর্ব পাকিস্তানে নিষ্পেষণের পদ্ধতিগত একটি প্রক্রিয়া চালু হয়েছিল। ৫২ এর ভাষা আন্দোলন, বঙ্গবন্ধুর ৬ দফা ও স্বাধিকার আন্দোলন এবং ৭০ এর নির্বাচন ছিল শোষণ, নিষ্পেষণের বিরুদ্ধে প্রচন্ড রাজনৈতিক প্রত্যাঘাত।

তারা বাংলাদেশের স্বাধিকার আন্দোলন ও মুক্তিযুদ্ধ এর সূচনায় বুদ্ধিজীবী হত্যাসহ নৃশংস সকল হত্যাকান্ডকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দিতে বিশ্বসম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।
বক্তারা বলেন, আন্তর্জাতিক স্বীকৃতি ও বৈশ্বিক সচেতনতার পাশাপাশি আমাদের অভ্যন্তরীণ জনগোষ্ঠীর কাছে মুক্তিযুদ্ধের চেতনাকে স্পষ্ট করে তুলতে হবে। বঙ্গবন্ধু হত্যা থেকে শুরু করে জাতীয় চার নেতা হত্যা ও গণহত্যা। প্রকৃত পক্ষে গণহত্যার দাবিকে সুদৃঢ় করতে আরো তথ্য সংগ্রহ ও কার্যকর গবেষণা শুরু করতে হবে, স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে সংগঠিত করতে হবে।

তারা জয়বাংলা শ্লোগানকে বুকে ধারণ করার এবং এ শ্লোগান দিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে আবারো উজ্জীবিত করার আহ্বান জানান। মুক্তিযোদ্ধাদের সময়-উপযোগী স্বাস্থ্যসেবা সুবিধা প্রদান ও ভাতা বৃদ্ধির আহ্বান জানান। মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান আলোচকরা।

http://www.anandalokfoundation.com/