13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

উন্নত দেশ গঠনে উদ্যোক্তা অনুসা চৌধুরী’র সাফল্য

Rai Kishori
July 1, 2020 7:29 pm
Link Copied!

মধুখালী প্রতিনিধিঃ মেয়েদের স্বাধীনভাবে কাজ করার ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে একথা অনস্বীকার্য, তাই নারী উদ্যোক্তার সংখ্যাও বেড়ে চলেছে সফল ভাবে। বলেছেন একজন নারী উদ্যোক্তা অনুসা চৌধুরী।

তিনি অনেক গর্বিত এই স্বাধীনতার সোপানে পা রেখে নিজেকে একজন নারী উদ্যোক্তা হিসেবে এগিয়ে নিচ্ছে তার জীবন উন্নত লক্ষ্যের দিকে। ছোটবেলা ওমানে কাটলেও বাংলাদেশের এই অগ্রযাত্রাকে আরও তরান্বিত করার লক্ষ্য নিয়ে দেশে ফেরা তার ।

নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই তিনি নিজেকে গার্মেন্টস শিল্পের সাথে যুক্ত করেন, একজন এক্সিকিউটিভ হিসেবে শুরু করলেও নিজের একাগ্রতা ও কর্মদক্ষতা দিয়ে পরবর্তীতে স্নাতক শেষ করেই এসপিএস টেক্সটাইলের একজন ডিরেক্টর হিসেবে যোগদান করেন। তার মুল লক্ষ্য ছিল বিশ্বের নামকরা সব আমদানিকারকদের সাথে স্টাটেজিক পার্টনারশিপ করে বৈদেশিক মুদ্রা অর্জনে অবদান রাখা এবং একই সাথে দেশের কর্মসংস্থানে ভূমিকা পালন করা। তৈরি পোশাক শিল্পে তার অভিজ্ঞতা আর সাফল্য তাকে ব্যাবসার নতুন দিগন্তে নিয়ে যায়, শুরু করে লা’নুশ এপারেলস লিঃ, যা খুবই অল্প সময়ে এই শিল্পে একটি বিশ্বস্থ সফল ব্রান্ড হিসেবে স্বীকৃতি পায়।

একথা অবশ্যই অস্বীকার করার উপায় নেই যে, নিজেকে একজন নেতৃস্থানীয় নারী উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে পথটি মোটেও সহজ ছিল না, অনেক বাঁধা পেরিয়েই তাকে এগিয়ে যেতে হয়েছে । অনুসা চৌধুরী বলেন বেশিরভাগ মানুষর সনাতন বিশ্বাস যে মেয়েদের সাফল্যের পথ সীমিত । তাকেও ও এই পুরনো বিশ্বাসকে ভাঙতে হয়েছে, চাকরির জন্য না ঘুরে উদ্যোক্তা হওয়ার চ্যালেঞ্জ গ্রহণ করেছেন নিজের ব্যাবসা প্রতিষ্ঠার মাধ্যমে ।

অনুসা চৌধুরী লা’নুশ এপারেলস লিঃ এমন একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করেছেন যেন তৈরি পোশাক শিল্পের রপ্তানিকারক, আমদানিকারক, পরিবেশক, বায়িং এজেন্ট, এক্সেসরিজ সাপ্লায়ার সহ সংস্লিট সবাই একজায়গাতেই তাদের সম্পূর্ণ সেবা পায় । বর্তমানে তারা নিটিং, ওভেন, সোয়েটার নিয়ে কাজ করছেন। ইতিমধ্যেই তারা দেশি বিদেশি ক্লায়েন্টের কাছে মান সম্পন্ন পণ্যের নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে ।

তিনি বলেন লক্ষ্য সঠিক থাকলে সাফল্যের সিঁড়ি অবশ্যই আপনাকে উপরে নিয়ে যাবেই। বাংলাদেশের ই-কমার্স ও জুয়েলারি ব্যাবসাকে এগিয়ে নিতে ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছেন । নাম “আরুশা গোল্ড কর্পোরেশন”, নান্দনিক ডিজাইনের প্রিমিয়াম কোয়ালিটি গোল্ড নিয়ে কাজ করছেন। তিনি বলেন আমি বিশ্বাস করি বিশ্বমানের গোল্ড প্রোডাক্ট তৈরিতে আমাদের পিছিয়ে থাকার কোন কারন নেই ।

তিনি বলেন বাংলাদেশে অনলাইন প্লাটফর্মগুলো খুব ভালো করছে বিশেষ করে ঢাকায়। ‘বাজার নাও’ এমন একটি অনলাইন বাজারের বিশ্বস্থ প্রতিষ্ঠান যেখানে সুলভ মূল্যে পুরো মাসের বাজার সহজেই পাওয়া যায় এবং আমাদের হোম ডেলিভারি প্রতিটা পরিবারকে এই করোনার সময়ে বাইরে বের হয়ে বাজার করা থেকে সুরক্ষিত রাখে কারন তারা সেফটি ইন্সট্রাকশন অনুসরণ করে পণ্য গ্রাহকের দরজায় পৌঁছে দেই ।

আন্তর্জাতিক বিশাল সম্ভাবনার বাজারে অনুসা চৌধুরী চান বাংলাদেশের একটি শক্ত অবস্থান তৈরি করতে। বর্তমানে বাজার ব্যাবস্থা বেশিই প্রতিযোগিতামূলক হয়ে গেছে তাই প্রতিদিন নতুন নতুন মানসিক চাপও তৈরি হয়, নিয়মিত ডায়েট, স্বাস্থ্যকর জীবনযাপন আর পারিবারিক মানসিক প্রশান্তি তাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে ।

অনেকেই মনে করতে পারেন, অনেকগুলো ব্যবসা পরিচালনা করতে গিয়ে তার বাক্তিগত সময়ই হয়ত থাকে না, পরিবার তথা সমাজের উন্নতির জন্য নতুন কিছু ভাবার সময় হয়ত নেই কিন্তু সত্যিটা হচ্ছে তিনি একজন মানুষ হিসেবে এবং একজন নারী উদ্যোক্তা হিসেবে সবসময়েই মনে প্রাণে ধারণ করেন নারীর ক্ষমতায়নের কথা মানুষের সাফল্যের কথা, কাজেই সামাজিক যোগাযোগ সহ সকল মাধ্যমে তার ভাবনার প্রতিফলন প্রকাশ করেন নিয়মিত ।

গার্মেন্টস খাতে মেয়েদের অধিকার নিয়ে তিনি বরাবরই যেমন সোচ্চার তেমনি মানুষের মৌলিক অধিকার নিয়ে যেন সমাজে সম্মানের সাথে বাঁচতে পারে সেজন্য আমৃত্যু কাজ করে যেতে চান। সে লক্ষ্যেই তৈরি করেছেন ‘ফান্ড এ নেশন’ নামে একটি ফাউন্ডেশন, যার মুল কাজ হচ্ছে বেকারত্ব, দারিদ্রতা দূরীকরণ সহ সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো । তিনি বিশ্বাস করেন ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টার মাধ্যমেই একজন মানুষের জীবনের সামনের দিকে এগিয়ে যাওয়াকে সমৃদ্ধ করবে । সাফল্য আসলে তিনি দেখেন সামগ্রিক অর্থে, তার সাফল্য যেন বাংলাদেশেকে পৃথিবীর বুকে মাথা উঁচু করে এগিয়ে নিয়ে যায় সেটাই অনুসা চৌধুরী একমাত্র লক্ষ্য ।

http://www.anandalokfoundation.com/