সোমবার, ১৩ জুলাই ২০২০, ০১:৫৪ অপরাহ্ন

সর্বশেষ খবর :
আয়ু বাড়াতে বিজ্ঞানীদের ঔষধ আবিস্কার ১৪ জুলাই থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে জম্মু এবং কাশ্মীর ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় গুরু আর্যবিশপ মজেস কস্তা মৃত্যুবরণ সাতক্ষীরা-২ আসনের সাংসদ মুক্তিযোদ্ধা মীর মোস্তাক করোনা আক্রান্ত সাবরিনাকে ৩ দিনের রিমান্ডের আদেশ আদালতের ঠাকুরগাঁওয়ে এক রাতেই নির্মাণ হয়েছিলো জ্বিন মসজিদ করোনার মনগড়া রিপোর্ট দেওয়ার অভিযোগে গ্রেপ্তার সাবরিনাকে আজ আদালতে পাঠিয়ে রিমান্ড চাওয়া হবে শ্রমিক বাবা-মা সারাদিন বাড়িতে না থাকায় চাচার সমানে ধর্ষণে কিশোরী অন্তঃসত্ত্বা বন্যায় তিস্তা নদীর পানি বিপদসীমার ৫৩.১৫ সেমি ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে এই হতভাগা জাতির কাণ্ডজ্ঞান ফেরাতে আপোষহীন লড়াই চালিয়ে গিয়েছেন তপন ঘোষ

বাংলাদেশের জন্য এক ভিন্ন মাত্রার ইউএন পাবলিক সার্ভিস দিবস আগামীকাল

ইউএন পাবলিক সার্ভিস দিবস

ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস দিবস ২৩ জুন। মহামারী করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারনে জনসমাবেশ এড়িয়ে ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদ্‌যাপন করবে জাতিসংঘ। এবার বাংলাদেশের জন্য এক ভিন্ন মাত্রার ইউএন পাবলিক সার্ভিস দিবস উদ্‌যাপিত হবে।

আগামীকাল ২৩ জুন বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় (যুক্তরাষ্ট্র ইএসটি সময় সকাল ৯টা) জাতিসংঘ ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে দিয়ে ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস দিবস’ উদযাপন করবে। এবারের প্রতিপাদ্য ‘‘ON THE FRONTLINES: Honouring public servants in the COVID-19 pandemic response’। প্রতিবছর এই দিনকে সামনে রেখে জাতিসংঘ ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড’ প্রদান করে ৭টি ক্যাটাগরিতে।

ভূমি মন্ত্রণালয়ের ই-মিউটেশন কার্যক্রমটি দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে এবং আন্তর্জাতিক মহলে দৃষ্টি আকর্ষণ করেছে। এ কাজের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ প্রথমবারের মত ‘Developing Transparent and Accountable Public Institutions’ (‘স্বচ্ছ ও জবাবদিহিমূলক সরকারি প্রতিষ্ঠানের বিকাশ’) ক্যাটাগরিতে জাতিসংঘের মর্যাদাপূর্ণ United Nations Public Service Award 2020′ (‘জাতিসংঘ পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’) অর্জন করেছে যা আমাদের দেশের জন্য অত্যন্ত গৌরবের বিষয়। এজন্য এ বছর দিবসটিতে দেশের সবার মাঝে থাকবে উজ্জীবিত এক অনুভূতি।

উল্লেখ্য, উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন তথা ডিজিটাল বাংলাদেশ গঠনে ভূমি মন্ত্রণালয় সকল ভূমিসেবা ডিজিটাল সেবায় রূপান্তরের কার্যক্রম হাতে নিয়েছে। এই জটিল কর্মযজ্ঞ দেশের তৃণমূল পর্যায়ে নেয়া সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়-এর নেতৃত্বে উপজেলা/ইউনিয়ন পর্যায় পর্যন্ত অপটিক্যাল ফাইবার সম্প্রসারণ ও উচ্চ গতির ইন্টারনেট সহজলভ্য করার কারণে। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, এমপি-এর নেতৃত্বে এবং ভূমিসচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীর তত্ত্বাবধানে ২০১৯ সালের জুলাই মাস থেকে তিন পার্বত্য জেলা ব্যতিত সারা দেশে ইমিউটেশন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এ কাজে কারিগরি সহায়তা করছে আইসিটি বিভাগের এটুআই প্রকল্প। আর ভূমি সংস্কার বোর্ডের ব্যবস্থাপনায় সহকারি কমিশনার (ভূমি)গণের মাধ্যমে ই-নামজারি বাস্তবায়ন করা হচ্ছে।

গত ৫ জুন, ২০২০ খৃষ্টাব্দে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল ল্যু ঝেনমিন কর্তৃক জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে প্রদত্ত এক চিঠির বরাত দিয়ে আনুষ্ঠানিক ভাবে ভূমি মন্ত্রণালয়কে জাতিসংঘ পুরুস্কার অর্জনের বিষয়টি জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। এরপর, ১৬ জুন ২০২০ খৃষ্টাব্দে জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে বিজয়ী ৭টি দেশের ৭টি প্রতিষ্ঠান কিংবা উদ্যোগের নাম ঘোষণা করে।

বাংলাদেশের ভূমি মন্ত্রণালয়ের ‘ই-মিউটেশন’ উদ্যোগ ছাড়াও বতসোয়ানা, ব্রাজিল, মেক্সিকো, পর্তুগাল, দক্ষিণ কোরিয়া এবং স্পেনের বিজয়ী সরকারি পরিষেবামুখী উদ্যোগগুলো মধ্যে আছে ই-শিক্ষা প্ল্যাটফর্ম, নিম্ন আয়ের যুবকদের শিক্ষা, পরিকল্পনা পরিষদ, সহায়তা অধিকার, প্রবীণ স্বাস্থ্যসেবা, বিচারিক কার্যক্রম সম্পর্কিত উদ্যোগ।

২০০৩ সাল থেকে প্রতিবছর ২৩ জুন, যথাযোগ্য আনুষ্ঠানিকতার সঙ্গে জাতিসংঘ ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস দিবস’ উদযাপন করে, এবং অব্যবহিত কয়েকদিন ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস ফোরাম’-এর আয়োজন করে নির্ধারিত কোন শহরে। ফোরামে অন্যান্য কর্মকাণ্ডের পাশাপাশি বিশ্বজুড়ে সরকারি খাতে গৃহীত সর্বোত্তম উদ্ভাবনী উদ্যোগসমূহকে পুরস্কারের মাধ্যমে স্বীকৃতি দেওয়া হয়।

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারী-এর প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে জাতিসংঘ এ বছর ‘পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠান স্থগিত করেছে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত। তাই এবার ভার্চুয়াল অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। তবে জাতিসংঘ তার সামাজিক যোগাযোগ মাধ্যম সহ অন্যান্য মাধ্যমে বিভিন্নমুখী প্রচার কার্যক্রম দ্বারা এই অসামান্য অর্জন ও পুরস্কার বিজয়ের বিষয়টি তুলে ধরার পরিকল্পনা গ্রহণ করেছে।

‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড’ হচ্ছে পাবলিক সার্ভিস তথা জনসেবায় স্বীকৃতি প্রদানের সর্বোচ্চ বৈশ্বিক সম্মাননা, যা মূলত দেওয়া হয় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রগামী ভূমিকা পালনের মাধ্যমে যে সব প্রতিষ্ঠান কার্যকর এবং দ্রুত ব্যবস্থা গ্রহণে সক্ষম জনপ্রশাসন গঠনে অবদান রাখে সে সব প্রতিষ্ঠানকে।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
    123
11121314151617
18192021222324
25262728293031
       
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৪-২০২০ || এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit
error: Content is protected !!