রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০, ০২:১২ অপরাহ্ন

সর্বশেষ খবর :
ছাত্রলীগ নেতাকর্মীর সাংগঠনিক কর্মকান্ডের উপর পরীক্ষা নিলেন ইসরাফিল আলম এমপি জাতির জনক শেখ মুজিবের ‘বঙ্গবন্ধু’ উপাধি পাওয়ার ৫১ তম বর্ষ আজ খালেদার জামিন শুনানি আজ, কড়া নিরাপত্তা আদালতে গ্রীক ও রোমান আমলে ভারতের প্রসিদ্ধ নৌবাণিজ্য কেন্দ্র ছিল গঙ্গাঋদ্ধি আসলে আমি কোথায় ব্যাঙের ছাতাও মানুষ খাচ্ছে, তাই কচুরিপানা নিয়ে গবেষণা করছি -বাণিজ্যমন্ত্রী বন্যা-জ্বলোচ্ছ্বাসপূর্ণ গরিব দেশটাই আজ বিশ্বের কাছে রোল মডেল -প্রধানমন্ত্রী ভারতে সাড়ে তিন হাজার টন সোনা পাওয়ার খবর খারিজ করল জিএসআই মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ পরিবারকে আর্থিক সহায়তা করলেন চিন্ময় দেব রায় মা যাদের রান্না করে খাইয়েছে তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছে -শেখ হাসিনা

আশাশুনি স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগের পর্যাপ্ত ব্যবস্থা ও প্রয়োজনীয় চিকিৎসক নেই

আশাশুনি স্বাস্থ্য কমপ্লেক্স

সচ্চিদানন্দদেসদয়,আশাশুনি,সাতক্ষীরা–আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেস্কে ডাক্তার সংকটসহ বিভিন্ন দুরবস্থার কারণে স্বাস্থ্য সেবার মান ভেঙ্গে পড়েছে।বাধ্য হয়ে রোগীরা হাসপাতালে না গিয়ে প্রাইভেট ক্লিনিক ও জেলা হাসপাতালে চিকিৎসা নিতে যাচ্ছে। ফলে রোগীদের ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। ১১টি ইউনিয়ন নিয়ে গঠিত আশাশুনি উপজেলা। অধিকাংশ এলাকা প্রত্যন্ত ও যাতায়াত ব্যবস্থা অনুন্নত। অনেক ইউনিয়নে প্রধান প্রধান সড়ক নির্মিত হলেও অভ্যন্তরীন সড়ক যোগাযোগ ব্যবস্থা যথেষ্ট অনুন্নত। এলাকার মানুষ সাধারণ অসুখ বিসুখে হাসপাতাল মুখো হতে চায়না। অধিকাংশ মানুষ পল্লী চিকিৎসকদের কাছেই চিকিৎসা নেন। আবার অনেকে হাসপাতালে আসতে চাইলেও ডাক্তার, ওষুধ এবং সর্বোপরি অন্যান্য সুযোগ সুবিধা না থাকায় একবার গেলে দ্বিতীয়বার আর না যাওয়ার চেষ্টা করেন।আশাশুনি হাসপাতালে এখন নেই আর নেই শব্দ ব্যবহার হচ্ছে। তিন লাখ জনসাধারনের জন্য মাত্র তিন জন ডাক্তার দিয়ে কোন রকমে চলছে।নেই ডিজিটাল এস্করে।প্যাথলজি বিভাগ থাকলে টেকনেশিয়ান এর অভাবে পরীক্ষা নিরীক্ষা কাগজে কলমে।নেই ষ্টোর কিপার।

সরেজমিনে গিয়ে জানা যায়, এ হাসপাতালে ২১টি পদের বিপরীতে টিএইচএ সহ মাত্র ৩ জন এমবিবিএস ডাক্তার কর্মরত আছেন। আয়ুর্বেদ চিকিৎসার ডাক্তার থাকলেও নেই ডেন্টাল সার্জন । নার্সের ১৬টি পদের বিপরীতে আছেন ১৩ জন, যার মধ্যে ৩ জন ডেপুটেশানে অন্যত্র কর্মরত আছেন।দ্বিতীয় শ্রেনির ১৯ টি পদেও মধ্যে ১৩ জন কমরত আছেন।তৃতীয শ্রেনির ১৪১ টি পদের বিপরীতে কর্মস্থলে আছেন ১০৮ জন।৪র্থ শ্রেনির চার জনের মধ্যে ৩ জন কর্মরত আছেন।ওযাড বয় শূন্য অবস্থায় আছে।নেই কোন নিরাপত্তা রক্ষী ও আয়া।হাসপাতালের এম্ব্যুলেন্স বিকল হয়ে পড়ে আছে।নেই চিকিৎসার জন্য ডিজিটাল এক্সরে,ডেন্টাল মেশিন।হাসপাতালে দীর্ঘদিন সিজার করা না হলেও বর্তমানে হচ্ছে।এ্যানেথেসিয়া ডাক্তারের পদটি দীর্ঘদিনেও পূরন হয়নি।

আইপিএস দীর্ঘদিন বিকল হয়ে পড়ে আছে। জেনারেটর থাকলেও ব্যবহার করা হয় না। এক্সরে মেশিন নষ্ট হয়ে পড়ে আছে। ওষুধ স্বল্পতা, চিকিৎসকের অভাবে ঠিকমত চিকিৎসা সেবা না পাওয়াসহ রয়েছে অসংখ্য অভিযোগ। তারপরেও এলাকার অসহায় মানুষ চিকিৎসা পেতে হাসপাতালে আসছেন। হাসপাতলের বেডে প্রতিদিন গড়ে ২০/৩০ জন করে রোগী থাকেন। আউটডোরে (জরুরী ও বহিঃ বিভাগ) প্রতিমাসে গড়ে ৩০০০ থেকে ৫০০০ রোগী আসেন।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অরুন কুমার ব্যানার্জী বলেন, চিকিৎসক সংকট বরাবর এ হাসপাতালে রয়েছে। জনবল চেয়ে ইতি মধ্যে উদ্ধত্তন কতৃপক্ষেকে জানানো হয়েছে।হাসপাতালটি ৫০ শয্যা বিশিষ্ট অবকাঠামো থাকলেও ৩১ শয্যার নিয়মে চরছে।ঔষধ ও আনুষাঙ্গিক জিনিসপত্রের জন্য ঊর্ধ্বত্তন কতৃপক্ষকে জানানো হয়েছে।শিঘ্রই এর সমাধান হবে।বর্তমানে ডেঙ্গু প্রসঙ্গে বলেন,আমাদের এখানে ডেঙ্গুর ব্যপকতা নেই।কোন রোগির সন্ধান এখনও পাওয়া যায় নি।আমাদের ডেঙ্গু মোকাবিলার জন্য পর্যাপ্ত পরিমান ব্যবস্থা আছে।এছাড়া অনেক সমস্যা আছে। অসুবিধা ও সমস্যার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিত ভাবে অবহিত করা হয়েছে।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
22232425262728
29      
       
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৪-২০২০ ||
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit