13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আফগানিস্তানকে হারিয়ে ভারতের সুপার এইট শুরু

সুমন দত্ত
June 21, 2024 6:40 am
Link Copied!

নিউজ ডেস্ক: আফগানিস্তানকে ৪৭ রানে হারিয়েছে ভারত। বড় জয় দিয়ে সুপার-৮ পর্ব শুরু করেছে টিম ইন্ডিয়া। ভারতের জয়ের সবচেয়ে বড় নায়ক ছিলেন সূর্যকুমার যাদব এবং জসপ্রিত বুমরাহ। একদিকে, সূর্যকুমার ৫৩ রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন, অন্যদিকে, বুমরাহ প্রাণঘাতী বোলিং করে ৩ উইকেট নেন।

প্রথমে খেলতে নেমে ভারতীয় দল স্কোরবোর্ডে ১৮১ রান করেছিল। যেখানে আফগানিস্তান যখন লক্ষ্য তাড়া করতে আসে, দলটি বারবার বিরতিতে উইকেট হারায়। আফগান দলের হয়ে সবচেয়ে বেশি রান করেন আজমতুল্লাহ ওমরজাই, যিনি ২০ বলে ২৬ রান করেন, তবে খেলোয়াড়রা বড় কোনো জুটি গড়তে পারেননি।

জয়ের জন্য আফগানিস্তানের সামনে ছিল ১৮২ রানের টার্গেট। দলের শুরুটা খুব খারাপ হয়েছিল কারণ রহমানুল্লাহ গুরবাজ মাত্র 11 রান করে উইকেটরক্ষক ঋষভ পান্তের হাতে ক্যাচ দিয়েছিলেন। স্কোরবোর্ডে ২৩ রান ছিল যখন প্রথমে ইব্রাহিম জাদরান এবং তিন বলে মাত্র ২ রান করে হজরতুল্লাহ জাজাই আউট হন।

২৩ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ফেলে দলটি। এরপর আজমতুল্লাহ উমরজাই ও গুলবাদিন নায়েব নেতৃত্ব দেন এবং একসঙ্গে ১০ ওভারে দলের স্কোর ৬৬ রানে নিয়ে যান। ১১তম ওভারের দ্বিতীয় বলে ১৭ রান করে আউট হন গুলবাদিন।

আফগানিস্তান এখনও এই বড় ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি, তারপর মাত্র ৪ বলে ২৬ রানে প্যাভিলিয়নে ফেরেন উমরজাই। নজিবুল্লাহ জাদরান ও মোহাম্মদ নবী একসঙ্গে ৩১ রান যোগ করলেও প্রয়োজনীয় রান রেট ছিল আকাশ ছোঁয়া।

আফগানিস্তান ১৫ ওভারে ৫ উইকেট হারিয়ে ১০১ রান করে এবং শেষ ৩০ বলে ৮১ রান করতে হয়েছিল। ১৭তম ওভারে, নবী দ্রুত খেলার চেষ্টা করেছিলেন এবং একটি ছক্কা মারার চেষ্টা করেছিলেন কিন্তু দ্বিতীয় ছক্কা মারার চেষ্টা করার সময় তিনি রবীন্দ্র জাদেজার হাতে ধরা পড়েন।

পরিস্থিতি এমন ছিল যে আফগানিস্তানকে শেষ ২ ওভারে ৫৭ রান করতে হয়েছিল, যা প্রায় অসম্ভব ছিল। শেষ ২ ওভারে মাত্র ৯ রান এসেছে, যার কারণে ভারত ৪৭ রানে ম্যাচ জিতেছে।

কুলদীপের বাজি সফল হয়েছিল

আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে মহম্মদ সিরাজের জায়গায় কুলদীপ যাদবকে খেলার সিদ্ধান্ত নিয়েছিল টিম ইন্ডিয়া। এখন পর্যন্ত বিশ্বকাপে ৩টি ম্যাচ খেলে মাত্র একটি উইকেট নিতে পেরেছেন সিরাজ। কিন্তু তার জায়গায় খেলে কুলদীপ যাদব তার প্রথম ম্যাচেই ৪ ওভারে ৩২ রান দিয়ে ২ উইকেট নেন। তিনি ছাড়াও স্পিন বোলিংয়ে একটি করে উইকেট নেন রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল।

ভারতের শক্তিশালী বোলিং

ভারতীয় ব্যাটসম্যানরা স্কোরবোর্ডে ১৮১ রান করেছিল। টিম ইন্ডিয়ার বোলাররা সহজেই এই স্কোর রক্ষা করেছেন। জসপ্রিত বুমরাহ ৪ ওভারে মাত্র ৭ রান দিয়ে ৩টি গুরুত্বপূর্ণ উইকেট নেন, যার মধ্যে একটি ছিল মেডেন। আরশদীপ সিংও তিনটি উইকেট নেন এবং কুলদীপ যাদব দুটি উইকেট নিয়ে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। অক্ষর প্যাটেল ও রবীন্দ্র জাদেজাও একটি করে উইকেট নিলেও হার্দিক পান্ডিয়া এই ম্যাচে কোনো উইকেট নিতে পারেননি।

 

http://www.anandalokfoundation.com/