বুধবার, ২৭ মে ২০২০, ০৬:০৪ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
করোনা দুর্যোগে সীমিত পরিসরে ডিআরইউ’র রজতজয়ন্তী উদ্বোধন দেশে প্রতি ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪৮, মৃত ১ ও সুস্থ ১০ সাপাহারে গৃহবধুর মাথার চুল কেটে পাশবিক নির্যাতন মানবতা যখন করোনা আতঙ্কে বিপর্যস্ত তখনও ঈদের দিনে ত্রাণ নিয়ে জনগণের বাড়িতে মানবতার ফেরিওয়ালা গৈলা ইউপি চেয়ারম্যান টিটু যৌতুকের জন্য আগৈলঝাড়া বালিশ চাপা দিয়ে গৃহবধূকে হত্যা: স্বামীসহ গ্রেফতার ৩ জন ডিজিটাল প্ল্যাটফর্মে আইসিটি বিভাগের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে বাড়ি থেকে এক জনের ঝুলন্ত লাশ উদ্ধার শার্শায় গরমের তৃষ্ণা মেটাতে রসালো তালের শাঁস বিক্রয়ের হিড়িক প্রতিপক্ষের ছুরিকাঘাতে বগুড়ায় যুবলীগ নেতা নিহত ৩১ মে থেকে মক্কা বাদে সব অঞ্চলে কারফিউ শিথিল হবে

করোনা সংকটে অনলাইনে বিচারকাজ চালাতে অধ্যাদেশ জারি

virtual court, bangladesh virtual court, digital court, online court, the news, bangladesh online court, bangladesh digital court;

মহামারী করোনাভাইরাসে (কোভিড-১৯) সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়ে অধ্যাদেশ জারি করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

শনিবার (৯ মে) অধ্যাদেশ জারি গেজেট প্রকাশ করে আইন মন্ত্রণালয়। এর আগে গত ৬ মে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভা।

শনিবার (৯ মে) রাতে রাষ্ট্রপতি আবদুল হামিদের অনুমতিক্রমে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেসিজলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সংশ্লিষ্ট সচিব নরেন দাস স্বাক্ষরিত অধ্যাদেশে বলা হয়েছে, ‘মামলার বিচার, বিচারিক অনুসন্ধান বা দরখাস্ত বা আপিল শুনানি বা সাক্ষ্য গ্রহণ বা যুক্তিতর্ক গ্রহণ বা আদেশ বা রায় প্রদানকালে পক্ষের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার উদ্দেশ্যে আদালতকে তথ্য প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা দেওয়ার নিমিত্ত বিধান প্রণয়ন করা সমীচিন ও প্রয়োজনীয়।’ ‘যেহেতু সংসদ অধিবেশনে নেই এবং রাষ্ট্রপতির কাছে এই প্রস্তাব সন্তোষজনক প্রতীয়মান হয়েছে যে, এ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় পরিস্থিতি বিদ্যমান রয়েছে। সেহেতু সংবিধানের অনুচ্ছেদ ৯৩ (১) এ প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি অধ্যাদেশ প্রণয়ন ও জারি করলেন।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোভিড-১৯ অবস্থার কারণে সব জায়গায় ফিজিক্যালি আদালত চালানোর সুযোগ নেই। সংক্রমণের আশংকা বেশি হওয়ায় সুপ্রিম কোর্ট থেকে অনুরোধ জানানো হয়েছে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে যার যার অবস্থানে থেকে যেন বিচার কার্যক্রম সম্পন্ন করা যায়।

বিদ্যমান বিধান অনুযায়ী আদালতে মামলার পক্ষরা বা তাদের পক্ষে নিযুক্ত আইনজীবীদের সশরীরে উপস্থিতি থেকে মামলার বিচার কার্যক্রম সম্পন্ন করতে হয়।

এই অধ্যাদেশ দ্রুত কার্যকর হবে। এর সঙ্গে ২ এর ঙ তে ভার্চুয়াল উপস্থিতি সম্পর্কে বলা হয়েছে। যেমন অডিও ভিডিও বা অনুরূপ কোনো ইলেক্ট্রনিক পদ্ধতির মাধ্যমে কোনো ব্যক্তির আদালতের বিচার বিভাগীয় কার্যধারায় উপস্থিত থাকা বা অংশগ্রহণ। ধারা তিন অনুযায়ী কোনো ব্যক্তির ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করা হলে ফৌজদারি কার্যবিধি বা দেওয়ানি কার্যবিধি অন্য কোনো আইনের অধীনে আদালত তার সশরীরে উপস্থিতি হয়েছে বলে গণ্য করবে।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারীর প্রকোপ বাড়তে থাকায় ভারতের সুপ্রিম কোর্ট ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের বিচারিত কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নিয়েছিল আগেই। কিন্তু আইনি কাঠামো না থাকায় বাংলাদেশে তেমন কোনো ব্যবস্থা করা যাচ্ছিল না। শনিবার এই অধ্যাদেশ জারির মাধ্যমে সেই পথ খুলল।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

পুরাতন সংবাদ পডুন

SatSunMonTueWedThuFri
      1
3031     
   1234
       
282930    
       
      1
       
     12
       
2930     
       
    123
25262728   
       
      1
9101112131415
30      
  12345
6789101112
272829    
       
   1234
2627282930  
       
1234567
891011121314
22232425262728
293031    
       
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৪-২০২০ || এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি
IT & Technical Support: BiswaJit
error: Content is protected !!