বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী ২০১৯, ০৪:১১ অপরাহ্ন

আবারো দুই বছরের জন্য আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মনোহর

আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মনোহর

বিশেষ প্রতিবেদকঃ আইসিসির চেয়ারম্যান পদটা ছিল তাঁরই দখলে। ২০১৬ সালে দুই বছরের মেয়াদে আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছিলেন শশাঙ্ক মনোহর। সেই মেয়াদ শেষ হয়ে গেলেও আসনটা ছেড়ে দিতে হচ্ছে না এই ভারতীয়কে। আবার দুই বছরের জন্য নির্বাচিত হয়েছেন মনোহর।

আগামী জুনে আইসিসির বার্ষিক সম্মেলনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল চেয়ারম্যান পদের নির্বাচন। কিন্তু মনোহর ছাড়া অন্য কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় ভোটাভুটির ঝামেলায় যেতে হয়নি আইসিসিকে। আগেভাগেই চেয়ারম্যান হিসেবে আরো দুই বছরের জন্য মনোনীত করা হয়েছে মনোহরকে। ফলে ২০২০ সাল পর্যন্ত তিনিই থাকবেন এ আসনে।

২০১৬ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতির পদ ছেড়ে আইসিসির চেয়ারম্যান হয়েছিলেন শশাঙ্ক মনোহর। ছয় মাস পরেই অবশ্য তিনি ব্যক্তিগত কারণে আসনটি ছেড়ে দিতে চেয়েছিলেন। কিন্তু আইসিসির অন্য সদস্যদের অনুরোধে শেষ পর্যন্ত তেমনটা করেননি। এরপর আরো একবার দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার কথা জানালেও শেষ পর্যন্ত থেকেই গিয়েছিলেন আইসিসির চেয়ারম্যান পদে। আর এখন প্রথম মেয়াদ শেষ হওয়ার পর দ্বিতীয় মেয়াদেও তিনি থাকছেন আসনটিতে।

মনোহরের এই মেয়াদে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিতে এসেছে বেশ কিছু বড় পরিবর্তন। আইসিসির সংবিধান ও গঠন-কাঠামো ঢেলে সাজানো হয়েছে। সদস্য দেশগুলোর মধ্যে আর্থিক ভাগবাটোয়ারার নতুন কাঠামো তৈরি হয়েছে। মেয়েদের ক্রিকেটকে আরো জনপ্রিয় করে তোলার লক্ষ্যে একজন নারী পরিচালকের পদও তৈরি হয়েছে আইসিসিতে। এ বছরের শুরুতে আইসিসির প্রথম স্বাধীন নারী ডিরেক্টর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইন্দ্র নুয়িকে।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit