13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতীয় ভিসা প্রাপ্তি আরও বাধাহীন ও সহজলভ্য

admin
May 14, 2018 11:02 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতীয় ভিসা প্রাপ্তি আরও বাধাহীন, সুষ্ঠু ও সহজলভ্য হচ্ছে। এ লক্ষ্যে ভারতীয় হাই কমিশনের চলমান উদ্যোগের অংশ হিসেবে নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে। হাই কমিশন বলছে, পর্যটক ভিসার জন্য আবেদনকারীদের অগ্রিম অ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন নেই। আগামী ২০ মে থেকে সিলেট, ময়মনসিংহ ও বরিশাল আইভিএসি-তে সরাসরি আবেদন জমা দেয়া যাবে।

আইভিএসিগুলোতে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। পর্যটক ভিসা ছাড়া চিকিৎসা, ব্যবসা, সম্মেলন এবং অন্যান্য ভিসা আবেদন আগের মতই সরাসরি জমা দেয়া যাবে। এছাড়া প্রবীণ নাগরিক ও মুক্তিযোদ্ধাদের জন্য সরাসরি অন্য কাউন্টারে আবেদনপত্র জমাদান অব্যাহত থাকবে।

নতুন এই ব্যবস্থা গত বছর চট্টগ্রামে ৯ জুলাই, রাজশাহী ও রংপুরে ১০ সেপ্টেম্বর এবং ঢাকা আইভিএসি-তে (মিরপুর-১০) ১০ অক্টোবর তারিখে পরীক্ষামূলকভাবে চালু হওয়া একটি উদ্যোগের অংশ। এটি একইভাবে সিলেট, ময়মনসিংহ ও বরিশাল আইভিএসি-তেও চালু করা হচ্ছে।

ভারতীয় হাই কমিশনের তথ্য অনুযায়ী, বাংলাদেশিদের জন্য ভিসা প্রাপ্তি সহজতর করা এবং ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সংযোগ বাড়াতে এই উদ্যোগ নেয়া হয়েছে। পরে তদন্ত করে পুলিশ ওই বছর ২১ সেপ্টেম্বর মামলাটি তালিকাভুক্ত করে। এই মামলায় গ্রেপ্তার হওয়া শহরের বিশ্বাস বেতকা এলাকার খন্দকার জাহিদ, শাহাদত হোসেন এবং হিরন মিয়া আদালতে ঘটনায় তাদের জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন।

জবানবন্দিতে তারা উল্লেখ করেন, এমপি রানার নির্দেশে শামীম ও মামুনকে হত্যা করে তাদের মরদেহ নদীতে ভাসিয়ে দেয়া হয়।

http://www.anandalokfoundation.com/