13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাগেরহাটে মোরেলগঞ্জ মহিলাদের আয়বর্ধক বিউটিফিকেশন ও ভামিং কম্পোষ্ট প্রশিক্ষণ

admin
May 11, 2018 7:32 pm
Link Copied!

এস.এম. সাইফুল ইসলাম কবির, বাগেরহাট অফিস: বাগেরহাটের মোরেলগঞ্জে সম্পূর্ণ বিনা খরচে সরকারিভাবে উপজেলা পর্যায়ে মহিলাদের আয়বর্ধক বিউটিশিয়ান ও ভামিং কম্পোষ্ট প্রশিক্ষণে চাহিদা ও প্রশিক্ষণার্থীদের আগ্রহ বাড়ছে। আর এ প্রশিক্ষণের মাধ্যমে মহিলারা ঘরে বসে আয় করতে সক্ষম হবেন।

উপজেলার মহিলা বিষয়ক দপ্তরের উদ্দ্যোগে ও মহিলাদের আয়বর্ধক প্রশিক্ষণ প্রকল্পের মাধ্যমে বিউটিশিয়ান ও ভামিং কম্পোষ্ট প্রশিক্ষণের আয়োজন করেছে। চলতি বছরের এপ্রিল মাসে ১ম ব্যাচের প্রশিক্ষণার্থী ভর্তির পর প্রশিক্ষণ কার্যক্রম চলছে। ১ম ব্যাচের প্রশিক্ষণ চলবে জুন মাস পর্যন্ত। প্রতি প্রশিক্ষার্থীদের প্রতিদিন ১ শত টাকা করে তিন মাসে ৯ হাজার টাকার ভাতাও প্রদান করা হবে। এতে করে প্রশিক্ষণার্থদের উৎসাহ প্রদানের পাশাপাশি স্বাবলম্বী হওয়ার আগ্রহ সৃষ্টি হচ্ছে। প্রতি ব্যাচে বিউটিশিয়ানে ২০ জন ও ভামিং কম্পোষ্ট প্রশিক্ষণে ২০ জন মোট ৪০ জন প্রশিক্ষণে অংশ গ্রহন করছে। প্রশিক্ষণ শেষে তাদের সনদপত্র প্রদান করা হবে।

এ প্রশিক্ষণে ১৬ ইউনিয়ন ও পৌর সভার ১৬ -৪৫ বৎসরের মধ্যে বিধাবা, তালাকপ্রাপ্তা, স্বামী পরিত্যক্তা অথবা স্বামী কর্মে অক্ষম এবং গরীব অবিবাহিত মহিলারা এ প্রশিক্ষণে অগ্রাধিকার পাচ্ছে। এছাড়াও নি¤œ আয়ভূক্ত পরিবারের মহিলাদের অগ্রাধিকার পাবে। ১ম ব্যাচের প্রশিক্ষণ শেষ হওয়ার আগেই আবারো ২য় ব্যাচের বিউটিশিয়ান ও ভামিং কম্পোষ্ট প্রশিক্ষণের (জুলাই-সেপ্টেম্বর ২০১৮) ব্যাচের ভর্তির জন্য আবেদন গ্রহন ইতোমধ্যে শুরু হয়েছে। ২৪ মে আবেদনপত্র গ্রহনের শেষ তারিখ ও ২৮ মে ভর্তি পরীক্ষা অথবা সাক্ষাৎকার অনুষ্ঠানের দিন ধার্য করা করা হয়েছে।

১ম ব্যাচে বিউটিশিয়ান প্রশিক্ষার্থী উপজেলার খালকুলা গ্রামের ইভা খানম, বারইখালী গ্রামের শামসুন নাহার, শুভরাজকাঠী গ্রামের সাবরিনা আকতার জানান, তারা প্রশিক্ষণের পর নিজেরাই বিউটি পার্লারের ব্যবসা সহ তাদের প্রশিক্ষণের যথাযথ ব্যবহার করতে চান। ভামিং কম্পোষ্টের প্রশিক্ষার্থী পূর্ব সরালিয়া গ্রামের কলি আকতার , হরতকিতলা গ্রামের রেশমা আকতার, বারইখালী গ্রামের লাবনী আকতার তাদের ভাতা প্রদানের পাশাপাশি বিনা খরচে প্রশিক্ষণ ও তাদের স্বাবলম্বী করা সুযোগ দানের কারনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আব্দুল ওহাব হাওলাদার বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে এরা প্রশিক্ষিত হয়ে স্বাবলম্বী হওয়ায় সুযোগ পারেন। উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলালীগের আহবায়ক আজমিন নাহার বলেন, গ্রামের অসহায় মহিলাদের বিনা মূল্যে প্রশিক্ষণ মাধ্যমে আবারো প্রদান করল বর্তমান সরকার নারী বান্ধব সরকার। উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান বলেন, বিনা খরচের পাশাপাশি ভাতা প্রদানের মাধ্যমে এ আয়বর্ধক উপজেলা গরীব অসহায় মহিলা প্রশিক্ষণে নেয়ার উৎসাহ পাবে। পাশাপাশ তারা প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী হওয়ার সুযোগ পাবে।

http://www.anandalokfoundation.com/