13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সরকারকে তিন দফা দাবী বাস্তবায়নের আল্টিমেটাম দিলো হিন্দু মহাজোট

admin
May 11, 2018 3:29 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ সারাদেশে হিন্দু সম্প্রদায়ের মন্দির-বসতবাড়ী ভাংচুর, অগ্নি সংযোগ, সম্পত্তি দখলসহ সাম্প্রাদায়িক হামলার প্রতিবাদ ও অসাম্প্রদায়িক দেশ গঠনে দিন দফা দাবী বাস্তবায়নের আল্টিমেটাম দিল বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট।

আজ ১১ই মে রাজধানী ঢাকার রিপোর্টারস ইউনিটিতে গোলটেবিল মিলনাতয়নে সংখ্যালঘুদের প্রতি অসম্প্রাদায়িক আচরণের নমুনা, বিচার ও তিন দফা দাবী বাস্তবায়নে আল্টিমেটামের ঘোষণা সাংবাদিক সম্মেলনের মাধ্যমে তুলে ধরেন জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব এডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক।

সাংবাদিক দিক সম্মেলনে লিখিত বক্তব্যে জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব এড. গোবিন্দ চন্দ্র প্রামাণিক বলেন, হিন্দু সম্প্রদায়ের মঠ মন্দির প্রতিমা ভাংচুর, হিন্দু বাড়ী ঘরে অগ্নি সংযোগ, লুঠ-পাট এর কথা দেশবাসী সহ বিশ্ববাসী জানতে পেরেছে। বছরের শুরু থেকে জমি দখল, প্রতিমা ভাংচুর, ধর্ষন, ধর্মান্তর, অগ্নি সংযোগ, ডাকাতি, দেশত্যাগের হুমকীর মত ২ শতাধিক ঘটনা ঘটেছে। গত কয়েক দিন আগেই মানবাধিকার কর্মী অ্যাডঃ রবীন ঘোষের কামরাঙ্গিরচর বাড়ী ভাংচুর ও লুঠপাট হয়েছে। ঝিনাইদহ জেলার কালীগঞ্জ থানার শিব নগর দাসপাড়া গ্রামে মিলা রানী দাসকে গলা কেটে হত্যা করা হয়েছে। সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় গৌরাঙ্গ বিশ্বাসকে খুন করা হয়েছে। কুমিল্লার ছাত্রাবাসে সাগর দত্ত নামে এক ছাত্রকে গলা কেটে হত্যা করা হয়েছে। সাতক্ষীরা জেলায় এক গৃহবধু ও তার দুই সন্তানকে ঘরে তালাবন্ধ করে আগুন দিয়ে হত্যার চেষ্টা করা হয়েছে। বরগুনা জেলার পচা কোডালিয়া উপজেলায় ১৪টি হিন্দু পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। বোচাগঞ্জে বাতাসন মহাশ্মশানে শিবপুজা বন্ধ করে দেওয়া হয়েছে। গোপাল গঞ্জের কাশিয়ানী থানার ওড়াকান্দিতে শ্রী কাঙ্গাল দাসও তার পুত্রকে চাপাতি দিয়ে হত্যা চেষ্টা করা হয়েছে।

২০০১ সালের নির্বাচন পরবর্তী হিন্দু নির্যাতনের কারো কোন বিচার হয় নাই। কাউকে শাস্তি দেওয়া হয় নাই। হিন্দু সমাজ আশা করেছিলো বর্তমান সরকার সকল হিন্দু নির্যাতনের বিচার হবে, অপরাধীরা শাস্তি পাবে। কিন্তু তা হয় নাই। ফলে প্রতিদিনই নিরবে আতঙ্কিত হিন্দু সম্প্রদায় দেশ ত্যাগ করছে। পরিসংখ্যান বলে দেয় এই অবস্থা চলতে থাকলে আগামী ২০ বছরের মধ্যে এদেশ হিন্দু শুন্য হবে। অথচ সরকার এসব নিরসনে কোন কার্যকরী ভূমিকা রাখে নাই। সরকার মঠ মন্দির প্রতিমা ভাংচুর ও বাড়ীঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগকারীদেরকে চিহ্নিত ও গ্রেফতার করতে ব্যর্থ হয়েছে। ফলে অপরাধীরা অপরাধ করতে আরও উৎসাহিত হচ্ছে।

হিন্দু মহাজোট একটি অরাজনৈতিক সামাজিক ধর্মীয় সংগঠন। হিন্দু মহাজোট একদিকে যেমন কোন রাজনৈতিক দলের লেজুরবৃত্তি করে না অপরদিকে কোন রাজনৈতিক, সামাজিক ধর্মীয় সংগঠণ বা ধর্মীয় সম্প্রদায়ের বিরুদ্ধাচরনও করে না। হিন্দু মহাজোট সকল মত ও পথের প্রতি শ্রদ্ধাশীল। অথচ বাংলাদেশের “ পুজা উদযাপন পরিষদ” নামীয় বিশেষ একটি রাজনৈতিক দলের সক্রিয় সর্মথক সংগঠণ, যারা সব সময় হিন্দু মহাজোটের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছে। গত ২০ এপ্রিল শুক্রবার সিরাজগঞ্জ জেলার সলঙ্গা থানা হিন্দু মহাজোট “ গীতপিাঠ প্রতিযোগীতা ও সনাতন ধর্ম সম্মেলন” আয়োজন করেছিল। সিরাজগঞ্জ জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ কুমার কানু প্রশাসনকে ব্যবহার করে নানা ভয়ভীতি দেখিয়ে ধর্ম সম্মেলন বন্ধ করে দেয়; মঞ্চ ভাংচুর করে।

এদিকে ঝিনাইদহ জেলা হিন্দু মহাজোট ৪ মে পরিচিতি সভার করার উদ্যোগ নিয়েছিলো। সেখানেও পুজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় কমিটি সহ সভাপতি  ও ঝিনাইদহ জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি দাস প্রশাসনকে ব্যবহার করে হিন্দু মহাজোটের সম্মেলনে বাধা দেয়। শুধু তাই নয় পুজা পরিষদ সংবাদ সম্মেলন করে ঘোষণা করে “ বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট একটি সাম্প্রদায়িক সংগঠন। এ সংগঠনটির সঙ্গে  জামাতের সম্পর্ক রয়েছে। সংগঠণটি ২০০১ সালে জাতীয় নির্বাচনে স্বাধীনতা বিরোধী  মতিউর রহমান নিজামী এমপি নির্বাচিত হওয়ায় ফুল দিয়ে অভিনন্দন জানিয়েছিল।”  উক্ত সংবাদটি দৈনিক যুগান্তর পত্রিকায় ২৮ এপ্রিল ২০১৮ ছাপা হয়। অথচ হিন্দু মহাজোট প্রতিষ্ঠিত হয়েছে ২০০৬ সালে। উক্ত বিষয়ে গত  ৫ মে ঝিনাইদহ হিন্দু মহাজোট একটি সংবাদ সম্মেলনের আয়োজন করলে সেখানেও পুজা উদযাপন পরিষদের প্ররোচনায় পুলিশ সংবাদ সম্মেলনে করতে দেয় নাই। হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রথম আলোর সাথে সাক্ষাৎকারে বলেন “ মাইনোরিটি জনতা পার্টির ঘোষণাকারীদের সাবেক নেতা গোবিন্দ প্রামাণিক জাতীয় হিন্দু মহাজোট করেছিলেন। তাঁকে দেখেছি জামাতের সাবেক আমির ও যুদ্ধাপরাধী গোলাম আযম বিএনপি আমলে  যখন গৃহবন্দিত্ব থেকে মুক্তি পান, তখন তাকে ফুলের মালা দিয়ে বরণ করতে” মর্মে মিথ্য প্ররোচনা করে হিন্দু সমাজকে পরস্পরের মধ্যে ঘৃণা ছড়িয়ে হিন্দু সমাজকে বিভক্ত করতে চেষ্টারত।

ব্রাহ্মবাড়ীয়ার বিজয়নগর উপজেলা হিন্দু মহাজোটের সভাপতি অশোক রায় চৌধুরীকে গলা কেটে হত্যার চেষ্টারত অবস্থায় হাতেনাতে ধরা পড়ে জয় দাস নামে একজন যুবক। যুবকটি পুজা পরিষদের যুগ্ম সম্পাদক কৃপা শঙ্কর দাস এর ঘনিষ্ঠ। ভিকটিম অশোক রায় চৌধুরী অভিযোগ করেছেন কৃপা শঙ্কর দাসই তাকে হত্যা করতে পাঠিয়েছিল। সারা দেশেই পুজা পরিষদের এই হিংসাত্মক কার্যক্রমের তীব্র নিন্দা, ক্ষোভ ও ঘৃণা জ্ঞাপন করছে। হিন্দু মহাজোট আশা করে ভবিষ্যতে পুজা পরিষদ এইরুপ ঘৃণ্য আচরণ ও মিথ্য প্রচারনা থেকে বিরত থাকবে।

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, সাড়া দেশে যে হারে হিন্দু সম্প্রদায়ের উপর আক্রমণ চলছে তাতে হিন্দু সম্প্রদায় উদ্বিগ্ন না হয়ে পারে না। এদেশের সংখ্যালঘু নির্যাতন নিয়ে বৃটিশ পার্লামেন্টে এবং আমেরিকার কংগ্রেসে শুনানী এবং প্রস্তাব পাশ হলেও লজ্জার বিষয় এদেশের হিন্দু সম্প্রদায় জীবনের ঝুকি নিয়ে  যাদেরকে ভোট দিয়ে সংসদে পাঠায়; তারা আজ পর্যন্ত হিন্দু সম্প্রদায়ের উপর নির্যাতন নিপিড়নের বিষয় নিয়ে সংসদে কোন কথা বলে নাই।  সরকার হিন্দু সম্প্রদায়ের জীবন ও সম্পদ রক্ষায় কোন কার্যকর ভূমিকা রাখেন নাই। যেহেতু সরকারী দল ও বিরোধী দল এদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য জাতীয় সংসদে কোন কার্যকর ভূমিকা রাখেন নাই, সেকারনে এদেশের সংখ্যলঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য এবং এদেশে হিন্দু সম্প্রদায়ের অস্তিত্ব রক্ষার জন্য জাতীয় সংসদে ৬০ টি সংরক্ষিত ও পৃথক নির্বাচন ব্যবস্থা বাস্তবায়ন করা ছাড়া অন্য কোন উপায় নেই।

জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব বলেন, হিন্দু সম্প্রদায় মনে করে প্রকৃত অপরাধীদের শাস্তি না হওয়ায়, জাতীয় সংসদে হিন্দু সম্প্রদায়ের কোন প্রতিনিধিত্ব না থাকার কারনে এবং রাজনৈতিক এবং ধর্মীয় কারনেই হিন্দু সম্প্রদায় বার বার আক্রান্ত হচ্ছে। আর তাই হিন্দু সম্প্রদায়ের অস্তিত্ব রক্ষা ও গণতন্ত্রের স্বার্থে জাতীয় সংসদে হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব সুনিশ্চিত করেতে হবে। আর সেকারনেই আপনাদের মাধ্যমে সরকারের কাছে হিন্দু সম্প্রদায় দাবী করছে।

উক্ত সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল জয়ন্ত কুমার সেন (অবঃ),নির্বাহী সভাপতি অ্যাডঃ দীনবন্ধু রায়, মহাসচিব অ্যাডঃ গোবিন্দ চন্দ্র প্রামাণিক,হিন্দু মহাজোটের সিনিয়র সহ সভাপতি ডঃ সোনালী দাস, মানিক চন্দ্র সরকার, ডাঃ মৃত্যুঞ্জয় রায়, বিবি গোস্বামী, প্রদীপ চন্দ্র পাল, প্রধান সমন্বয়কারী বিজয় ভট্টাচার্য, অ্যাডঃ তারক চন্দ্র রায়, সিনিয়র যুগ্ম মহাসচিব উত্তম দাস, যুগ্ম মহাসচিব গোবিন্দ চৌধুরী, অ্যাডঃ রামকৃষ্ণ বিশ্বাস, লিটন নন্দী, মণিশঙ্কর মন্ডল, সমেন সাহা, ডাঃ বিদ্যুৎ সূত্রধর, অ্যাডঃ লাকি বাছাড়, মহিলা বিষয়ক সম্পাদক অ্যাডঃ প্রতীভা বাকচী, আইন বিষয়ক সম্পাদক অ্যাডঃ অচ্যুতানন্দ ঘরামী, আর্ন্তজাতিক সম্পাদক রিপন দে, তথ্য ও প্রকাশনা সম্পাদক অরুণ মজুমদার, যুব বিষয়ক সম্পাদক সমিরন বড়াল,  ছাত্র বিষয়ক সম্পাদক সুমন সরকার,  সহ সম্পাদক সুশীল মিত্র, ঢাকা দক্ষিনের সভাপতি মিঠু রঞ্জন দেব, সাধারণ সম্পাদক সঞ্জয় ফলিয়া, গাজীপুর জেলা সম্পাদক রঘুনাথ বর্মন, সাংগঠণিক সম্পাদক অজিত বরন দাস, পৃত্থিশ রঞ্জন বিশ্বাস, আহ্বায়ক ঝিনাইদহ জেলা, হিন্দু মহাজোট ব্রাহ্মনবাড়ীয়া জেলার সাধারণ সম্পাদক প্রবীর চৌধুরী রিপন, লালমনিরহাট জেলা হিন্দু মহাজোটের সহ সভাপতি  অবিনাশ রায়, হিন্দু যুব মহাজোট এর সভাপতি কিশোর কুমার বর্মন, সিনিয়র সহ সভাপতি প্রদীপ শঙ্কর রায়, কৃষ্ণকান্ত বিশ্বাস, জনলা নন্দী পলিন, সুমন দাস, সাধারণ সম্পাদক মিল্টন বসু, প্রধান সমন্বয়কারী সন্তোষ মাহাতো, আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক ডাঃ সমিত রায়, প্রবীর সরদার, সুমন দাস, হিন্দু ছাত্র মহাজোটের যুগ্ম আহ্বায়ক সাজেন কৃষ্ণ বল, জীবন কুমার রায়, সদস্য সচিব হরেকৃষ্ণ বারুরী, ঝিনাইদহ জেলা ছাত্র মহাজোটের আহ্বায়ক অঞ্জন মজুমদার অপু,  যশোর জেলা হিন্দু যুব মহাজোটের সাধারণ সম্পাদক অরুণ দাস অনিক প্রমূখ।

জাতীয় হিন্দু মহাজোটের অধিকার নিশ্চিতে নিম্নোক্ত তিন দফা দাবী তুলে ধরেন।

১।দূর্গা পুজায় ৩ দিন, রথ যাত্রায় ১ দিন ও শ্রী শ্রী হরি ঠাকুরের জন্ম দিন মহাবারুণীতে ১ দিনের সরকারী ছুটি ঘোষণা করে সংবিধানে বর্ণিত সম অধিকার ও সম মর্যাদা নিশ্চিত করতে হবে এবং নির্যাতন নিপিড়নে আতঙ্কগ্রস্থ হিন্দু সম্প্রদায় যাতে নির্ভয়ে ধর্মীয় উৎসব পালন করতে পারে সে লক্ষ্যে আসন্ন দূর্গাপুজায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে।

২।জাতীয় সংসদ নির্বাচন চলাকালে ও নির্বাচন পরবর্তী হিন্দু সম্প্রদায়ের উপর সহিংসতা ও নির্যাতন নিরোধ কল্পে এবং হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে জাতীয় সংসদে ৬০টি সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূণঃ প্রতিষ্ঠা করতে হবে।

৩।একটি সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা এবং সংখ্যালঘু সম্প্রদায় থেকে একজনকে পূর্ণ মন্ত্রী নিয়োগ করতে হবে।

আগামী ১৫ জুলাই ২০১৮ এর মধ্যে সরকারকে ১ নং দাবী বাস্তবায়ন সহ অন্যান্য দাবী বাস্তবায়নের সুস্পষ্ট ঘোষণা দিতে হবে অন্যথায় হিন্দু সম্প্রদায় সারা দেশের জনগণকে নিয়ে ঢাকায় মহাসম্মেলন করে পরবর্তী কর্মসূচী ঘোষণা করবে।

http://www.anandalokfoundation.com/