13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আর কত নারীর জীবন নষ্ট করবে বখাটে ওহিদুজ্জামান অপু আইনের আওতায় এনে শাস্তির দাবি স্থানীয়দের

admin
May 9, 2018 3:26 pm
Link Copied!

ষ্টাফ রিপোর্টার ঝিনাইদহ॥ ৯মে’ ২০১৮ঃ  আর কত নারীর জীবন নষ্ট করবে বখাটে ওহিদুজ্জামান অপু নামে এক বখাটে। সাংস্কৃতিক পেশা হিসেবে বেছে নিয়ে যুবতী মেয়েদের প্রতারণার জালে বন্ধি করে একের পর এক চালিয়ে যাচ্ছে বিভিন্ন রকম পরিকল্পনা। নাচ, গানের অনুষ্ঠানের মধ্য দিয়ে বিভিন্ন মেয়েদের প্রতারণার ফাঁদে ফেলে চালিয়ে যাচ্ছে বিয়ে করে ছেড়ে দেওয়া সহ নানা রকম হয়রানি। যার ফলে বর্তমান এলাকার স্থানীয়রা ক্ষিপ্ত হয়ে উঠেছে এই ওহিদুজ্জামান অপুর শাস্তির দাবিতে।

খোঁজ নিয়ে জানা যায়, ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ফুলহরি ইউনিয়নের মহব্বতপুর গ্রামের শরিফুল বিশ্বাসের পুত্র ওহিদুজ্জামান অপু। লেখাপড়া করার উদ্যেশ্যে গ্রাম থেকে ঝিনাইদহ শহরে এসেছিলেন তিনি। সেখান থেকে শুরু হয় যতসব। বাবার মাথার ঘাম পায়ে ফেলে কৃষি কাজ করে লেখাপড়া করাচ্ছিলেন অপুকে। তা ঠিক মত না করে সাংস্কৃতিক অঙ্গণে নিজেকে কাজে লাগানো শুরু করে।

পরবর্তীতে একই উপজেলার রানী নগর গ্রামের তমা নামের এক মেয়ের সাথে প্রেম ভালোবাসার সম্পর্ক স্থাপন করে। কৌশলে তার সাথে বিয়ের প্রলোভন দেখিয়ে অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে হয় দুজনকেই। লেখাপড়ার কথা বলে দুজনই একই সাথে ঝিনাইদহ শহরে বাসা ভাড়া করে বসবাস করে আসছিলো অপু ও তমা। কিন্তু অপুর নির্যাতন ও যৌতুকের দাবিতে তমা অতিষ্ঠ হয়ে অপুর গ্রামের বাড়িতে তার পরিবারের সাথে বসবাস করতে শুরু করে। এভাবে প্রায় ১ বছর পার করে। এরই মধ্যে অপু পরকীয়ার প্রেমে জড়িয়ে পড়ে কুষ্টিয়া জেলার ইবি থানার শুকগ্রীপুর গ্রামের লুকমান মৃধার কন্যা রতœা খাতুনের সাথে। হঠাৎ ১ম স্ত্রী তমাকে না জানিয়ে রতœাকে বিয়ে করে। এবং বিভিন্ন অপমান, নির্যাতন ও যৌতুকের জোর দাবি করে তমাকে ডিভোর্স করাতে বাধ্য করে অপু। শুরু হয় ২য় স্ত্রীকে নিয়ে সংসার। অপুর পিতা ২য় স্ত্রী রতœাকে কোন ভাবে মেনে নিতে রাজি না হওয়ায় এলাকার স্থানীয়দের সহযোগীতার এক সালিশে রতœার পরিবার থেকে ৪ লক্ষ টাকা যৌতুক নিয়ে শরিফুল বিশ্বাসের হাতে রতœাকে তুলে দেয় রতœার পরিবার। তারপর থেকে শরিফুল বিশ্বাস তার বাড়িতে ছেলে অপুর বসবাস করার পরিবেশ করে দেয়। বিয়ের প্রায় ১১মাস পর রতœার গর্ভের একটি পুত্র সন্তান জন্ম লাভ করে। তার নাম রাখে তুর্য। বর্তমান তার বয়স প্রায় ৩ বছর। এরই মধ্যে ২০১৮ সালের ১লা জানুয়ারি তারিখে স্বাক্ষরিত ঝিনাইদহ বিজ্ঞ নোটারী পাবলিক কার্যলয় দ্বারা তালাক দেওয়া মর্মে পোষ্ট অফিসের মাধ্যমে রত্নার বাবার বাড়িতে এক তালাক নামা পাঠায় ওহিদুজ্জামান অপু। রত্নার বাবার বাড়িতে ৩ মাস ১০ দিন পর তালাক নামা পৌছায়। ঠিক তার ৭দিন আগে ওহিদুজ্জামান অপু একই এলাকার ভাটই বাজার সংলগ্ন এইডস্ পাড়া বলে খ্যাত পাড়ার তিজারত আলীর কণ্যা শাপলা খাতুনকে পটিয়ে বর্তমান উধাও।

এদিকে রতœার বাবার বাড়িতে রতœাকে ডিভোর্স লেটার পাঠানোকে কেন্দ্র করে আলোচনা সমালোচনার ঝড় বয়ে চলেছে। এ নিয়ে অপু ও রতœার পরিবার সহ এলাকার মানুষের মধ্যে অপুকে নিয়ে নানা রকম মতামত শোনা যাচ্ছে। তার মধ্যে সবার মন্তব্য এখন একটাই যে অপু রতœাকে তালাক দেওয়ার পরও কিভাবে ৩ মাস ৩ দিন সংসার করে আসছিলো। এদিকে রতœার বাবার বাড়িতে ডিভোর্স লেটার পৌছানোর পর তাৎক্ষণিক রতœার পরিবারের লোক এসে ডিভর্সের বিষয় জানালে স্থানীয়দের মন্তব্যে রতœাকে তার বাবার বাড়িতে চলে যেতে বাধ্য করানো হয় বলে রতœার পরিবারের পক্ষ থেকে জানানো হয়। এ বিষয় নিয়ে এলাকায় ওহিদুজ্জামান অপুর শাস্তির দাবি জানিয়ে এলাকাবাসী ক্ষিপ্ত হয়ে ওঠে। এলাকাবাসী আরও জানায় এই অপু এ ধরণের আরও অনেক মেয়েকে বিভিন্ন ভাবে সমস্যা করে থাকে। যার আজ পর্যন্ত কোন দৃষ্টান্ত মূলক বিচার হয়নি। এর শাস্তি না হলে পরবর্তীতে এ ধরণের আরও এমন ঘটনা ঘটাবে বলে মনে করেন এলাকার সুশিল সমাজ।অপুর দাদী আনোয়ারা খাতুন জানায়, তমা এবং রতœা দুজনই খুব ভালো মেয়ে ছিলো। এভাবে তাদের জীবন নিয়ে ছিনি মিনি খেলাসহ এসব করা অপুর কোন ভাবেই মেনে নেওয়া যায় না। রতœার কথা মনে পড়লে আমার খুবই কষ্ট হয়। আমারও দাবি রতœার ছেলে সহ আমাদের বাড়িতে এসে বসবাস করা।প্রতিবেশি মাসুম ও ফুলঝুরি জানান, আমরা প্রতিবেশী হিসেবে সামাজিক কারণে আমরা কোথাও এই অপুর কারণে শান্তিতে নেই। এই পরিবেশ থেকে অপুর শাস্তি না হলে পরবর্তীতে এই সমাজের অবস্থা আরও ভয়ঙ্কর হয়ে উঠবে। যা আমাদের সন্তানদের মধ্যেও প্রভাব পড়বে।এ বিষয়ে অপুর পিতা শরিফুল বিশ্বাসের কাছে জানতে চাইলে তিনি জানান, ওহিদুজ্জামান অপুকে নিয়ে আমি খুবই অশান্তিতে আছি।

প্রশাসনের সহযোগীতায় অপুর শাস্তি হওয়া দরকার বলে তিনি ব্যক্ত করেন।এ বিষয়ে রতœার পরিবার জানায়, রতœা ওহিদুজ্জামান অপুর বাড়িতে সংসার করা অবস্থায় রতœার ডিভোর্স লেটার আমাদের বাড়িতে আসায় আমরা চিন্তিত। কারণ যেদিন পোষ্ট অফিসের মাধ্যমে আমরা ডিভোর্স লেটার হাতে পাই সেদিনও রতœা শ্বশুর বাড়িতে ছিল। আমরা এই ভুয়া ডিভোর্সের প্রতিবাদ জানায়। এবং অপুর কাছে যে নগদ ৪ লক্ষ টাকা দেওয়া আছে তাসহ সকল বিষয়ের বিচারের জোর দাবিতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

http://www.anandalokfoundation.com/