13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আইএসের পাঁচ জঙ্গিকে আটক করেছে রাশিয়া

admin
May 6, 2018 10:55 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  ইসলামিক স্টেট আইএসের পাঁচ জঙ্গিকে আটক করেছে  রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে প্রচুর উন্নত আগ্নেয়াস্ত্র। ৪ মে শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির এফএসবি। খবর রয়টার্স।

দেশটির বিভিন্ন স্থানে হামলা চালানোর পরিকল্পনায় ওই পাঁচ জঙ্গি রাশিয়ায় প্রবেশ করেছিলেন বলে জানিয়েছেন এফএসবির তদন্তকারী অফিসার। রাশিযার রাজধানী মস্কো থেকে ৩ মে বৃহস্পতিবার এই পাঁচ জঙ্গিকে আটক করেছে এফএসবি।

ওই আইএস জঙ্গির অনেক বড় হামলা চালানোর পরিকল্পনা নিশ্চিত হলেও, কোথায় হামলা চালানো হবে তা জানতে পারেনি তদন্তকারী দল। এছাড়া আর কোনো জঙ্গি এখনও রাশিয়াতে আত্মগোপন করে আছে কিনা তাও খোঁজ করা হচ্ছে।

পাঁচ জঙ্গির কাছ থেকে  রাশিয়ায় হামলার বিষয়ে আইএসের পরবর্তী কী পরিকল্পনা আছে তাও জানার চেষ্টা  জানার চেষ্টা করছে এফএসবি। রুশ প্রশাসনের পক্ষ থেকে ওই পাঁচ জঙ্গির পরিচয় প্রকাশ করা হয়নি।

তদন্তকারী দল জানায়, টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে এই জঙ্গিরা অন্য দেশে থাকা তাদের সিনিয়র সদস্যদের সঙ্গে যোগাযোগ রাখত। জঙ্গিদের আস্তানাতে তল্লাশি চালিয়ে উদ্ধার করা হয়েছে শক্তিশালী বিস্ফোরক।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি সিরিয়ায় আইএস দমনে সামরিক অভিযান চালাচ্ছে রুশ সেনা। এ জন্য আগামী মাসে হতে চলা ফুটবল বিশ্বকাপকে টার্গেট করে রাশিয়ায় বড় হামলার পরিকল্পনা চালাচ্ছে আইএস।

উল্লেখ্য, জুন মাসের ১৪ তারিখ থেকে রাশিয়ায় অনুষ্ঠিত হতে চলেছে ফুটবল বিশ্বকাপ। আর এই বিশ্বকাপে বড় হামলা চালাতে পারে আইএস। ফলে নিরাপত্তা জোরদার করা হয় গোটা রাশিয়ায়। কিন্তু তারপরেও পাঁচ আইএস জঙ্গি ধরা পড়ায় নড়েচড়ে বসেছে রুশ প্রশাসন।

http://www.anandalokfoundation.com/