13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ভূমিকম্প আঘাতে যুক্তরাষ্ট্রের বিগ আইল্যান্ডে আবারও আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

admin
May 5, 2018 1:49 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের বিগ আইল্যান্ডে গতকাল শুক্রবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৯। ভূমিকম্পটির প্রভাবে সেখানে নতুন করে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে।এতে পার্শ্ববর্তী আবাসিক এলাকাগুলো হুমকির মুখে পড়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা একথা জানিয়েছে। খবর বিবিসির।

ইউএস জিওলজিক্যাল সার্ভে আরও জানায়,  স্থানীয় সময় দুপুর ১২টা ৩২ মিনিটে ভূপৃষ্ঠের মাত্র পাঁচ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল কিলাওয়েয়া আগ্নেয়গিরির দক্ষিণ প্রান্তে। দ্বীপটিতে একের পর এক ভূমিকম্প আঘাত হানায় সেখানে বৃহস্পতিবার আগ্নেয়গিরি থেকে প্রথম অগ্ন্যুৎপাত শুরু হয়।

আগ্নেয়গিরি নতুন এই উদগীরনে ১০০ ফুট উচ্চতার অগ্নিশিখা বের হয় বলে জানা যায়। এতে একাধিক বাড়ি ধ্বংস হয়।   স্থানীয় সিভিল ডিফেন্স এজেন্সি জানায়, লাভা উদগীরণ ছাড়াও বিপজ্জনক সালফার ডাই অক্সাইডে স্থানীয় বাতাস দূষিত হয়ে পড়েছে। নতুন এই ভূমিকম্পের খবরটি কিলাওয়েয়া আগ্নেয়গিরি বিস্ফোরণের ঘটনার একদিন পরই হলো।

এর আগে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাউন্ট কিলাওয়েয়া আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরন শুরু হয়েছিল। আগ্নেয়গিরিটির কাছে পাশের একটি আবাসিক এলাকায় জারি করা হয়েছিল জরুরি অবস্থা। সেখানে থেকে এক হাজার ৭শ’ বাসিন্দাকে স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশে সরিয়ে নেয়া হয়েছে।

http://www.anandalokfoundation.com/