13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন শনিবার

admin
May 4, 2018 5:05 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  শনিবার(৫ মে) থেকে ঢাকায় শুরু হচ্ছে ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দু’দিন ব্যাপী সম্মেলন। ৪৫তম এ সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সম্মেলনে গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যু। বৃহস্পতিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, রোহিঙ্গা সংকট ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে বিশেষভাবে স্থান পাবে। সম্মেলনকালে একটি বিশেষ অধিবেশনে এ বিষয়ে আলোচিত হবে।

এদিকে সম্মেলন শুরুর আগে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীরা আজ শুক্রবার সকালে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে গেছেন। সকাল পৌনে ৯টার দিকে বিমানযোগে কক্সবাজার পৌঁছান ৫৭ সদস্যবিশিষ্ট এ সংস্থাটির ৪০ মন্ত্রী ও সহকারী মন্ত্রীসহ ৭০ জনের প্রতিনিধিদল।

এর পর সকাল সাড়ে ১০টায় তারা কুতুপালং ক্যাম্পে পৌঁছে কয়েকটি দলে ক্যাম্প পরিদর্শন করে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

গেল বছর ২৫ আগস্ট থেকে মিয়ানমারে দেশটির সেনাদের হাতে নির্যাতিত হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে প্রায় ৬ লাখ রোহিঙ্গা। এবারের ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রতিপাদ্য হল- টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামী মূল্যবোধ।

ঢাকায় এ সম্মেলনে যেসব বিষয় বেশি গুরুত্ব পাবে সেগুলো হল-  মুসলিম উম্মাহর আর্থ-সামাজিক উন্নয়ন, মুসলিম বিশ্বের সংঘাত ও চ্যালেঞ্জগুলো, ওআইসি দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যিক, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সাংস্কৃতিক।

http://www.anandalokfoundation.com/