13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে কিনা আশঙ্কা আছেঃ সুজন

admin
May 3, 2018 11:06 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, ‘দুই সিটি করপোরেশনে গিয়েছি। মানুষের মধ্যে ব্যাপক আশঙ্কা আছে; নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে কিনা। আমরা চাই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হোক।’ আজ বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার।

দুই সিটির নির্বাচনের প্রার্থীদের হলফনামা সংক্রান্ত বিষয় নিয়ে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করে সুজন। সংবাদ সম্মেলনে বলা হয়, দুই সিটি করপোরেশন নির্বাচনে অধিকাংশ প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এসএসসির নিচে এবং এদের বেশিরভাগেরই পেশা ব্যবসা। আইনজীবী ড. শাহদীন মালিক বলেন, ‘আমি মনে করি নির্বাচন কমিশনের অবশ্যই আইনগত দায়িত্ব, সবারটা না হলেও নির্বাচনের পরে মেয়র ও কাউন্সিলর যারা পদে নির্বাচিত হয়েছেন তাঁদের এক সপ্তাহের মধ্যে শপথ দেওয়ার আগে পুঙ্খানুপুঙ্খরূপে হলফে দেওয়া তথ্য ও সত্যিকারের অবস্থা যাচাই বাছাই করা।’

লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেন, ‘এই নির্বাচন যে শুধু প্রার্থীদের জন্য জনপ্রিয়তা পরীক্ষা তা না, এই নির্বাচন নির্বাচন কমিশনের জন্যও একটি পরীক্ষা।’ সংবাদ সম্মেলনে বলা হয়, হলফনামার তথ্য অনুযায়ী, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী আওয়ামী লীগের মো. জাহাঙ্গীর আলমের আয় ২০১৩ সালের তুলনায় ৮২ শতাংশ বেড়েছে, আর বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকারের বার্ষিক আয় প্রায় ১৮ লাখ টাকা।

অন্যদিকে খুলনার আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আবদুল খালেকের আয় ২০১৩ সালের তুলনায় ৯০ শতাংশ কমলেও সম্পদের পরিমাণ বেড়েছে ১৭ শতাংশ। আর বিএনপির প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুর বছরে আয় পাঁচ লাখ ২৫ হাজার টাকা উল্লেখ করেছেন।

http://www.anandalokfoundation.com/