13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাগেরহাটে ভূট্রা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

admin
May 2, 2018 3:18 pm
Link Copied!

এস.এম. সাইফুল ইসলাম কবির, বাগেরহাট অফিস :বাগেরহাটের মোরেলগঞ্জে ভূট্রা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে । ফলন ও লাভ বেশি হওয়ায় ধান চাষের পাশাপাশি ভূট্রা চাষ করে কৃষকরা তাদের সংসারের স্বাচ্ছন্দ ও স্বচ্ছলতা ফিরে পাচ্ছে। তাছাড়া যে কোন মৌসুমে ভূট্রা চাষ করা সম্ভব।

সরেজমিনে জানা গেছে, উপজেলা বলইবুনিয়া ইউনিয়নের কালিকাবাড়ি গ্রামের শারাফাত হোসেন ও জালাল হোসেন মন্টু এ বছরে এক একর জমিতে ভূট্রা চাষ করেছেন। আমবাড়য়া গ্রামের সুবাস মন্ডল ১ একর, সোবাহান শেখ ৫০ শতক। কিসমত জামুয়া গ্রামের শাহ আলম খান ১ একর,হারুন অর রশিদ ৮০ শতক,সিদ্দিকুর রহমান ৫০ শতক, জুলফিকার ৭০ শতক, আবুল খায়ের ২ একর, সেকেন্দার খান ৫০ শতক, রশিদ খান ১ একর, সিরাজ কান ১ একর ও দোনা গ্রামের শহিদুল ইসলাম ১ একর জমিতে ভূট্রার চাষ করেছে।

এসব কৃষকরা সহায়তা হিসেবে উপজেলা কৃষি দপ্তর থেকে কৃষকরা বীজ ,সার,পরিচর্যা ও ব্রিফিং পেয়েছেন। ব্যক্তিগত ও যৌথভাবেও এলাকার কৃষকরা এ ভূট্রা চাষ করেছে। এ এলাকায় গতবছরের তুলনায় অনেক বেশি জমিতে ভূট্রা চাষ হয়েছে বলে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান। ৯৫ দিনের মধ্যে ভূট্রার ফলন পাওয়া সম্ভব। মাছ, গবাদি পশু, মুরগীর খাবার সহ বিভিন্ন খাবার তৈরীতে ভূট্রার জুরি নেই। এ বছরে হেক্টর প্রতি (২৫০ শতক) ১৫০ মন ভূট্রা হওয়ার সম্ভাবনা রয়েছে। গতবছরে ৩৩ শতকে ২৪ মন ভূট্রা উৎপাদিত হয়েছে। চলতি বছরে ২৮ -৩০ মন হবে বলে কৃষক শরাফাত হোসেন জানান। উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, ধানের চেয়ে লাভজনক হলো ভূট্রা চাষ। আর এতে আগ্রহ বাড়ছে কৃষকদের।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অনুপম রায় বলেন,অত্র উপজেলাকে কৃষিতে সমৃদ্ধ এলাকা হিসেবে গড়ে তুলতে নিরলস চেষ্টা অব্যাহত রয়েছে। ধানের পাশাপাশি ভূট্রা চাষ অধিক লাভজনক হওয়ায় এতে কৃষকদের আগ্রহ বাড়ছে । এ চাষে কৃষকদের আরো উৎসাহিত করা হচ্ছে।

http://www.anandalokfoundation.com/