13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাজ্যে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ

admin
May 1, 2018 1:17 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ যুক্তরাজ্যের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ। অবৈধ অভিবাসী বিতাড়ন প্রশ্নে কেলেঙ্কারির ঘটনায় গত রোববার পদত্যাগ করেন অ্যাম্বার রাড। সাজিদ জাভিদের বাবা ১৯৬০-এর দশকে পাকিস্তান থেকে ব্রিটেনে যান। প্রথমে পোশাক কারখানা করেন। এরপর বাসচালকের কাজ করেছেন।

এই প্রথম কোনো মুসলিম যুক্তরাজ্যের সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর একটি মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন। প্রধানত ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকে ১৯৫০ ও ৬০-এর দশকে আসা অভিবাসী, যাদের উইন্ডরাশ প্রজন্ম বলে অভিহিত করা হয়। তাদের অনেককে হঠাৎ করে অবৈধ অভিবাসী হিসেবে ঘোষণার কথা ফাঁস হয়ে যাওয়ার পর সরকারের বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে। ১৯৪৮ সালে উইন্ডরাশ এম্পায়ার নামের একটি জাহাজে করে ক্যারিবীয় অঞ্চল থেকে সহস্রাধিক মানুষ ইংল্যান্ডে পাড়ি জমায়।

গত রোববার গার্ডিয়ান প্রধানমন্ত্রী টেরিজা মের কাছে পাঠানো একটি চিঠি প্রকাশ করে। এতে অ্যাম্বার রাড যুক্তরাজ্য থেকে অভিবাসীদের বিতাড়নের হার ১০ শতাংশে উন্নীত করতে চান বলে ইচ্ছে প্রকাশ করেন। তবে বিষয়টি তিনি পার্লামেন্ট সদস্যদের কাছে গোপন রেখেছিলেন।

http://www.anandalokfoundation.com/