13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মামলা জিতলে ভারতকে খেলতেই হবে: পিসিবি

admin
April 30, 2018 4:38 pm
Link Copied!

নিউজ ডেস্কঃ  সবশেষ মুখোমুখি হয়েছিল গেলো বছরের চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে। ভারতকে হারিয়ে মিনি বিশ্বকাপ খ্যাত এই টুর্নামেন্ট জিতে নিয়েছিল পাকিস্তান। চির বৈরী প্রতিবেশীদের মধ্যে রাজনৈতিক দ্বন্দ্বের প্রভাব ২২ গজে এসে পৌঁছেছে অনেক আগেই। দীর্ঘদিন ধরে দেশ দুটির বোর্ড লড়ছে নিজেদের স্বার্থ রক্ষার জন্য। বেশ কয়েকটি বড় ধরনের আর্থিক লোকসানের সম্মুখীন হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাই চিরশত্রুদের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বরাবরই আগ্রহ জানিয়ে আসছে পাকিস্তান। তবু রাজি হচ্ছে না ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

এ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সমস্যা সমাধান কমিটিতে মামলা করেছে ১৯৯৩ সালের চ্যাম্পিয়ন দেশটি। বিষয়টি নাকি বেশ গুরুত্বের সঙ্গে দেখভাল করছে এই কমিটি। এমনটাই দাবি পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠির।

দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে তাদের আগ্রহের কথা কলকাতায় সদ্য সমাপ্ত আইসিসির বৈঠকে বলেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান। এবার দেশে ফিরে চাঞ্চল্যকর তথ্য দিলেন তিনি।

নাজাম শেঠি বলেন, বিষয়টি দেখছে আইসিসির সমস্যা সমাধান কমিটি। দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে তাদের দেয়া যে কোনও সিদ্ধান্ত মেনে নেবে বোর্ড। কিন্তু এ ক্ষেত্রে আইসিসির সিদ্ধান্ত যদি আমাদের পক্ষে আসে, তা হলে ২০১৯-২০২৩ সালের সফর সূচিতে রাখতে হবে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ। আর সেই সিরিজে খেলতে হবে ভারতকে।

রোববার করাচিতে সাংবাদিক সম্মেলনে পিসিবি চেয়ারম্যান আরও বলেন, আইসিসির সমস্যা সমাধান কমিটি দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে সিদ্ধান্ত জানাবে আগামী অক্টোবরে। যদি তা আমাদের পক্ষে আসে, তা হলে ভারতকে দ্বিপাক্ষিক সিরিজ খেলতেই হবে। একই সঙ্গে ২০২৩ সাল পর্যন্ত ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ অন্তর্ভুক্ত হবে আন্তর্জাতিক সফরসূচিতে। আমাদের বোর্ডের এই মনোভাব জানিয়ে দেয়া হয়েছে বৈঠকে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, ২০১৪ সালে ভারতের সঙ্গে তাদের নাকি দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে সমঝোতা স্বাক্ষর করেছিল ভারত। কিন্তু বর্তমানে সেই চুক্তি অস্বীকার করছে ভারত। তাই দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ার জন্য ৭০ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৪৬৬ কোটি ৩৪ লাখ টাকা) আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় বোর্ডকে।

যদিও আইসিসিকে ভারতীয় বোর্ড জানিয়েছে, দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে কোনও স্বাক্ষরিত হবার তথ্য ঠিক নয়। পিসিবির সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ চালু নিয়ে মৌখিক আলোচনা হয়েছিল তখন। কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে সবুজ সঙ্কেত দিলেই এই সিরিজ সম্ভব।

নাজাম শেঠি সংবাদ সম্মেলনে সেই ক্ষতিপূরণের প্রসঙ্গ বলেন, ভারতীয় ক্রিকেট বোর্ডকে ক্ষতিপূরণ দিতেই হবে।

তার কথায়, ২০১৪ সালে বিসিসিআইয়ের সঙ্গে চুক্তি হয়। তখন ঠিক হয়েছিল ২০১৫-২০২৩ সালের মধ্যে ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে ভারত-পাকিস্তান। কিন্তু এখন ভারত তা অস্বীকার করলে আইনি কাগজপত্র পেশ করা হয়েছে। পাক ক্রিকেট বোর্ড লড়াই জিতে ক্ষতিপূরণ পাবেই।

শেঠি আরও বলেন, ভারতের সঙ্গে সিরিজে খেলতে তাদের কোনও আপত্তি নেই। তবে আইসিসিকে এই মামলার নিষ্পত্তি করতে হবে।

http://www.anandalokfoundation.com/