13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিনা অনুমতিতে বিজ্ঞাপনে ছবি ব্যবহার করায় আরএফএল কোম্পানিকে উকিল নোটিশ

admin
April 25, 2018 5:19 pm
Link Copied!

বিশেষ প্রতিনিধি: পূর্বানুমতি না নিয়ে আরএফএল প্লাস্টিক কোম্পানির অফিসিয়াল ফেসবুক পৃষ্ঠার বিজ্ঞাপনে ছবি ব্যবহার করায় উকিল নোটিশ দিয়েছেন ফোকাস বাংলা নিউজ এন্ড ফটো এজেন্সেীর স্টাফ ফটো সাংবাদিক আব্দুল গণি।

মঙ্গলবার বিকেলে আইনজীবির মাধ্যমে ডাকযোগে প্রাণ আর এফ এল সেন্টারের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ১০ প্রগতি স্মরণী মধ্যবাড্ডার ঠিকানায় এ উকিল নোটিশ পাঠানো হয়। উকিল নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে উক্ত বিজ্ঞাপন প্রচারের বিষয়ে ৫ কোটি টাকার ক্ষতি পূরণ দাবী করা হয়। অন্যথায় আদালতে মামলা দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

নোটিশে আরো বলা হয়, গত ৮ এপ্রিল রাতে কোটা সংস্কারের প্রতিবাদে আন্দোলনে ছাত্র-পুলিশ সংর্ঘষের সময় জীবনের ঝুকিঁ নিয়ে এই ছবিটি তোলা হয়। ছবির বিষয়বস্তু ছিল ছাত্র-পুলিশ সংর্ঘষের সময় ইটের ঢিল আর টিয়ার সেল থেকে বাচঁতে বিডি মনিং ডট কম এর ফটো সাংবাদিক আবু সুফিয়ান জুয়েল বাধ্য হয়ে রাস্তায় পাওয়া টুল মাথায় হেলমেট হিসাবে ব্যবহার করে সংর্ঘষের ছবি তোলেন। এমতাবস্থায় জুয়েলের এই দৃশ্যটি ক্যামেরা বন্দি করেন আব্দুল গণি।

ছবিটি পূর্বানুমতি না নিয়ে আরএফএল প্লাস্টিক কোম্পানির অফিসিয়াল ফেসবুক পৃষ্ঠার বিজ্ঞাপনে ছবি ব্যবহার করা হয়। দূলর্ভ এই ছবিটি গণি বিক্রি কিংবা আন্তর্জাতিক কোন ফটো প্রতিযোগায় অংশ গ্রহণ করে সম্মাণ ও সম্মননা লাভ করতে পারতেন। কিন্তু বিজ্ঞাপনে ছবিটি ব্যবহার করায় সেই সকল সুযোগ সুবিধা থেকে পুরাপুরি তিনি বঞ্চিত হয়েছেন। এছাড়া ছবিটি বিজ্ঞাপনে প্রকাশিত হওয়ার পর থেকে বিভিন্ন সোশ্যাল যোগাযোগ মাধ্যমে গণির সহকর্মী জুয়েলকে নিয়ে নানা বিরূপ মন্তব্য করায় সামাজিকভাবে হেয়পতিপন্ন করা হচ্ছে। যা মানহানি করও বটে।

প্রসঙ্গত, গত ৮ এপ্রিল রাতে কোটা সংস্কারের প্রতিবাদে আন্দোলনে ছাত্র-পুলিশ সংর্ঘষের সময় ইটের ঢিল আর টিয়ারগ্যাস থেকে বাচঁতে বিডি মনিং.কম এর ফটো সাংবাদিক আবু সুফিয়ান জুয়েল বাধ্য হয়ে রাস্তায় পাওয়া টুল মাথায় হেলমেট হিসাবে ব্যবহার করে সংর্ঘষের ছবি তোলে। আর এ ছবিটি ক্যামেরা বন্দি করেন ফোকাস নিউজ এন্ড ফটো এজেন্সির স্টাফ ফটো সাংবাদিক আব্দুল গণি।

কিন্তু এ ছবিটি এই দুইজনের অনুমতি না নিয়েই আরএফএল প্লাস্টিকের একটি বিজ্ঞাপন তাদের অফিসিয়াল ফেসবুক পৃষ্ঠায় স্টুল ব্যবহার এ ছবিটি পোস্ট করেছে। ছবিটি ব্যবহারের সময়ও বাংলায় একটি বার্তা দেওয়া হয়, যাতে লেখা আছে “সব পরিস্থিতিতে আমাদের পণ্যগুলির স্থায়িত্বের উপর নির্ভর করার জন্য আপনাকে ধন্যবাদ”। অনুমতি না নিয়ে অন্যের ছবি ব্যবহার যা কপিরাইট আইন লংঘনের শামিল।

আর এফ এল তাদের অফিসিয়াল পেজে এ বিজ্ঞাপন নিয়ে ফেসবুক ব্যবহারকারীরাও তাদের পোস্টে তীর্যক মন্তব্য করেছে। কেউ কেউ বলেছেন, এমন ছবি ব্যবহারে ফটো সাংবাদিকের অনুমতি অবশ্যই বাঞ্ছনীয়। একই সঙ্গে যিনি এ ছবি তুলেছেন তার ফটো ক্রেডিট দেওয়া এবং যাকে নিয়ে এই ছবি তোলা হয়েছে তাদের সম্মান করা উচিত, তারা কাজের প্রতি সৎ থেকেই এমন পরিস্থিতি সামলেছেন। তাদেরকে ছবির বর্ণনায় আনা প্রয়োজন। আবার বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারী পোস্টে মন্তব্য করেছেন যে, এটি হাস্যকর এবং কয়েকটি গুরুতর সমস্যার আলোকে বিজ্ঞাপনটিকে সমালোচনা করেছে।

http://www.anandalokfoundation.com/