13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ছাড়া এক সপ্তাহও টিকতে পারবে না কাতার: সৌদি

admin
April 25, 2018 4:44 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ কাতার থেকে যুক্তরাষ্ট্র সেনা সরিয়ে নিলে এক সপ্তাহের মধ্যে কম সময়ে কাতারের পতন ঘটবে। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের। খবর দ্য নিউ আরব, আরব নিউজের।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়ায় মার্কিন সেনাদের অর্থায়ন করতে হবে কাতারকে। একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাতার থেকে নিরাপত্তা তুলে নেয়ার আগে সিরিয়ায় সেনা মোতায়েন করতে হবে দেশটিকে। এসময় সৌদির শীর্ষ এই কূটনীতিক সতর্ক করে দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ছাড়া এক সপ্তাহও টিকতে পারবে না কাতার।

তবে পররাষ্ট্রমন্ত্রী জুবায়ের মার্কিন ‘নিরাপত্তা’ বলতে ‘কাতারে মার্কিন সেনাঘাঁটির কথা’ উল্লেখ করেছেন বলে ইঙ্গিত দিয়েছেন। কাতারে অবস্থিত আল-উদেইদ বিমানঘাঁটি দেশের বাইরে যুক্তরাষ্ট্রের অন্যতম বড় সেনাঘাঁটি। সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের সঙ্গে লড়াইয়ে এটি যুক্তরাষ্ট্রের পুরোভাগে রয়েছে।

গেলো বছরের জুনে সৌদির নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের ওপর অবরোধ আরোপ করে সম্পর্ক ছিন্ন করে। দোহার বিরুদ্ধে সন্ত্রাসীদের মদদ ও ইরানের খুব ঘনিষ্ঠ হওয়ার অভিযোগে ওই দেশগুলো এ ধরনের পদক্ষেপ নেয়। তবে কাতার এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে। মূলত এরপর থেকেই সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের সরকার এবং গণমাধ্যম সুযোগ পেলেই কাতারকে এক হাত নেয়। এর অংশ হিসেবে তারা যুক্তরাষ্ট্রকেও তাদের পক্ষে টানার চেষ্টা করছে।

http://www.anandalokfoundation.com/