13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ১৩ ভুলের নথির শুরুতেই ডিপার্টমেন্টের নাম ভুলঃ ফখরুল

admin
April 24, 2018 6:12 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  ব্রিটিশ আইন অনুযায়ী রাজনৈতিক আশ্রয় নিতেই যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাসপোর্ট জমা দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তার নাগরিকত্ব নিয়ে সরকার রাজনৈতিক অপপ্রচার চালাচ্ছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ‘১৩ ভুলের নথি রহস্যজনক’। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।মঙ্গলবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের জনগণের কষ্টার্জিত বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে প্রধানমন্ত্রীর নেতৃত্বে লন্ডন সফরকারী বিশাল বহরের একমাত্র অর্জন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সংগ্রহ করা তারেক রহমানের পাসপোর্টের তিনটি পাতা এবং বৃটিশ স্বরাষ্ট্র বিভাগের অসংখ্য ভুলে ভরা এক লাইনের রহস্যজনক একটি চিঠির ফটোকপি।

বিএনপি মহাসচিব বলেন, নথির শুরুতেই ডিপার্টমেন্টের নাম ভুল লেখা হয়েছে। চিঠিতে লেখা আছে, ‘বাংলাদেশ অ্যাম্বাসি’। কিন্তু হবে ‘হাইকমিশন অব বাংলাদেশ’। এতে বড় করে টেলিফোন নম্বর ও ফ্যাক্স নম্বর দেওয়া আছে, যেটা ‘আনকমন’ (অস্বাভাবিক)। ব্রিটিশ চিঠির মধ্যে এগুলো থাকে না। ‘ডিয়ার স্যার’ লেখার পরিবর্তে ‘ডিয়ার স্যারস’ লেখা আছে। যিনি সই করেছেন, তার কোনো নাম নেই। এসব বিবেচনায় চিঠি নিয়ে যথেষ্ট রহস্য রয়েছে।

মির্জা ফখরুল বলেন,  তারেক রহমানের নাগরিকত্ব বর্জনের অপপ্রচার রাজনৈতিক মূর্খতা ছাড়া আর কিছুই নয়। এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্য বেআইনি ও অযৌক্তিক।‘কী কী কারণে একজন নাগরিক জন্মসূত্রে প্রাপ্ত নাগরিকত্ব হারাতে পারেন, এটাও যিনি জানেন না-, তেমন একজন ব্যক্তির শুধু এ ধরনের অনির্বাচিত সরকারের মন্ত্রী পদে থাকা সম্ভব।

আলমগীর বলেন, তারেক রহমান যুক্তরাজ্যে সাময়িকভাবে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন এবং তা পেয়েছেন। তাকে দেশের আইন অনুযায়ী পাসপোর্ট জমা রেখে ট্রাভেল পারমিট দেয়া হয়েছে। দেশে ফিরতে চাইলে পাসপোর্ট ফেরত পাবে। সেটি তিনি করতে পারবেন। সুতরাং পররাষ্ট্র প্রতিমন্ত্রী যে তথ্য দিয়েছেন, তা মোটেও সঠিক নয়।

বিএনপি এ নেতা বলেন, তারেক রহমান জন্মসূত্রে বাংলাদেশি নাগরিক। সংবিধানেও বলা আছে, বড় কোনো সমস্যা না হলে জন্মসূত্রের নাগরিকত্ব সহজে বাতিল হয় না। মূলত আমরা যখন নিরপেক্ষ সরকারের দাবি ও গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলন করি, তখনই জনগণের চোখ ভিন্ন দিকে নিতে চেষ্টা করে আওয়ামী লীগ।

তিনি বলেন,  বিশ্বের অসংখ্য বরেণ্য রাজনীতিবিদ, সরকারবিরোধী বিশিষ্ট ব্যক্তিদের মতোই তারেক রহমান সাময়িকভাবে বিদেশে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন এবং সঙ্গতকারণেই তা পেয়েছেন।বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশি নাগরিকত্ব প্রত্যাহারের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গণমাধ্যমকে যে ডকুমেন্ট দেখিয়েছেন সেটা অনেক ভুলে ভরা এবং এটাতে সন্দেহ আছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, বরকত উল্লাহ বুলুসহ বিএনপির সিনিয়র নেতারা।

http://www.anandalokfoundation.com/