13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চিরো নিদ্রায় শায়িত হলেন কবি বেলাল চৌধুরী

admin
April 24, 2018 2:43 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ষাটের দশকের স্বনামধন্য কবি বেলাল চৌধুরী মারা গেছেন আজ মঙ্গলবার (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দুপুর সোয়া ১২টার দিকে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

খবরটি নিশ্চিত করেন বেলাল চৌধুরীর ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী। তিনি বলেন, ‘লাইফ সাপোর্ট খোলার আগেই তিনি মারা যান। লাইফ সাপোর্টে রেখে চিকিৎসকরা সব চেষ্টাই করেছেন, তবে তাঁকে বাঁচানো যায়নি।’

গত বছর আগস্টে কিডনিজনিত সমস্যার কারণে কবি বেলাল চৌধুরীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দীর্ঘদিন চিকিৎসায় তাঁর অবস্থার কোনো উন্নতি হয়নি। এ ছাড়া দেখা দিয়েছে তাঁর বার্ধক্যজনিত নানা রোগ। সম্প্রতি তাঁর শারীরিক অবস্থা খুব খারাপ হওয়ায় তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছিল।

বেলাল চৌধুরী একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক ও অনুবাদক। দীর্ঘদিন বাংলাদেশের ভারতীয় হাইকমিশন থেকে প্রকাশিত ‘ভারত-বিচিত্রা’র সম্পাদক ছিলেন তিনি। ২০১৪ সালে তিনি একুশে পদক পান। পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও।

বেলাল চৌধুরীর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’, ‘বত্রিশ নম্বর’। ফেনী সদর উপজেলার শর্শদী গ্রামে ১৯৩৮ সালের ১২ নভেম্বর জন্মগ্রহণ করেন তিনি।

http://www.anandalokfoundation.com/