13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আগামী ২৭ ও ২৮ এপ্রিল চীন সফরে যাচ্ছেন মোদি

admin
April 24, 2018 12:32 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ চীন সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ২৭ ও ২৮ এপ্রিল দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে বেইজিং সফর করবেন তিনি। এ সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন মোদি। চীনের শীর্ষ কূটনীতিক স্টেট কাউন্সিলর ওয়াঙ্গ ই চীনা প্রেসিডেন্টের সঙ্গে মোদির আসন্ন সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করেছেন। খবর টাইমস অব ইন্ডিয়া।২০১৪ সালে ক্ষমতায় আসার পর এটা হবে মোদির চতুর্থ চীন সফর। সবশেষ গত বছরের সেপ্টেম্বরে চীন সফর করেন মোদি।

পিটিআই জানিয়েছে, ২৭ ও ২৮ এপ্রিল বেইজিং সফর করবেন মোদি। এ সময় তিনি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন। গত বছর ডোকলাম নিয়ে উভয় দেশের সম্পর্কের অচলাবস্থার পর ডিসেম্বরে ভারত সফর করেন ওয়াং ই।

বেইজিংয়ে রোববার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে এক যৌথ সংবাদে ওয়াং ই জানান, দুই প্রতিবেশী দেশের মধ্যকার কয়েকটি ইস্যু নিয়ে অচলাবস্থা অবসানের লক্ষ্যে মোদিকে বেইজিং সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট জিনপিং।

৮ জাতির সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের শীর্ষ বৈঠকে যোগ দিতে সুষমা স্বরাজ এখন বেইজিংয়ে রয়েছেন। সোমবার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী এ বৈঠক। জুনে চীনে অনুষ্ঠিত হবে সংস্থাটির বার্ষিক শীর্ষ বৈঠক। সেখানেও উপস্থিত থাকার কথা রয়েছে মোদির।

চীনের শীর্ষ কূটনীতিক স্টেট কাউন্সিলর ওয়াঙ্গ ই বলেন, আমাদের নেতাদের নির্দেশনা অনুযায়ী এ বছর চীন-ভারত সম্পর্কের উন্নতি হয়েছে। এতে একটি ইতিবাচক গতিবেগ পরিলক্ষিত হয়েছে।

http://www.anandalokfoundation.com/