13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মহাসড়কে প্রতিনিয়ত প্রাণহানি ঘটলেও খর্ণিয়া হাইওয়ে পুলিশ চাঁদাবাজিতে ব্যস্থ

admin
April 23, 2018 3:32 pm
Link Copied!

এস.এম মফিদুল ইসলাম, পাটকেলঘাটাঃ খর্ণিয়া হাইওয়ে পুলিশের বেপরোয়া চাঁদাবাজি লাখ লাখ টাকার মাসোয়ারা আদায়, ক্ষমতার অপব্যবহার ও জনহয়রানির মত ধারাবাহিক অনৈতিক কর্মকান্ড রুখবে কে? দীর্ঘ দিন ধরে প্রকাশ্য এবং রাতের আধারে খুলনা-সাতক্ষীরা ও কেশবপুর আঞ্চলিক মহাসড়কে যত্রতত্র সব ধরনের যানবাহন থামিয়ে কাগজ পাত্র চেকিংয়ের নামে চাঁদাবাজি করে আসলেও যেন দেখার কেউ নেই, নেই কোন জবাব দিহীতা।

প্রকৃতপক্ষে পুলিশ দেশ ও জনগনের সেবক, প্রত্যেক পুলিশের দায়ীত্ব জনসাধারণের সেবা করা। সড়ক -মহাসড়কে দুর্ঘটনার কবলে পড়া মানুষের পাশে থেকে যথা সাধ্য সহায়তা করাই হচ্ছে হাইওয়ে সহ সব পুলিশের কর্তব্য। এখানে হচ্ছে তার উল্টটা। খর্ণিয়া হাইওয়ে পুলিশ জনগণের সেবার পরিবর্তে নিজেদের আখেরাত গোছানোর কাজে ব্যস্ত রয়েছে । বর্তমান সরকার এ অঞ্চলের জনসাধারণের চলাচল নির্বিঘœ এবং দুর্ঘটনা এড়ানোর লক্ষে খুলনা টু সাতক্ষীরা আঞ্চলিক মহাসড়কটি প্রশস্ত করার জন্য ১৮ মাইল পর্যন্ত সড়কের কার্পেট তুলে সংস্কার কাজ হাতে নিয়েছে। এর ফলে ১৮ মাইল হতে চুকনগর পর্যন্ত যানচলাচলে বিঘ্নতা সৃষ্টি হচ্ছে।

সংস্কার স্থানে প্রতিনিয়ত যানবাহনের জট বেধে জনসাধারনের চলাচলে ভোগান্তিতে পড়তে হয়। এসব যানজট নিরসনের দায়ীত্ব হাইওয়ে পুলিশের থাকলেও খর্ণিয়া হাইওয়ে পুলিশ পরিদর্শক বি.এম এমদাদুল হক যেন ড্যাম কেয়ার। গত ২২ এপ্রিল রবিবার ভোর ৬ টার দিকে খর্ণিয়া হাইওয়ে পুলিশ পরিদর্শক বিএম এমদাদুল হকের নেতৃত্বে এএসআই হুমায়ূন কবির সঙ্গীয় ফোর্স নিয়ে খর্ণিয়া পেট্রোল পাম্পের সামনে মহাসড়কের উপর কাগজপত্র চেকিং শুরু করেন।

ঐ সময় ডুমুরিয়া থানার মৃত গফ্ফার বিশ্বাসের পুত্র আলমগীর বিশ্বাস’র মটর সাইকেল থামিয়ে ৫’শ টাকা চাদা দাবি করেন। দাবিকৃত টাকা দিতে অস্বীকার করায় অকথ্য ভাষায় গালিগালাজ দিয়ে ১৩৭ ও ১৪৯ ধারায় কেস স্লিপ ধরিয়ে দেন। এ ঘটনায় ভুক্তভোগী গতকাল মাদারীপুর রিজিয়নের পুলিশ সুপার’র নিকট লিখিত অভিযোগ দাখিল করেন। মহামান্য হাইকোর্টের নির্দেশনায় দেশের কোনো মহাসড়কে থ্রি-হুইলার চালু না থাকলেও খর্ণিয়া হাইওয়ে পুলিশের নিয়ন্ত্রণে চলাচলরত গত ২২ মার্চ ডুমুরিয়ার গুটুদিয়া নামক স্থানে মাহেন্দ্রার সাথে যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে ৬ জন নিহত হয়।

এ সব প্রাণহানির মতো ঘটনাকে আমলে না নিয়ে প্রতিনিয়ত প্রকাশ্য এবং রাতের আধারে যত্রতত্র যানবাহন থামিয়ে চাঁদাবাজিতে ব্যস্ত রয়েছে। বাংলাদেশ হাইওয়ে পুলিশের দায়ীত্বশীল সূত্রে জানা গেছে, সড়ক-মহাসড়কে চলাচলরত জনসাধারনের নির্বিঘœ চলাচল যানজট নিরসন সহ দূর্ঘটনা এড়ানোর জন্য হাইওয়ে পুলিশকে সর্বক্ষনিক আন্তরিকভাবে দায়ীত্ব পালন করার কথা। এসবের কোনো কিছুকে তোয়াক্কাা না করে ধারাবাহিক ভাবে অনৈতিক কর্মকান্ডে লিপ্ত থাকায় ঘনঘন সড়ক দুর্ঘটনার কবলে পড়ে বহু মানুষের প্রাণ হারাতে হয়েছে।

এরই মধ্যে গত ২০ মার্চ রাত সাড়ে ৮টার দিকে সাতক্ষীর জেলার পাটকেলঘাটা থানাধীন ভৈরবনগর নামক স্থানে মালবাহি ট্রাকের সাথে পিক-আপের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় ৬ জন নিহত ও ১৮ জন আহত হন । এ ঘটনায় পাটকেলঘাটা থানা পুলিশ ও সাতক্ষীরা ফায়ার সার্ভিস ঘটনা স্থল থেকে আহতদের উদ্ধার পূর্বক হাসপাতালে ভর্তি করে। নিহতদের মৃতদেহ উদ্ধর করে ময়না তদন্ত শেষে স্বজনদের কাছে বুঝে দেয়। ঘটনার সময় খর্ণিয়া হাইওয়ে পুলিশ না এসে, পরদিন ২১ মার্চ থানা পুলিশের জব্দকৃত দূর্ঘটনায় কবলিত ট্রাক ও পিকআপ বুঝে নেয়ার জন্য বাক-বিতন্ডায় জড়িয়ে পড়ে।

এসব মর্মান্তিক দুঘর্টনার রেশ কাটতে না কাটতেই আবার ২৫ মার্চ রাত ৮ টার দিকে মহাসড়কের শাকদহ মোড়ে গরু বহনকারী দানবযন্ত্র গ্রাম বাংলার সাথে পিকনিকের গাড়ির সংঘর্ষে অন্তত ৩০ জন আহত হয়। ঐ দিন বিকাল ৫ টার দিকে একই স্থানে মাহেন্দ্রার সাথে প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে কুদ্দুস নামের এক কৃষক নিহত হন। এদিকে খর্ণিয়া হাইওয়ে পুলিশের চাঁদাবাজি ও মাসোয়ারা আদায়ের ঘটনায় তথ্য ভিত্তিক সংবাদ প্রকাশিত হওয়ায় উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে গত ২২ মার্চ ফরিদপুর রিজিয়ানের অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান তদন্তে আসেন।

তদন্ত চলাকালে বেলা ১২ টার দিকে কেশবপুর সড়কের কেদারপুর নামক স্থান থেকে তালা উপজেলার খড়ের ডাঙ্গা ও শিবপুর নামের জনৈক শফিউর রহমান এবং সোহান নামের ২ ব্যক্তির অনটেষ্ট মটর বাইক আটক করে ২ হাজার টাকা নিয়ে ছেড়ে দেয়। এ ছাড়া পিক-আপ চালক হামিদুল ইসলামের অভিযোগ প্রতিমাসে ১ হাজার টাকা মাসোয়ারা দিলেও সড়কে দেখা হলে ৫০ টাকা দিতে হয়। আরেক ট্রাক চালক আফতাব হোসেন সাতক্ষীরা এসএম ফিস পাটকেলঘাটার সুমি ফিস সহ একাধিক পিকআপ ও ট্রাক চালক এবং মালিকদের সাথে কথা হলে সকলের অভিযোগ প্রতিমাসের মাসোয়ারারা টাকা দিয়ে আসলেও ।

হঠাৎ করে মামলা কেন দিল তা বুঝে উঠতে পারছিনা। কারণ হিসেবে তাদের বক্তব্য সম্প্রতি পত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ায় হাইওয়ে পুলিশ এভাবে হয়রানি করছে। সাতক্ষীরা সাগর ট্রান্সপোর্ট মালিক মনিরুল ইসলাম ও চালক মফিদুল ইসলাম জানান, প্রতিমাসে ১৫’শ টাকা মাসোয়ারা দিয়ে আসছি। এছাড়া চোরাকারবারি পাটকেলঘাটার হাফিজুর রহমান হ্যানির কাছ থেকে ১০ হাজার , খুলনার হিমেলের কাছ থেকে ৩৫ হাজার, নওয়াপাড়ার প্রশান্তর কাছ থেকে ৫ হাজার , খুলনার গোপালের কাছ থেকে ৫ হাজার , বিল্লালের কাছ থেকে ৫ হাজার , সাতক্ষীরার জাহাঙ্গীরের কাছ থেকে ৫ হাজার , ডুমুরিয়ার শাড়ী ব্যবসায়ী এনামুলের কাছ থেকে ১০ হাজার , বাবুর কাছ থেকে ৩৫ হাজার টাকা সহ শতাধিক চোরাকারবারির কাছ থেকে প্রতিমাসে ৪-৫ লাখ আদায় করে থাকে।

এ দিকে প্রতিনিয়ত সড়কের বিভিন্ন স্থানে দাড়িয়ে সবজির ভ্যান , গরু ভর্তি পিকআপ ,ট্রাক ,গ্রামবাংলা ,ভটভটি বিভিন মালবাহী গাড়ি আটকিয়ে লাখ-লাখ টাকার চাঁদাবাজি করে আসছে। ভুক্তভোগীরা দুর্নিতি পরায়ণ পুলিশ পরিদর্শক বিএম ইমদাদুল হকের অপসারণ দাবি জানিয়েছেন।

http://www.anandalokfoundation.com/