13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নির্ধারিত সময়েও শেষ হয়নি সিলেট কেন্দ্রীয় কারাগার নির্মানের কাজ

admin
August 19, 2015 7:10 pm
Link Copied!

শাফী চৌধুরীঃ সিলেট শহরতলীর বাদাঘাটে ১৯৭ কোটি টাকা ব্যয়ে ৩০ একর জমির ওপর কারাগার নির্মাণের কাজ ৭৫ ভাগ শেষ হয়েছে। নির্মাণ কাজের সময়সীমা ২০১৫ সালের জুন থাকলেও নিদিষ্ট সময় সীমার মধ্যে কাজ সমজিয়ে দিতে পারেনি কতৃপক্ষ।তবে ২০১৬ অর্থবছরের জুন নাগাত শেষ করতে পারবে বলে তারা আশাবাদী।

সরেজমিনে বাদাঘাটে নির্মাণাধীন কারাগার এলাকা ঘুরে দেখা গেছে ,কারাগারের  দক্ষিণ দিকে ৩য় পদস্থ কর্মচারীদের জন্য ৬ তলা বিশিষ্ট ১০টি ভবনের কাজ শেষ হয়েছে।তাছাড়াও আরো ৩টি ৫ তলা ভবনের কাজ প্রায় শেষ পর্যায়ে।এবং কারাগারের ১৮ ফুট পেরিমিটার ওয়ালের নির্মাণ কাজ শেষ হয়েছে। পেরিমিটার ওয়ালের উত্তর দিকে কারারক্ষীদের জন্য এর একতলা ভবনেরকাজও শেষ হয়েছে । এবং কারাগারের মধ্যখানে কারারক্ষীদের চিকিৎসা সেবার জন্য কারাগারের দক্ষিণ-পশ্চিম পাশে একশ’ শয্যাবিশিষ্ট ৫তলা ভবনের বন্দী হাসপাতাল, দু’তলা বিশিষ্ট ২৫ শয্যার টিবি হাসপাতাল, ২০জন মানসিক ভারসাম্যহীন বন্দীর জন্য দু’তলা ওয়ার্ড তৈরির কাজ চলছে।এছাড়া ভিতরের ফটকের কাছে প্রশাসনিক ভবন নির্মাণের কাজ চলছে।কারাগারের ভিতরের গোডাউনের জন্য আরও ১০টি একতলা ভবন নির্মানের কাজ চলছে।

তাছাড়া কারাগারের বাইরের স্থাপনাগুলো ছাড়াও অভ্যন্তরীণ কাজগুলোও দ্রুত এগিয়ে চলেছে। কারাগারে ভিতরে বিদ্যুৎ সংযোগ প্রদানের জন্য বাদাঘাট সড়কের পাশেই পল্লী বিদ্যুতের একটি ১০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ চলছে। এ বিষয়ে সিলেট গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী একেএম জিল্লুর  রহমান জানান, ইতোমধ্যে কারাগার প্রকল্পের প্রায় ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে। এখন কারাগারের ভিতরের ৮-১০ টি একতলা গোডাউন ভবন নির্মানের কাজ চলছে।যে ভবন গুলো নির্মান হয়ে সে গুলো শুধুমাত্র রং দেওয়ার কাজ বাকী আছে।বর্ষা মৌসুমের কারনে এখন রং করা যাচ্ছে না তবে আগামী শীত মৌসুমের মধ্যে রংয়ের কাজ শেষ হিবে। তিনি আরও জানান,আগামী বছরের জুন মধ্যে কাজ শেষ হয়ে যাবে।  যথাসময়ে কাজ শেষ হওয়া প্রসঙ্গে তিনি বলেন, ২০১৫ সালের জুন পর্যন্ত প্রকল্পের সময়সীমা থাকলেও আমরা তা পারিনি।কারণ হিসেবে তিনি উল্লোখ করে তিনি  বলেন অর্থ বরাদ্দ হতে বিলম্ব হওয়ায় কাজ শুরু করতে বিলম্ব হয়েছিল।তবে আগামী অর্থবছরে জুনের মধ্যে কাজ শেষ করতে পারবেন বলে তিনি আশাবাদী। তিনি আরও জানান, বর্তমানে ২ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন নির্মাণাধীন এই কারাগারে ভবিষ্যতে ধারণক্ষমতা ৪ হাজারে উন্নীত করা হবে ।

উল্লোখ , সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দি ধারন ক্ষমতা ১ হাজার ২১০ হলেও কারাগারে দ্বিগুণের বেশি বন্দী থাকার কারনে ও কারাগারটি সিলেট শহরের প্রাণকেন্দ্র হওয়ায় অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শহরের বাইরে নতুন কারাগার নির্মানের উদ্দ্যোগ নেন ।তার ফলশ্রুতিতে  ২০১১ সালের ১১ ই আগষ্ট বাদাঘাটে কারাগার নির্মানের কাজ শুরু হয়্।

http://www.anandalokfoundation.com/