13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কমনওয়েলথে ৫৩টি দেশের সরকার প্রধানদের বৈঠক আরম্ভ

admin
April 19, 2018 11:19 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ যুক্তরাজ্যে কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠক (সিএইচওজিএম) শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই বৈঠকে যোগ দিয়েছেন। আজ বৃহস্পতিবার বাকিংহাম প্যালেসে দুই দিনব্যাপী ওই বৈঠকের উদ্বোধন করেন যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ।কমনওয়েলথ সদস্যভুক্ত ৫৩টি দেশের সরকার প্রধান বৈঠকে অংশগ্রহণ করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে রানি এলিজাবেথ বলেন, ‘কমনওয়েলথ ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্থিতিশীলতাকে ঊর্ধ্বে তুলে ধরবে।’সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রিন্স চার্লস, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরেসা মে এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি বক্তব্য দেন। গার্ড অব অনার প্রদান এবং সদস্য রাষ্ট্রগুলোর পতাকা বহনের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের সূচনা হয়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কমনওয়েলথ নেতৃবৃন্দ ল্যানকাস্টার হাউজে তিনটি কর্ম অধিবেশনে যোগ দিবেন। কমনওয়েলথ নেতৃবৃন্দ পরে ল্যানকাস্টার হাউজে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়ার দেওয়া আনুষ্ঠানিক সংর্বধনা অনুষ্ঠানে যোগ দিবেন।

কমনওয়েলথ নেতৃবৃন্দ কমনওয়েলথ মহাসচিবের দেওয়া অপর এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিবেন। সম্মেলনে কমনওয়েলথ সদস্য দেশগুলোর লক্ষ্য অর্জনে সমৃদ্ধি, নিরাপত্তা, স্বচ্ছতা এবং টেকসইয়ের ওপর বিশেষ মনোযোগ দিবেন।

সম্মেলনে মাল্টার প্রধানমন্ত্রী ড. জোসেফ মাসকাটের কাছ থেকে কমনওয়েলথ চেয়ার ইন অফিস ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মের কাছে স্থানান্তর হবে। টেরেসা মে ২০২০ সালে অনুষ্ঠেয় ২৬ তম সিএইচওজিএম পর্যন্ত এ দায়িত্ব পালন করবেন।

২০১৭ সালের শেষ নাগাদ ২৫তম সিএইচওজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। স্বাগতিক দেশ ছিল ভানুয়াতু। কিন্তু প্রাকৃতিক দুর্যোগে দেশটি ক্ষতিগ্রস্ত হওয়ায় পরবর্তীতে যুক্তরাজ্যে আয়োজন করা হয়।

সিঙ্গাপুরে ১৯৭১ সালে কমনওয়েলথ নেতৃবৃন্দের প্রথম সিএইচওজিএম অনুষ্ঠিত হয়। সর্বশেষ সিএইচওজিএম অনুষ্ঠিত হয় ২০১৫ সালে মাল্টায়।

http://www.anandalokfoundation.com/