13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফরিদপুর-২ আসনে মনোনয়ন লড়াইয়ে মাঠে প্রার্থীরা

admin
April 19, 2018 6:00 pm
Link Copied!

আবু নাসের হুসাইন, সালথা (ফরিদপুর) প্রতিনিধি: ফরিদপুর-২ সংসদীয় আসনটি নগরকান্দা ও সালথা উপজেলা এবং পাশের সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়ন নিয়ে গঠিত। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এ আসনে আওয়ামী লীগ- বিএনপি ও জাকের পার্টি সম্ভাব্য প্রার্থীরা ব্যস্ত রয়েছেন গণসংযোগে। ফরিদপুরের চারটি সংসদীয় আসনের মধ্যে এ আসনটি খুবই গুরুত্বপূর্ণ। এ আসনটিতে সংসদ সদস্য ছিলেন, বিএনপির সাবেক মহাসচিব মরহুম কে এম ওবায়দুর রহমান ও আওয়ামী লীগের প্রেসিডিয়ামের সিনিয়র সদস্য বর্তমান সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি। আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে ফরিদপুর-২ আসনে আওয়ামীলীগ ও বিএনপিসহ বিভিন্ন দলের সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ শুরু হয়ে গেছে।

এ আসনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে প্রবীণ ও জাতীয় নেতৃত্বের পাশাপাশি অপেক্ষাকৃত তরুণ নেতারাও রয়েছেন। প্রচার-প্রচারণায় আওয়ামীলীগ ও বিএনপি দু-দলই সমান তালে চলছে। আগামী নির্বাচনে জনগণের মন জয় করে নিতে মনোনয়ন প্রত্যাশীরা ছুটছেন জনদোয়ারে । পর্যায়ক্রমে চলছে গণসংযোগ। উঠোন বৈঠকে পাড়া-মহল্লায় যাচ্ছেন নেতাকর্মীরা। সব মিলিয়ে পুরো এলাকায় চলছে নির্বাচনী আমেজ।

আওয়ামী লীগের রয়েছেন জাতীয় নেতা সৈয়দা সাজেদা চৌধুরী। তিনি সংসদ উপনেতা ও আওয়ামী লীগের সভাপতি মন্ডলির অন্যতম সদস্য। দীর্ঘ রাজনৈতিক জীবনে মুক্তিযুদ্ধসহ মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াই-সংগ্রামে তার রয়েছে অনন্য অবদান। আওয়ামী লীগের দুর্দিনে দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন সাহসিকতা ও দৃঢ়তার সাথে। আওয়ামীলীগের রাজনীতিতে তিনি প্রবাদপ্রতীম নেতা হিসেবে দলীয় নেতাকর্মীদের কাছে রোল মডেল। জীবন শেষ দিনগুলোও জনগণের সেবায় নিজেকে নিবেদিত রাখতে চান সৈয়দা সাজেদা চৌধুরী। সভা, সমাবেশে, দলীয় কর্মসূচিতে বা সরকারি অনুষ্ঠানে তিনি এখনও তরুণ নেতার মতো সক্রিয়। দলীয় নেতাকর্মীদের কাছে আদর্শের প্রতীক হয়ে উঠেছেন। তাই তাঁর অনুসারীরা আগামী নির্বাচনে সাজেদা চৌধুরীকে দলের একক প্রার্থী বলে মনে করেন।
যদিও এ দলে বিরোধ-বিভক্তি রয়েছে। কখনও কখনও সে বিরোধ প্রকাশ্যে রূপ পেয়েছে। কিন্তু সংসদ উপনেতার কনিষ্টপুত্র শাহদাব আকবার লাবু চৌধুরীর কারিশ্মায় নেতাকর্মীরা আবার ঐক্যবদ্ধ হয়ে উঠছেন। দলীয় স্বার্থে, একতা বদ্ধ হয়ে, সংগঠিত হয়ে চলছে দলীয় কার্যক্রমের পাশাপাশি নির্বাচনী প্রচার ও প্রচারণা।

এই আসনের বর্তমান সাংসদ হলেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের কাছে তার রয়েছে সর্বজন গ্রহণযোগ্যতা । তবে বর্ষীয়ান নেতা সৈয়দা সাজেদা চৌধুরী অসুস্থতার কারণে কিছুটা নিষ্প্রভ। তবে প্রায় সপ্তাহেই তিনি এলাকায় আসেন দলীয় এবং সরকারি বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে। তিনি এলেই প্রাণচাঞ্চল্য ফিরে আসে নেতাকর্মীদের মাঝে। বিভেদ ভুলে ঐক্যের সুর বেজে ওঠে তাদের মনে।

এব্যাপারে সালথা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী সাব্বির আলী বলেন, সৈয়দা সাজেদা চৌধুরীর প্রচেষ্টায় এই নির্বাচনী আসনের দুটি উপজেলার সড়ক, যোগাযোগ, শিক্ষা, ও স্বাস্থ্যসহ সার্বিক উন্নয়ন তার ভূমিকা অনস্বীকার্য। মানুষ তাকিয়ে আছে, আগামী নির্বাচনে তাকে আবারও ভোট দিয়ে নির্বাচিত করতে। তিনি বলেন,বিভেদ-বিভক্তি যাই থাক। দলের মনোনয়ন নিশ্চিত হয়ে গেলে আর কোনো বিভক্তি থাকবে না। তখন সকলেই এক হয়ে নেত্রীর পক্ষে নৌকার হয়ে কাজ করবেন। আর যদি কোন কারণে সাজেদা চৌধুরী দলের মনোনয়ন না পায়, সেক্ষেত্রে তার কনিষ্টপুত্র শাহদাব আকবার চৌধুরী লাবুকে আমরা চাই।

এছাড়া এ আসনে আওয়ামীলীগ দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে অন্যতম হলেন কেন্দ্রীয় যুবলীগের সদস্য, শেখ রাসেল ক্রীড়া চক্রের পরিচালক, নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও নবীণ নেতা অ্যাডভোকেট জামাল হোসেন মিয়া। তিনি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছেন। আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে তিনি মাঠ চষে বেড়াচ্ছেন। তৃণমূল পর্যায়ে নিয়মিত বিভিন্ন দলীয় ও সামাজিক কর্মকান্ডে অংশ নিচ্ছেন। তিনি যেখানে যাচ্ছেন সেখানেই তরুণ নেতাকর্মী আর সমর্থকদের ভিড় বাড়ছে। দলের ত্যাগী ও নিবেদিতপ্রাণ নেতাকর্মীদের একটি বড় অংশ তার সঙ্গে রয়েছে।
দলীয় মনোনয়ন প্রত্যাশী জামাল হোসেন মিয়া বলেন, সৈয়দা সাজেদা চৌধুরী বর্ষীয়ান ও জাতীয় নেতা। তার অবর্তমানে এ আসনে দলের হাল ধরতে আমি প্রস্তÍতি নিচ্ছি। তিনি বলেন, প্রায় ১০ বছর ধরে দল ক্ষমতায় থাকলেও তৃণমূল পর্যায়ের নিবেদিত প্রাণ নেতাকর্মীরা আজও অবহেলিত। তারা উপেক্ষিত ও অবজ্ঞার শিকার নানাভাবে। বিএনপি-জামায়াত থেকে দলে যোগ দেওয়া সুযোগ সন্ধানীরাই লাভবান হচ্ছে। এ অবস্থার অবসান হওয়া উচিৎ। দলে নতুন করে তরুণ প্রাণ সঞ্চারের প্রয়োজন। নেতাকর্মীদের এ করুণ অবস্থা থেকে মুক্ত করে আনতে চাই তরুণ সাহসী নেতৃত্বে। তিনি বলেন, আমি নিঃস্বার্থভাবে কাজ করে চলেছি। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে আগামী নির্বাচনে প্রার্থী হিসাবে দলীয় মনোনয়ন চাইব।

এ আসনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশী হিসাবে রয়েছেন, সাবেক সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী জুয়েল। তিনি এলাকায় নিয়মিত বিভিন্ন সমাজ সেবামুলক কাজ ও গণসংযোগ করে যাচ্ছেন। সাবেক এমপি জুয়েল চৌধুরী বলেন, ১৯৮৮ সালে দেশের ভয়াবহ বন্যার সময় আমি এই আসনের এমপি ছিলাম। তখন সাধারণ মানুষের সুখ-দু:খে আমি তাদের পাশে ছিলাম। জনগণের প্রতিনিধি থাকাকালীন সময় নগরকান্দা-সালথায় আমি ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছি। জননেত্রী শেখ হাসিনার নির্দেশে আমি মাঠে কাজ করে যাচ্ছি। আমার প্রাণপ্রিয় নেত্রী নগরকান্দা-সালথার গণমানুষের অহংকার বাংলাদেশ আওয়ামী লীগের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য, জাতীয় সংসদের মাননীয় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি সালথা-নগরকান্দায় ব্যাপক উন্নয়ন করেছেন। মাননীয় সংসদ উপনেতার অসুস্থতাজনিত কারনে একাধিক ব্যাক্তি দলের মনোনয়ন প্রত্যাশী হয়ে মাঠে কাজ করছেন। আমিও এই নির্বাচনে একজন মনোনয়ন প্রত্যাশী। মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা যাকে দলের মনোনয়ন দিবেন আমি তার হয়ে কাজ করবো।

এ আসনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশী আরও একজন নেতা মাঠে নেমেছেন। তিনি হলেন জেলা আওয়ামীলীগের নির্বাহী কমিটির অন্যতম সদস্য মেজর (অব.) আতমা হালিম। তিনি আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় আছেন দীর্ঘদিন। নিয়মিত এলাকায় গণসংযোগ ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশ নিচেছন। দলীয় বিরোধ ও বিভক্তির কারণে তার ওপর হামলার ঘটনাও ঘটেছে। কিন্তু তিনি বঙ্গবন্ধুর আদর্শের একজন কর্মী হিসেবে থেকেছেন। তার অনুসারীদের দাবি, দলের দুর্দিনের সাথী আতমা হালিম সব সময় তৃণমূল নেতাকর্মীদের খোঁজ-খবর নেন। তাই আগামী নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন চাইবেন। এ ব্যাপারে আতমা হালিম বলেন, দলের দুর্দিনে একজন কর্মী হিসেবে সকলের পাশে দাঁড়িয়েছি। কিছুই চাইনি। শুধু দলের জন্য কাজ করে যাচ্ছি। তবে নির্বাচনে দলের কাছে মনোনয়ন চাইব। কারণ আমি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সোনার বাংলা গড়তে মানুষের জন্য কাজ করে যেতে চাই।

এদিকে এ আসনে আগামী নির্বাচনে বিএনপি থেকে ফরিদপুর সাংগঠনিক বিভাগের দায়িত্বে থাকা দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম রিঙ্কু রয়েছেন। তার বাবা মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম কেএম ওবায়দুর রহমান ছিলেন বিএনপির সাবেক মহাসচিব ও মন্ত্রী।
শামা ওবায়েদ আগামী নির্বাচনে ফরিদপুর-২ আসনে অংশ নিতে ব্যাপক প্রচার-প্রচারণা চালাচ্ছেন। বিএনপি, শামা ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। নিয়মিত এলাকায় দলীয় বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে এলাকায় আসছেন। তৃণমূল নেতকর্মীদের খোঁজ নিচ্ছেন। দিন দিন এলাকায় তার অবস্থান ভাল হয়ে উঠছে। দলীয় মনোনয়ন পেলে শামা ওবায়েদ নির্বাচনী যুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় প্রধান ফ্যাক্টর হয়ে উঠবেন বলে মনে করছেন বিএনপির নেতাকর্মীরা।

এ আসনে জাকের পার্টি থেকে প্রার্থী হতে পারেন জেলা জাকের পার্টির সভাপতি মশিউর রহমান যাদু মিয়া। তরুণ এ নেতার এলাকায় পরিচিতি রয়েছে। এ আসনের দুই উপজেলায় জাকের পার্টির শক্ত ভিত রয়েছে। নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে মশিউর রহমান যাদু মিয়া বলেন, জাকের পার্টির চেয়ারম্যান পীরজ্বাদা আলহাজ্ব খাজা মোস্তফা আমীর ফয়সাল মোজাদ্দেদীর নির্দেশক্রমে আমি নানাভাবে এলাকায় কাজ করে চলেছি। প্রচার-প্রচারণা, গণসংযোগ ও উঠান বৈঠক সহ মানুষের পাশে থাকছি। সংঘর্ষপ্রবণ এলাকা বলে সংঘর্ষের কারণ দ্বন্দ্ব-বিবাদ এড়াতে কৌশলী হতে এলাকাবাসীকে সচেতন করতেও আমরা কাজ করছি। এর মধ্যে সফলতাও পাওয়া গেছে। সব কিছু মিলে জনগণের সমর্থন পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী। সালথা উপজেলা জেলা জাকের পার্টির সভাপতি সরোয়ার হোসেন বাচ্চু জানান, আগামী নির্বাচনে এই আসনে জাকের পার্টির প্রার্থী হিসাবে মশিউর রহমান যাদু মিয়াকে নিয়ে আমরা কাজ করে চলেছি। সুষ্ঠু ভোট হলে জনগণ আমাদের প্রার্থীর মূল্যায়ন করবে বলে আমরা বিশ্বাস করি।

http://www.anandalokfoundation.com/