13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রগতি লেখক সংঘের প্রতিষ্ঠাবার্ষিকী ৮২-তে দীপ্ত পথচলার অঙ্গীকার

admin
April 11, 2018 4:14 pm
Link Copied!

ব্রিটিশ-শাসিত ভারত ও অবিভক্ত বাংলার প্রগতিশীল লেখকদের প্রাথমিক প্রচেষ্টায় ১৯৩৬ সালে লক্ষ্ণৌতে এ অঞ্চলের প্রগতি সাহিত্য আন্দোলনের যাত্রা শুরু হয়। ওই বছরের ১০ এপ্রিল জাতীয় কংগ্রেসের অধিবেশনস্থলের পাশে সর্বভারতীয় এক সাহিত্যিক সম্মেলনে প্রগতি লেখক সংঘ প্রতিষ্ঠিত হয়। এর মধ্য দিয়ে সাহিত্য-সংস্কৃতিতে সা¤্রাজ্যবাদ-ফ্যাসিবাদ বিরোধী যে আন্দোলনের সূচনা হয়েছিল, তার প্রভাব ছড়িয়ে পড়েছিল সমগ্র ভারতবর্ষে।

লড়াই-সংগ্রাম ও ঐতিহ্যে ৮২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রগতি লেখক সংঘের দীপ্ত পথচলা অঙ্গিকার। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ প্রগতি লেখক সংঘ আয়োজন করে আনন্দ-সম্মিলন। জৌলুশ বা আড়ম্বরপূর্ণ ছিল না এ সম্মিলন। কবিতা-গান আর শুভেচ্ছা বিনিময়ের মধ্যে ছিমছাম ছিল। সোয়া তিন ঘন্টাব্যাপী এই আনন্দ-সম্মিলনে কারোরই ধৈর্য্যের বাঁধ ভাঙেনি।

১০ এপ্রিল মঙ্গলবার সন্ধ্যা ৬টায় রাজধানীর কমরেড মণি সিংহ সড়কের প্রগতি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আয়োজনে শামিল হয়েছেন যারা প্রগতি লেখক সংঘের দর্শনকে চর্চা করেছেন যুগ যুগ করে। এসেছিলেন প্রবীণ থেকে তরুণরাও। এখানে উঠে এসেছে ৮২ বছরের নানা প্রতিবন্ধকতা, চড়াই-উতরাই পেরিয়ে পথচলার কথা। এ পথচলায় কেবল সাহিত্যচর্চার মধ্যেই প্রগতি লেখক সংঘ নিজেকে সীমাবদ্ধ রাখেনি; একদিকে যেমন গণমানুষের সাহিত্যচর্চার পথ নির্মাণ ও নির্দেশ করেছে, অন্যদিকে গণমানুষের জীবনবোধ ও অধিকার আদায়ের রাজনৈতিক সংগ্রামেও নেতৃত্ব দিয়েছে। স্মরণ করা হয় রোমাঁ রোল্যাঁ, সাজ্জাদ জহীর, হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায়, রণেশ দাশগুপ্ত, সোমেন চন্দ, সতীশ পাকড়াশীকে।

বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সাধারণ সম্পাদক কবি সাখাওয়াত টিপুর সূচনা বক্তব্যের মধ্যে অনানুষ্ঠানিক আয়োজনে মিষ্টি, চিড়া-চানাচুর আর চায়ের স্বাদ নিয়ে সমাগতরা ঢুকে পড়েন প্রগতি সম্মেলন কক্ষে। কানায় কানায় ভরে পুরো কক্ষ। সেখানে শুরুতে সঙ্গীত পরিবেশন করেন উদীচী শিল্পী গোষ্ঠী।

প্রগতি লেখক সংঘের সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনুর সভাপতিত্বে ছিল শুভেচ্ছা বিনিময় ও আ্ড্ডা। এ পর্বটি সঞ্চালনা করেন মীর মোশাররফ হোসেন। কথা বলেন প্রগতি লেখক সংঘের সাবেক সভাপতি অধ্যাপক বদিউর রহমান, প্রথম আলো-র যুগ্ম সম্পাদক সোহরাব হোসেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মো. শাহ আলম, অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ, কবি মতিন বৈরাগী, কবি ফারুক মাহমুদ, কবি ইকবাল আজিজ, কবি বাবুল আনোয়ার, কবি প্রদীপ মিত্র, কথাসাহিত্যিক শামসুজ্জমান হীরা, লেখক তাহেরা বেগম জলি, উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন, কবি দীপঙ্কর গৌতম, জাকির হোসেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লাকী আক্তার, গার্মেন্ট শ্রমিকনেতা মঞ্জুর ম্ঈন প্রমুখ। এ সময় বিভিন্ন ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আনন্দ-সম্মিলনে শুধু আনন্দ হয় নি, বরং এ সময়ে লেখকদের লড়াইয়ে অংশ নেওয়ার জন্য সংগঠিত হওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। লেখক-সাহিত্যিকদের এই আড্ডায় উঠে এসেছে সম-সাময়িক আন্দোলনগুলোর কথা, উঠে এসেছে অতীতে লেখক-শিল্পীদের বিভিন্ন অবদানের কথা, এসেছে সমাজ পরিবর্তনের লড়াইয়ে লেখক-বুদ্ধিজীবীদের ভূমিকা রাখার কথা, পুরস্কারসর্বস্বতা-অন্ধ দলদাসত্ব-প্রদর্শনবাদীতার বিপরীতে মানুষের জন্য লড়াইয়ে প্রগতিমুখী লেখক-কবিদের সক্রিয় অংশগ্রহণ করার কথা। সাম্যের স্বপ্নতাড়িত চোখে বাস্তবকে গলিয়ে নতুন ভবিষ্যতের ছাঁচ গড়বার দায়িত্ব নেবে প্রগতি লেখক সংঘ- এই কথাটিই উচ্চারিত হলো বারবার।

আড্ডার ফাঁকে ফাঁকে স্লোগান কন্যা লাকি আক্তারের গণসংগীত ছাড়াও দ্রোহের কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী বদরুল আহসান খান, বীথি মজিদা, শিখা সেনগুপ্ত, আফরিন, কণিকা গোপ।

রণেশ দাশের প্রতি শ্রদ্ধা জানিয়ে সমবেত কণ্ঠে আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে … গাওয়া দিয়ে আনন্দ-সম্মিলন শেষ হয়।

http://www.anandalokfoundation.com/