13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এক মহান বিপ্লবীকে আমরা হারালাম, সিপিবি’র শোক

admin
April 9, 2018 7:07 pm
Link Copied!

সিপিবি রির্পোটঃ ব্রিটিশবিরোধী আন্দোলনের সংগঠক ইউনাইটেড কমিউনিস্ট লীগের উপদেষ্টাম-লীর সদস্য প্রবীণ কমিউনিস্ট নেতা কমরেড সত্য মৈত্রের মৃত্যুতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন।

বিবৃতিতে সিপিবি’র নেতৃবৃন্দ কমরেড সত্য মৈত্রের প্রতি বিপ্লবী শ্রদ্ধাঞ্জলি জানিয়ে বলেন, কমরেড সত্য মৈত্র তাঁর দীর্ঘ ৯৭ বছরের জীবনের ৭৮ বছর দেশের মানুষকে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন, পাকিস্তানি শোষণ থেকে মুক্ত করতে এবং শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজ বিনির্মাণের জন্য লড়াই করেছেন। ১৯৪৬ সালে তিনি ভারতের কমিউনিস্ট পার্টির সদস্যপদ করেন। তিনি ১৯ বছর কারা জীবন অতিবাহিত করেন। পার্টির মধ্যে তিনি ‘মোমিন ভাই’ নামে পরিচিত ছিলেন।

নেতৃবৃন্দ আরও বলেন, কমরেড সত্য মৈত্রের মৃত্যুর মধ্য দিয়ে এক মহান বিপ্লবীকে আমরা হারালাম। কয়েক বছর ধরে তিনি ছিলেন হাসপাতালের স্থায়ী বাসিন্দা। হাসপাতালের ডাক্তার, নার্স, কর্মীদের সঙ্গে ছিল তাঁর বিশেষ ঘনিষ্ঠতা।

হাসপাতালের বিছানায় শুয়েও তিনি নিয়মিত কমিউনিস্ট আন্দোলনের খোঁজ-খবর রাখতেন, বিপ্লবী সাহিত্য, বিভিন্ন বামপন্থী দলের দলিল ও পত্রিকা পাঠ করতেন। তিনি ছিলেন সিপিবি’র মুখপত্র সাপ্তাহিক একতার একজন নিয়মিত পাঠক। তাঁর বিপ্লবী জীবন, ত্যাগ, তিতিক্ষা, নিষ্ঠা সমাজ পরিবর্তনের সংগ্রামে আগামী দিনের লড়াইয়ে অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। তাঁর বিপ্লবী জীবন থেকে নতুন প্রজন্মের কমিউনিস্ট কর্মীদের শিক্ষা গ্রহণ করতে হবে। কমরেড সত্য মৈত্র চিরঞ্জীবী।

http://www.anandalokfoundation.com/