13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

একনেকে ৬ প্রকল্প অনুমোদন

admin
August 19, 2015 9:08 am
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে রাস্তা, নর্দমা ও ফুটপাত উন্নয়নসহ ৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৯৬১ কোটি ৯৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের তিন হাজার ৮১৪ কোটি ৯৪ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৪৭ কোটি টাকা ব্যয় করা হবে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব সফিকুল আজম, পরিংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা ও সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম। পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, পদ্মা সেতুর রেল লাইনটির ঢাকা-মাওয়া-জাজিরা-ভাঙ্গা ও ভাঙ্গা হয়ে যশোর সংযোগ লাইনে যুক্ত হবে। এ রুটের মাধ্যমে যোগাযোগের জন্য বর্তমানে পরিত্যক্ত কালুখালী-ভাটিয়াপাড়া সেকশনটি চালু করা প্রয়োজন। এ ছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান ও সমাধিস্থল টুঙ্গীপাড়া উপজেলাকে বিদ্যমান রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে সংযোগ স্থাপনের লক্ষে কাশিয়ানী থেকে গোপালগঞ্জ হয়ে টুঙ্গীপাড়া পর্যন্ত রেল লাইন স্থাপন করা প্রয়োজন। এজন্য কালুখালী- ভাটিয়াপাড়া সেকশন পুননির্মাণ এবং কাশিয়ানী গোপালগঞ্জ- টুঙ্গীপাড়া নতুন রেলপথ নির্মাণ শীর্ষক প্রকল্পটি নেওয়া হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ২ হাজার ২৩ কোটি ৭২ লাখ টাকা।

এছাড়া বৈঠকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন পাঁচটি অঞ্চলের ক্ষতিগ্রস্ত সি.সি. সড়ক, নর্দমা ও ফুটপাত উন্নয়ন প্রকল্প। এটি বাস্তবায়নে ব্যয় হবে ২৫০ কোটি টাকা। বিসিএসআইআর’র প্রযুক্তি হস্তান্তর ও উদ্ভাবন সংক্রান্ত ভৌত সুবিধাদি সৃষ্টি প্রকল্প। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৬ কোটি ৬৩ লাখ টাকা। এক্সপ্যানশন অব বিসিএস এডমিনিস্ট্রেশন একাডেমী বিল্ডিং এ্যান্ড এক্সটেনশন অব ট্রেনিং ফ্যাসিলিটিজ প্রকল্প। এর বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে ৪৪ কোটি ৬০ লাখ টাকা। বাংলাদেশের নদী ড্রেজিং এর জন্য ড্রেজার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি ক্রয় প্রকল্প। এতে ব্যয় হবে এক হাজার ২৫৩ কোটি ৫৪ লাখ টাকা।

ধান, গম ও ভুট্টার উন্নতর বীজ উৎপাদন ও উন্নয়ন প্রকল্প। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৫৩ কোটি ৪৫ লাখ টাকা। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন পাঁচটি অঞ্চলের ক্ষতিগ্রস্ত সি.সি সড়ক, নর্দমা ও ফুটপাত উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্ত রাস্তা, নর্দমা ও ফুটপাত উন্নয়নের মাধ্যমে নাগরিক সুবিধা বৃদ্ধি, যানজট হ্রাস, নিরাপদে যানবাহন ও পথচারীদের চলাচলের সুবিধা সৃষ্টি হবে। এলাকার ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের মাধ্যমে জলাবদ্ধতা দূরকরণ, পরিবেশগত ও আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করা সম্ভব হবে। এই প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রমগুলো হচ্ছে, ১৬৯ কিলোমিটার রাস্তা উন্নয়ন, ১৮৭ দশমিক ৬৩ কিলোমিটার নর্দমা নির্মাণ ও ২৫ দশমিক ১৯ কিলোমিটার ফুটপাত উন্নয়ন।

http://www.anandalokfoundation.com/