13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২৪ বছর আগে হারানো মেয়ের সাথে বাবা ওয়াং মিংকিং

admin
April 6, 2018 4:33 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ২৪ বছর আগে হারানো মেয়ের সাথে বাবা ওয়াং মিংকিং যোগাযোগ হয়ে যায় চলতি বছরের শুরুর দিকে। আর তা সম্ভব হয় ইন্টারনেটের কল্যাণে। অনলাইনে বাবার একটি পোস্ট দেখে মেয়ে নিজেই তার সাথে যোগাযোগ করেন।দুই যুগ সন্ধান করার পর চীনে বাবা তার মেয়েকে খুঁজে পেয়েছেন।

২৪ বছর আগে মেয়েকে হারানোর পর থেকে তাকে  হন্যে হয়ে খুঁজেছেন তার বাবা ওয়াং মিংকিং। কোন একদিন পথে মেয়ের সাথে দেখা হয়ে যেতে পারে এই আশায় বেছে নিয়েছিলেন ট্যাক্সিচালকের পেশাও। খবর সিএনএন, বিবিসি।

দেখা হবার পর ওয়াং মিংকিং তার মেয়েকে বুকে জড়িয়ে ধরে বলেন,’বাবা তোমাকে ভালোবাসি।’চীনের সংবাদমাধ্যমগুলোতে বাবা-মেয়ের পুনর্মিলনের এই খবর ফলাও করে প্রচার হয়।

সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে ওয়াং বলেন, মেয়ে কিফেং হারিয়ে যাওয়ার সময় তার বয়স ছিল মাত্র তিন বছর। আমি ও আমার স্ত্রী রাস্তার পাশে আমাদের দোকানে ফল বিক্রি করছিলাম। একদিন খরিদ্দারদের ফল দেয়া শেষে দেখি মেয়ে নেই।এরপর বছরের পর বছর ধরে বহু জায়গায় মেয়ের খোঁজ করেন তারা। পত্রিকায় বিজ্ঞাপনও দেন।

বিবিসি জানায়, এ দম্পতির আরও একটি মেয়ে আছে। তারপরও তারা হারিয়ে যাওয়া মেয়েকে ফিরে পাওয়ার আশা ছাড়েননি।মেয়েকে খুঁজে পাবার আশায় ২০১৫ সালে স্থানীয় একটি কোম্পানির ট্যাক্সি চালানো শুরু করেন ওয়াং।তিনি ট্যাক্সির জানালায় হারিয়ে যাওয়া মেয়ে সম্পর্কে তথ্য দেয়ার আবেদন জানিয়ে বড় একটি স্টিকার জুড়ে দেন। সেইসঙ্গে তার যাত্রীদের হাতে একটি করে কার্ড ধরিয়ে দিতেন যেখানে কিফেং সম্পর্কে তথ্য দেয়া আছে।

যদিও ছোট্ট কিফেং এর কোনো ছবি না থাকায় কার্ডে অন্য মেয়ের ছবি ব্যবহার করেন ওয়াং। দুই মেয়ের চেহারায় মিল আছে বলে এমনটা করেন তিনি।মেয়েকে খুঁজে পেতে তার এই অভিনব উদ্যোগ চীনের সংবাদমাধ্যমের নজরে পড়ে।গত কয়েক বছর ধরে চীনের পুলিশ কয়েকজন নারীকে কিফেং বলে সনাক্ত করলেও ডিএনএ টেস্টে তা ভুল প্রমাণিত হয়।

শেষ পর্যন্ত ২০১৭ সালে এ চেষ্টায় সফল হওয়ার আশা জাগে। পুলিশের একজন স্কেচ আর্টিস্ট ওয়াংয়ের বিষয়ে জানতে পেরে তার সাহায্যে এগিয়ে আসেন। ওয়াংয়ের কাছ থেকে তার মেয়ের চেহারার বর্ণনা নিয়ে তার ভিত্তিতে প্রাপ্তবয়স্ক কিফেংয়ের ছবি আঁকেন তিনি। ওই স্কেচ অনলাইনে ছড়িয়ে দেয়া হয়।কয়েক হাজার কিলোমিটার দূরে চীনের অন্য প্রান্তে বসবাস করা ক্যাং ইং নামে এক নারী ওই স্কেচের সঙ্গে নিজের চেহারার দারুণ মিল খুঁজে পান।

চলতি বছরের শুরুর দিকে ওই নারী ওয়াংয়ের সঙ্গে যোগাযোগ করেন। তারপর দ্রুত ডিএনএ টেস্টের ব্যবস্থা করা হয় এবং তা মিলে যায়। দীর্ঘ ২৪ বছর পর  হারিয়ে যাওয়া মেয়েকে খুঁজে পান ওয়াং।সোমবার প্রথমবারের মত অনলাইনে ওয়াং ও ক্যাং ইংয়ের কথা হয়। মঙ্গলবার উত্তরের জিলিন প্রদেশ থেকে স্বামী ও পুত্র-কন্যাকে নিয়ে চেংডু উড়ে আসেন ক্যাং ইং।নিজের মাকে জড়িয়ে ধরে ক্যাং ইং বলেন, ‘সারা পৃথিবী আমাকে বলেছিল, আমার মা নেই। কিন্তু আমার মা আছে!’

http://www.anandalokfoundation.com/