13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যশোরে শিক্ষকদের টাইম স্কেলের নামে চলছে রমরমা ঘুষ বানিজ্য

admin
November 15, 2015 9:01 pm
Link Copied!

যশোর অফিসঃ যশোর সদর উপজেলার সদ্য জাতীয়করণ প্রাথমিক স্কুলগুলোর সহকারী শিক্ষকদের টাইম স্কেল করার নামে চলছে দেদারসে অর্থ আদায়। উপজেলা শিক্ষা অফিসার ও এজি অফিসের কর্মকর্তাদের নামে তিন শ্রেণীর টাইম স্কেল বাবদ প্রায় ৪ লাখ টাকা আদায় করা হচ্ছে। প্রতিটি ইউনিয়ন থেকে ২/৩ জন শিক্ষকদের দিয়ে এ অর্থ নেয়া হচ্ছে। তবে অনৈতিক সুবিধা নেয়ার বিষয়টি অস্বীকার করেছেন উপজেলার দায়িক্ত প্রাপ্ত শিক্ষা কর্মকর্তা।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, যশোর সদর উপজেলার নতুন জাতীয়করণ স্কুলের ২২৪জন শিক্ষকের টাইম স্কেল করানো কাজ চলছে। উপজেলা শিক্ষা অফিস থেকে যাবতীয় বিষয় সম্পন্ন করে টাইম স্কেলের জন্য এজি অফিসে সাবমিট করা হচ্ছে। আর এ সুযোগের প্রথম টাইম স্কেলের জন্য প্রতি শিক্ষকের কাছ থেকে ১ হাজার টাকা, দ্বিতীয় টাইম স্কেলের জন্য ১হাজার ৫শ’ টাকা ও তৃতীয় টাইম স্কেলের জন্য ২ হাজার ৬ শ’ টাকা ঘুষ নেয়া হচ্ছে। সুত্র বলছে, রামনগর খাঁ পাড়ার প্রাথমিক স্কুলের সহকারী শিক্ষক সুলতান আহমেদ ও চৌঘাটা ভগবর্তীতলা প্রাথমিক স্কুলের সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলম প্রতিটি ইউনিয়নের ২/৩ জন শিক্ষককে দিয়ে টাইম স্কেলের টাকা কালেকশন করেছেন। কালেকশন করা টাকা ইউনিয়ন পর্যায়ের শিক্ষকেরা রুপদিয়া বাজারের বটতলার সোহেল ষ্টোরের মাধ্যমে ওই দু’ শিক্ষকের কাছে পৌঁছে দিচ্ছে। তবে অবৈধভাবে টাকা সংগ্রহের বিষয়টি অস্বীকার করেছেন চৌঘাটা ভগবর্তীতলা প্রাথমিক স্কুলের সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলম। সদর উপজেলা শিক্ষা অফিসের কম্পিটার অপারেটর শিমুলের মাধ্যমেও অবৈধ টাকা লেনদেন হচ্ছে। এ ব্যাপারে কিছু জানেন না বলে জানালে কম্পিটটার অপারেটর শিমুল।

সুত্র বলছে,অত্যান্ত গোপনীয়ভাবে এ ঘুষের টাকা লেনদেন হচ্ছে। কেউ জানলে টাইম স্কেল হবে না বলে শিক্ষকদের ভয় দেখানো হচ্ছে। ফলে কোন শিক্ষক এ ব্যাপারে মুখ খুলছে না।

সুত্র বলছে, মথুরাপুর স্কুলের সহকারী শিক্ষক অরুন কুমার একাই নরেন্দ্রপুর, কচুয়া ও বসুন্দিয়া ইউনিয়নের শিক্ষকদের কাছ থেকে টাইম স্কেলের টাকা সংগ্রহ করছেন। মনোহরপুর স্কুলের শিক্ষক সুভাষ ,ইসহাক ও আইজ উদ্দীনের কাছ থেকে টাইম স্কেলের টাকা নিয়েছেন নারায়নপুর স্কুলের শিক্ষক আলতাব হোসেন। সাংবাদিক পরিচয় গোপন রেখে নিজেকে এক স্কুল শিক্ষিকার নিটকজন দাবি করে জানতে চাইলে মনোহরপুর স্কুলের সহকারী শিক্ষক আইজ উদ্দীন বলেন,‘টাইম স্কেলের জন্য নারায়নপুর স্কুলের শিক্ষক আলতাব হোসেন তাদের স্কুলের ৩ জন শিক্ষকের কাছ থেকে ২ হাজার ২শ’ টাকা করে মোট ৬ হাজার ৬শ’ টাকা নিয়েছেন।’

সুত্র বলছে, টাইম স্কেলের জন্য সংগ্রহ করা টাকা উপজেলা শিক্ষা অফিসার, মোস্তফা জামান ও আদাকারী কয়েকজন শিক্ষকেরা ভাগবটোয়রা করে নিচ্ছেন। তবে অভিযোগের ব্যাপারে মোস্তফা জামান বলেন, ‘তার কাছে এখনো নতুন টাইম স্কেল করানোর কাজ আসেনি। তাহলে তিনি কিভাবে ঘুষ নেবেন।’

কেশবপুর উপজেলার শিক্ষা কর্মকর্তা ও সদরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিচুর রহমান টাইম স্কেলের টাকা তোলার বিষয়টি অস্বীকার করে বলেন, ‘কোন শিক্ষক তো অভিযোগ করেনি’। এ ব্যাপারে কথা বলার জন্য জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারীর সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

http://www.anandalokfoundation.com/