১৮ই অক্টোবর, ২০১৮ ইং | ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১০:২১

বাজেটে ভ্যাট হারে পরিবর্তন আনা হবে: রাজস্ব বোর্ড

বিশেষ প্রতিবেদকঃ আসছে বাজেটে ভ্যাট হারে পরিবর্তন আনা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসাইন ভূঁইয়া। দুপুরে রাজধানীর ফেডারেশন ভবনে এফবিসিসিআই আয়োজিত আলোচনা সভায় তিনি বলেন, ১৯৯১ সালের আইনের আওতায় ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে ভ্যাটের হারে সমতা আনা হবে।

পণ্য বা সেবার উৎপাদন ও বিক্রয়ের ওপর ১৯৯১ সালের আইনের আওতায় ৪ থেকে ১৫ শতাংশ পর্যন্ত ১০টি স্তরে ভ্যাট আদায় করে এনবিআর। তবে অনেক কাঁটাছেঁড়ায় স্বকীয়তা হারিয়েছে এই আইন। তাই ২০১২ সালে বিশ্ব ব্যাংকের সহযোগিতায় একটি মাত্র হার রেখে নতুন ভ্যাট আইন করে সরকার। চলতি বছর থেকে এ আইন কার্যকর হওয়ার কথা থাকলেও ব্যবসায়ীদের আপত্তির মুখে বাস্তবায়ন দুই বছর পিছিয়ে দেন প্রধানমন্ত্রী।

এনবিআরের সঙ্গে বৈঠকে আবারো ভ্যাট আইনের প্রভাব নিরীক্ষার দাবি জানালেন ব্যবসায়ী নেতারা। পাশাপাশি আমদানিতে অগ্রিম আয়কর প্রত্যাহার, রপ্তানিতে মূসক বিধিমালা সহজ করা, সংসদে শুল্ক আইন পাস করাসহ বেশকিছু প্রস্তাব দেয় এফবিসিসিআই।এসময় অডিটের নামে হয়রানি বন্ধের দাবি জানান, বিজিএমইএ সভাপতি।

ব্যবসায়ীদের দাবি বিবেচনার আশ্বাস দিয়ে এনবিআর চেয়ারম্যান জানান, ভ্যাট ব্যবস্থা অনলাইন ভিত্তিক করার জন্য বিধিমালা সংশোধনের আগে ব্যবসায়ীদের মতামত নেয়া হবে।

বন্ড সুবিধার অপব্যবহার রোধে কর্মকর্তাদের আরও কঠোর হওয়ার নির্দেশ দেন এনবিআর চেয়ারম্যান।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.