13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

৫০ হাজার প্রাথমিক বিদ্যালয় ডিজিটাল হচ্ছে

admin
March 28, 2018 11:54 am
Link Copied!

বিশেষ প্রবেদকঃ ৫০ হাজার প্রাথমিক বিদ্যালয়কে চলতি বছরের মধ্যে ডিজিটাল করা হচ্ছে। মাল্টিমিডিয়া ক্লাস রুম, কম্পিউটার ল্যাবসহ থাকবে সকল প্রযুক্তিগত সুবিধা। আর এসব স্কুল পরিচালনায় ধাপে ধাপে শিক্ষকদের প্রশিক্ষন দেয়া হবে।

পটুয়াখালীর লতাচাপলী প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল অ্যাটেনডেন্সে আঙুলের ছাপ দিয়ে শিক্ষার্থীদের প্রবেশ করতে হয়। কোন শিক্ষার্থী ক্লাসে না আসলে সাথে সাথে অভিভাবকের কাছে মোবাইলে এসএমএস চলে যায়।

এই বিদ্যালয়ের পাঠদান করা হয় মাল্টিমিডিয়া ক্লাস রুমে। আছে কম্পিউটার ল্যাব। আর প্রত্যেকটি ক্লাস রুমে আছে সিসিটিভি ক্যামেরা। যার জন্য প্রধান শিক্ষক তার রুমে বসেই ক্লাসে নজরদারি করতে পারেন।

অভিভাবকরা বলছেন, শিক্ষার্থীরা একদম শুরু থেকেই প্রযুক্তিগত সুবিধা পাচ্ছে।

এই বিদ্যালয়ের মত ৫০ হাজার প্রাথমিক বিদ্যালয় ডিজিটাল করবে সরকার। এরই মধ্যে ১৩ হাজার প্রাথমিক বিদ্যালেয় মাল্টিমিডিয়া ক্লাস রুম চালু করা হয়েছে। এসব বিদ্যালয়ে কম্পিউটার ল্যাবসহ বিভিন্ন প্রযুক্তিগত সুবিধা দেয়া হবে।

ডিজিটাল হলে শিক্ষার্থীদের বিদ্যালয়ের প্রতি আকর্ষন আরো বাড়বে। ঝড়ে পড়ার হার অনেক কমে যাবে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

সারা দেশে প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার। এর মধ্যে যেসব বিদ্যালয়ে বিদ্যুৎ সুবিধা নেই সেখানে দ্রুত বিদ্যুৎ নিশ্চিত করা হবে বলে জানিয়েছে অধিদপ্তর।

http://www.anandalokfoundation.com/