13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশের জন্য ঝুঁকিপূর্ণ বৈশ্বিক শ্রমবাজার

admin
March 24, 2018 11:24 am
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  বাংলাদেশের জন্য দিনে দিনে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে বৈশ্বিক শ্রমবাজার। পূর্ব ঘোষণা ছাড়াই বাংলাদেশি কর্মী আমদানি বন্ধ করে দেয়া স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। বিদেশ ফেরত শ্রমিকরাও বলছে, পরিস্থিতি প্রতিকূল। কূটনৈতিক সমন্বয়হীতার কারণেই এ পরিস্থিতি বলে মনে করেছে জনশক্তি বিশ্লেষকেরা।

এবছর কুয়েতে প্রায় এক লাখ শ্রমিক রপ্তানীর পরিকল্পনা ছিল বাংলাদেশের। কিন্তু গত সপ্তাহে হঠাৎ করেই বন্ধ হয়ে যায় কুয়েতের শ্রমবাজার। ঠিক এভাবেই বন্ধ হয়ে যায় জর্ডানের বাজার। বর্তমানে বাজার খোলা থাকলেও অতীতে দুই বার বন্ধ হয় মালয়েশিয়া আর সৌদি আরব। বর্তমানে অধিকাংশ দেশের পরিবেশই বাংলাদেশের শ্রমিকদের অনুকূলে নেই বলে অভিমত বিদেশ ফেরত শ্রমিকদের।

হঠাৎ বন্ধ বাজার হয়ে গেলে রপ্তানীকারকরা আর্থিক ক্ষতির সম্মুখিন হয়। কিন্তু অভিবাসন প্রত্যাশি শ্রমিকরা অনেক সময় তাদের সর্বস্ব হারায়।

বড় আমদানীকারক দেশগুলোতে প্রবাসীকল্যাণ মন্ত্রনালয়ের অধিনে খোলা হয়েছে আলাদা শ্রম উইং। প্রশিক্ষণের মাধ্যমে এইসব উইং-এর কর্মকর্তাদের বাজার সম্পর্ক দক্ষ করে তোলা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী।

জনশক্তি আমদানিকারক দেশগুলোতে দেশের বাজারের কি অবস্থা তা সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা উচিৎ বল মনে করেন বিশ্লেষকরা। ভবিষ্যতে জনশক্তিখাতের উন্নতি করতে হলে আমদানীকারক দেশগুলোর সাথে বাংলাদেশের কুটনৈতিক সম্পর্ক বাড়ানোর উপর জোর দেন বিশ্লেষকরা।

http://www.anandalokfoundation.com/