13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মাদারীপুরে প্রতিবন্ধীর জমি দখল, সালিশের রায় মেনে নিয়েও তা প্রত্যাখ্যান

admin
March 21, 2018 9:50 pm
Link Copied!

মেহেদী হাসান সোহাগ, স্টাফ রিপোর্টার , মাদারীপুর।।  মাদারীপুর সদর উপজেলার খাগছাড়া গ্রামে মিজানুর রহমান কাজী নামে এক শারিরিক প্রতিবন্ধীর জমি জবর দখল করে নিয়েছে তার চাচাতো ভাইয়েরা।

মিজানুর রহমানের পূর্ব পুরুষের জমির উত্তরাধীকারী দেশের প্রচলিত আইনে যে ভাবে হওয়ার কথা ছিল সেই ভাবে রেকর্ড করা হয় নাই । মিজান কাজীর দাদারা ছিল ৩ ভাই(জইনদ্দিন কাজী, মোহন কাজী ও তফেল কাজী) ও এক বোন মজু বিবি। তাদের পৈতৃক সম্পত্তি সমহারে বন্টিত হয় নাই। আর এস রেকর্ডে ভুক্তভোগী মিজান কাজীর দাদা জৈনদ্দিন কাজীর নাম থাকলেও সেখানে কোন অংশের উল্লেখ ছিল না। পরবর্তিতে এস এ রেকর্ডে জৈনদ্দিন কাজীর একমাত্র সন্তান ছালেম কাজীকে(মিজানের বাবা)৯৩২ দাগে ১১শতাংশ জমি রেকর্ড হয়। কিন্তুু বর্তমানে ছলেম কাজীর একমাত্র সন্তান মিজান কাজীর নামে ১১ শতাংশ হওয়ার কথা থাকলেও সেখানে বিআর এস রেকর্ডে ৯৩১, ৯৩২ দাগে কিছু অংশ থাকলে আবারও প্রতারনা করে ৯২৫ ও ৯৪০ দাগে বাদ দেয়া হয়েছে। তাকে তার চাচাতো ভাইয়েরা তাকে(১৯৯৬দাগে) ৯ শতাংশ দিতে রাজি তার চেয়ে বেশি কোন মতেই দিতে নারাজ। নামে মাত্র ৯ শতাংশ থাকলেও মুলত ভোগ করছে তারও অনেক কম। এখানেই শেষ নয়, মিজানকে উচ্ছেদ করার পায়তারা চলে প্রতিনিয়তই। এহেন পরিস্থিতিতে স্থানীয় সালিশ ও মস্তফাপুর ইউনিয়নের চেয়ারম্যান কুদ্দুস মল্লিকের মাধ্যমে মিমাংশা করা হয়। সিদ্ধান্ত হয় রেকর্ডে যে ভুল হয়েছে তা সংশোধন করা অনেক সময় সাপেক্ষ তাই সে দিকে না গিয়ে প্রতিবন্ধী মিজানকে ৩লক্ষ টাকা দিয়ে দিবে প্রতিপক্ষ। আর মিজান উক্ত জমি লিখে দিবে। কিন্তুু কোন এক অজানা কারনে সে সালিশদের রায়কে প্রত্যাখ্যান করে। মিজানের বাবা ছালেম কাজী (৯৩১ দাগে) ৩ শতাংশ জমি ক্রয় করে মোহন কাজীর স্ত্রী মাজু বিবির কাছ থেকে। এই জমির জমা নিয়ে বিরোধর জেরে বিগত দিনে প্রতিবন্ধী মিজানকে কয়েক দফা নির্যাতন করে। স্থানীয় সালিশের মাধ্যমে সেই সমস্যার নামে মাত্র সমাধান করা হয়। সম্প্রতি মিজানকে কয়েক বার মেরে ফেলার হুমকি দেয়া হয়। মিজান স্থানীয় সালিশের কাছে সঠিক সমাধান না পেয়ে সাংবাদিকদের অবহিত করে। পরে সাংবাদিকরা সরেজমিনে গিয়ে বিষয়টি নিয়ে সালিশদের সাথে কথা বলে। কথার মাঝে বেরিয়ে আসে সালিশ না মানার কারন।

হাজী ফজলূল হক কাজী বলেন, আমরা রায় দিয়েছি ৪০ হাজার টাকা। পরে অন্যন্য সালিশদের সাথে কথা বলে জানা যায় ৩লক্ষ টাকা ধার্য করা হয়। হাজী সাহেব যে মিথ্যা কথা বলেন তা তাহার নামের সাথে কোন ভাবেই খাপখাওয়াতে পারেনি সাংবাদিকারা। পরের দিন বিকেলে কামরুল কাজী ও তার স্বজনেরা প্রতিবন্ধি মিজানকে প্রাণ নাশের হুমকি দেয় এবং সাংবাদিকদের গালিগালাজ করে। এ ব্যাপারে মাদারীপুর সদর থানায় মিজান কাজী বাদি হয়ে একটি সাধারন ডাইরী করে। পরে অপরাধীরা আবার সালিশে বসার কথা বলে। কিন্তু থানায় বসবে না এমনটাই জানায় তারা।

তবে মিজান বলেন একধিকবার আমাদের ইউনিয়নের চেয়ারম্যানসহ সালিশ করে দিয়েছে তা তারা তখন মানলেও পড়ে আর তা মেনে নেয়নি। তাই এলাকায় সালিশ প্রয়োজন নেই। এখন আমি প্রশাসনের মাধ্যমে সালিশ করাতে চাই। এতে প্রশাসন যে রায় দিবে আমি মেনে নেবো । সেখানে এলাকার গন্য মান্য ব্যাক্তিরাও থাকবে।

মস্তফাপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কুদ্দুস মল্লিক এব্যপারে জানান, আমি সালিশ করে দিয়েছিলাম তখন মানলেও পরে আর সেটা মানে নাই। তাদেরকে একটি নোটিশ করা হয়েছিল তারও কোন জবাব তারা দেয় নাই। আমি চাই প্রতিবন্ধী মিজান ছেলেটি সু-বিচার পাক।

মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুল হাসান জানান, উক্ত ঘটনায় যে সাধারন ডাইরী করা হয়েছে তা আমরা কোর্টে প্রেরণ করেছি। অনুমতি আসলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

মাদারীপুর জেলা প্রশাসক, মো. ওয়াহিদুল ইসলাম জানান, এব্যাপারে জেলা প্রশাসনের নিজিস্ব কোট রয়েছে সেখানে মামলা করলে আমরা তাকে সার্বিক সহযোগীতা করবো।

http://www.anandalokfoundation.com/