13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটেনে মুসলিম বিরোধীদের অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক

admin
March 17, 2018 10:45 am
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রিটেনের একটি মুসলিম বিরোধী দলের সবগুলো ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ‘ব্রিটেন ফার্স্ট’ নামে এই দলটি একাধিকার ফেসবুক ব্যবহারের নীতিমালা ভঙ্গ করেছে জানিয়েছে ফেসবুক। এ মাসের শুরুর দিকে ধর্মীয়ভাবে জুলুম করার অভিযোগে ‘ব্রিটেন ফার্স্ট’ এর প্রধান পল গোল্ডিং এবং জেডা ফ্রান্সেনকে কারাদণ্ড দেয়া হয়।

ফেসবুক বলছে, এই দলের নেতাদের সর্বশেষ যে হুঁশিয়ারি দেয়া হয়েছিল তা তারা মানেনি। এ কারণে তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া এখন ব্রিটেন ফার্স্টএর নেতারা স্বনামে বা বেনামে নতুন করে কোনো পেজও চালু করতে পারবেন না বলেও জানায় ফেসবুক।

ওই সংগঠনের ফেসবুক পাতায় যেসব ছবি এবং ভিডিও রয়েছে সেগুলো মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ছড়াতে উৎসাহিত করে বলে মনে করে ফেসবুক কর্তৃপক্ষ। আর ফেসবুকের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে। অন্যান্য প্রযুক্তি কোম্পানিগুলোও একই ধরনের পদক্ষেপ নেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

লন্ডনের মেয়র সাদিক খান বলেন, ব্রিটেন ফার্স্ট একটি ‘নিচ এবং বিদ্বেষপূর্ণ সংগঠন’।

বিবিসি জানিয়েছে, ব্রিটেন ফার্স্টের ফেসবুক পাতায় এই দলের একজন নেতার ছবিতে লেখা ছিল, ‘আমি মুসলমান-বিরোধী এবং এর জন্য আমি গর্বিত।’ আরেকটি ছবির ক্যাপশনে মুসলমানদের পশুর সঙ্গে তুলনা করা হয়েছে। বেশ কয়েকটি ভিডিও পোস্ট করা হয়েছে যার উদ্দেশ্য ছিল মুসলমানদের সম্পর্কে যাতে বিদ্বেষপূর্ণ মন্তব্য পোস্ট করা যায়।

এই বিষয়ে একটি ব্লগ প্রকাশ করে ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তারা চায় সব ধরনের মতামত প্রকাশের জন্য তাদের প্ল্যাটফর্মকে ব্যবহার করা হবে, কিন্তু এই মতামতের মধ্যে কোন ঘৃণা প্রকাশিত হবে না। ধর্ম, বর্ণ, লিঙ্গ ইত্যাদিকে কেন্দ্র করে কেউ ঘৃণা ছড়ালে সেই পেজগুলো সরিয়ে নেয়াই তাদের নীতি।

ফেসবুকের মতোই টুইটারও গত ডিসেম্বর মাসে পল গোল্ডিং এবং জেডা ফ্রান্সেনের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়।

http://www.anandalokfoundation.com/