১৮ই জুন, ২০১৮ ইং | ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১:৫৯

স্বাস্থ্যসেবা নিশ্চিতে ওয়ার্ডভিত্তিক কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সেবা প্রদানের সুপারিশ

বিশেষ প্রতিবেদকঃ ইউনিয়ন পর্যায়ের মত সিটি কর্পোরেশন এলাকার দরিদ্রজনগোষ্ঠির স্বাস্থ্যসেবা নিশ্চিতে ওয়ার্ডভিত্তিক কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সেবা প্রদানের সুপারিশ করলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র জনাব মোহাম্মদ সাঈদ খোকন।

বুধবার রাজধানী ঢাকার সোনারগাঁও হোটেলে দারিদ্র্য ও বৈষম্য দূরীকরণে নগরের দরিদ্র জনগোষ্ঠীর প্রাথমিক স্বাস্থ্যসেবা ও পুষ্টি নিশ্চিতকরণ এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঢাকা দক্ষিণের মেয়র বস্তি এলাকায় মাদক নিরাময়ের ব্যাপারে একটি সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের আহবান জানিয়ে বলেন, হতদরিদ্রদের মধ্যে মাদক গ্রহণের প্রবণতা বেশি তাই তাদের মধ্যে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা গেলে এর ভয়াবহতা থেকে তরুন প্রজন্মকে নিরাপদ রাখা যাবে।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও মানবাধিকার সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপের (এপিপিজি) চেয়ারম্যান ডা. দীপু মনি এমপি’র সভাপতিত্বে ও সর্বদলীয় সংসদীয় গ্রুপের (এপিপিজি) সেক্রেটারী জেনারেল শিশির শীলের পরিচালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ, ইসরাফিল আলম, ওয়ারিসাত হোসেন বেলাল বীরপ্রতীক, সানজিদা খানম, ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল, স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক প্রফেসর ডা. নাসিমা সুলতানা ও বেসরকারি সংস্থা কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’র কান্ট্রি ডিরেক্টর একেএম মুসা। মতবিনিময় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’র কনসোর্টিয়াম ম্যানেজার ইমরানুল হক।

সভায় মানবাধিকার সম্পর্কিত সর্বদলীয় গ্রুপ (এপিপিজি) এর চেয়ারপারসন ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেন নগরের স্বাস্থ্য সেবা উন্নয়নে প্রথমে একটি ম্যাপিং করা দরকার। এতে কে কে সুবিধা পাচ্ছে এবং কে কে সুবিধা পাচ্ছে না তা বের করতে হবে। এরপর এর আলোকে নগরীর স্বাস্থ্য সেবা উন্নয়নে কাজ করতে হবে।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেন, নগরীর স্বাস্থ্য সেবা উন্নয়নে সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর কাজ নির্দিষ্ট করতে হবে এবং যে সকল সরকারি ও বেসরকারি সংস্থাগুলো কাজ করছে তাদেরকে নির্দিষ্ট করতে হবে কে কি কাজ করবে এবং তাদের দায়িত্বের আওতা কতটুকু এসব তদারকি করতে হবে।

সভায় বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের সভাপতি এবং এপিপিজি চেয়ারপার্সন জনাব ইসরাফিল আলম এমপি বলেন, দেশের হতদারিদ্র জনগোষ্ঠী ও নগরের দরিদ্র পথবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে দায়িত্ব বন্টনে মন্ত্রণালয় ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় জরুরি এবং চলমান কার্যক্রমগুলোকে স্বচ্ছতা ও জবাবদিহিতার আওতায় আনতে হবে।

এপিপিজি চেয়ারপার্সন জনাব ইসরাফিল আলম এমপি আরও বলেন, সিটি কর্পোরেশন এলাকায় চলমান বিভিন্ন প্রকল্প ও এনজিও কার্যক্রম নজরদারির আওতায় এনে এদের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতার বিষয়েও গ্ররুত্বারোপ করতে হবে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.