13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে শতাধিক ভুয়া ডাক্তারের ছড়াছড়ি

admin
March 15, 2018 7:36 am
Link Copied!

রাজিব শর্মা,(চট্টগ্রাম ব্যুরো)ঃ চট্টগ্রামে ভুয়া চিকিত্সকরা বেপরোয়া হয়ে উঠেছে। চট্টগ্রাম নগরী ও জেলার বিভিন্ন স্থানে ফার্মেসি বা নিজস্ব চেম্বারে বসে অনেকেই ডাক্তার সেজে রোগীদের সাথে নিয়মিত প্রতারণা করে যাচ্ছে। নিজের নামে প্যাড ছাপিয়ে নামের আগে ‘ডাক্তার’ লিখে বিভিন্ন ডিগ্রি দেখিয়ে তারা নিরীহ সাদাসিধে মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে।

চট্টগ্রামে ২০১৩ সালের সেপ্টেম্বরে সর্বশেষ ভুয়া ডাক্তারের বিরুদ্ধে অভিযান হয়েছিল। একইদিনে নগরীর বিভিন্ন স্থান থেকে আটজন ভুয়া ডাক্তারকে আটকের পর তাদেরকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করেছিল ভ্রাম্যমাণ আদালত। এরপর আর চট্টগ্রামে ভুয়া চিকিত্সকের বিরুদ্ধে কোনো অভিযান দৃশ্যমান হয়নি। অনেক ভুয়া ডাক্তারের জেল, জরিমানা হলেও প্রশাসনের নজরদারির অভাবে কারাগার থেকে বের হয়ে আবার প্রতারণা ব্যবসায় জড়িত হয় বলেও অভিযোগ রয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন অফিস জানায়, এসব নামসর্বস্ব ভুয়া ডাক্তাররা তাদের হয়রানি না করতে আদালতে রিট করেছেন। রিট নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া সম্ভব হচ্ছে না।

জানা গেছে, বিএমডিসির রেজিস্ট্রেশন নিতে গেলে ধরা পড়তে হবে এমন আশঙ্কা থেকে ভুয়া ডাক্তাররা বিএমডিসির অনুরূপ বাংলাদেশ কম্বাইন্ড মেডিক্যাল এন্ড ডেন্টাল অ্যাসোসিয়েশন নামক একটি সংগঠন গঠন করে সেখান থেকে রেজিস্ট্রেশন দেওয়া শুরু করে। এদের শিক্ষাগত যোগ্যতা তেমন বেশি নেই। কেউ কেউ আর্টস কিংবা কমার্স পড়ার পর এসব ডাক্তারি সার্টিফিকেট নিয়েছে। ভুয়া ডাক্তাররা সাধারণত উচ্চ মাত্রার এন্টিবায়োটিক, স্টেরয়েড, ব্যথা নাশক ডাইক্লোফেনাক জাতীয় ওষুধ, গ্যাস্ট্রিক নিরাময়ের ওষুধ ও পেটের সমস্যায় ইমোটিলসহ পাঁচ ধরনের ওষুধ ব্যবহার করে থাকে। এগুলো খাওয়ার পর রোগীর অসুখ সাময়িকভাবে ভালো হলেও দীর্ঘমেয়াদি ক্ষতি হয়ে যায়। এই ডাক্তার ২০ থেকে ৩০টি ওষুধের নাম মুখস্থ করে তা দিয়েই সব ধরনের চিকিত্সা চালিয়ে যায়।

সম্প্রতি জেলা প্রশাসনের সমন্বয় সভায় চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) রেজিস্ট্রেশন ও ছাড়পত্র ছাড়া আর কারো ডাক্তার লিখে রোগীদের চিকিত্সা সেবা দেওয়ার কোনো বিধান নেই। কিন্তু অনেক প্রতারক নিজেকে চিকিত্সক দাবি করে চিকিত্সার নামে প্রতারণার ব্যবসা চালিয়ে যাচ্ছে। বিষয়টি বিএমডিসিকে জানানো হয়েছে। হাইকোর্টের রিটের বিরুদ্ধে বিএমডিসি কর্তৃপক্ষ আপিল করলে আশা করি ভুয়া ডাক্তারদের রিটটি খারিজ হয়ে যাবে এবং তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে।

http://www.anandalokfoundation.com/